Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লঘুচাপ এখন সুস্পষ্ট, ঘূর্ণিঝড়ের আশঙ্কা

স্পেশাল করেসপন্ডেন্ট
২১ অক্টোবর ২০২৪ ১৯:৩১

পতেঙ্গা সৈকত। সারাবাংলা ফাইল ছবি

ঢাকা: পূর্বমধ্য বঙ্গোপসাগর ও এর কাছাকাছি উত্তর আন্দামান সাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে রূপ নিয়েছে। এটি আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে ‍রূপ নিতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। তথ্য বলছে, আগামীকাল মঙ্গলবারই (২২ অক্টোবর) এটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে।

সোমবার (২১ অক্টোবর) ঘূর্ণিঝড়ের পূর্বাভাস দিয়ে বিশেষ সামুদ্রিক সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া অধিদফতর। এতে বলা হয়েছে, সুস্পষ্ট লঘুচাপটি এখনো একই এলাকায় অবস্থান করছে। তবে এটি দ্রুতগতিতে অগ্রসর হতে পারে।

বিজ্ঞাপন

কক্সবাজার আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ মো. আব্দুল হান্নান সারাবাংলাকে বলেন, সুস্পষ্ট লঘুচাপটি দ্রুতই ঘনীভূত হয়ে প্রথমে নিম্নচাপ ও গভীর নিম্নচাপ এবং পরে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে যতটা জানা যাচ্ছে, এটি আগামীকাল মঙ্গলবার (২২ অক্টোবর) বিকেল বা সন্ধ্যা নাগাদ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। আগামী বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বা শুক্রবার (২৫ অক্টোবর) নাগাদ এটি স্থলভাগে আঘাত হানতে পারে।

ঘূর্ণিঝড়ের গতিপথ কোন দিকে হতে পারে— জানতে চাইলে আব্দুল হান্নান বলেন, এখন পর্যন্ত লঘুচাপটির যে গতিবিধি, তাতে এটি ভারতের ভূবনেশ্বর, পশ্চিমবঙ্গ বা উড়িষ্যা উপকূলে আঘাত হানতে পারে। এখন পর্যন্ত বাংলাদেশের দিকে ঘূর্ণিঝড়টির আসার সম্ভাবনা কম দেখছি। তবে এ ধরনের সিস্টেমে যেকোনো সময় পরিবর্তন হতে পারে। সেক্ষেত্রে ঘূর্ণিঝড়টি বাংলাদেশের দিকে এগিয়ে এলে খুলনা উপকূলের দিকে স্থলভাগে আঘাত করতে পারে।

বিজ্ঞাপন

এদিকে খো. হাফিজুর রহমানের সই করা আবহাওয়া অধিদফতরের সতর্কবার্তায় বলা হয়েছে, উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার সব নৌকা ও ট্রলার যেন পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করে। স্বল্প সময়ের নোটিশে যেন তারা নিরাপদ আশ্রয় নিতে পারে, সেটি নিশ্চিত করতে বলা হয়েছে সতর্কবার্তায়।

এদিকে সোমবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যান্য এলাকায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সোমবার রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

বর্ধিত পূর্বাভাসে মঙ্গলবারেও (২২ অক্টোবর) চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি এবং দেশের বাকি এলাকায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকার আভাস দেওয়া হয়েছে। তবে এ দিন সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে।

বুধবার বৃষ্টিপাতের প্রবণতা কিছুটা বাড়বে। খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির আভাস দেওয়া হয়েছে এ দিনের জন্য। বৃষ্টিপাতের প্রভাতে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমে আসতে পারে বলে উল্লেখ করা হয়েছে।

এদিকে সোমবার বিকেল ৩টা থেকে দিবাগত রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে কোনো সতর্কবার্তা নেই এবং কোনো সংকেতও দেখিয়ে যেতে বলা হয়নি।

সারাবাংলা/জেআর/টিআর

আবহাওয়া অধিদফতর ঘূর্ণিঝড় বঙ্গোপসাগর লঘূচাপ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর