Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাবিতে হামলায় ছাত্রলীগের ৩৯১ জনের বিরুদ্ধে মামলা

ঢাবি করেসপন্ডেন্ট
২১ অক্টোবর ২০২৪ ১৯:৪৬

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে গত ১৫ জুলাই শিক্ষার্থীদের ওপর বর্বরোচিত হামলার অভিযোগে ৩৯১ জন ছাত্রলীগ নেতাকর্মীর নামপরিচয় উল্লেখ করে শাহবাগ থানায় মামলা দায়ের করা হয়েছে।

সোমবার (২১ অক্টোবর) বিকেলে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক ঢাবি শিক্ষার্থী মাহিন সরকার শাহবাগ থানায় এই মামলা করেন। পরে এক সংবাদ সম্মেলনে ছাত্র আন্দোলনের পক্ষ থেকে সংবাদ সম্মেলন করা হয়।

সংবাদ সম্মেলনে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক মাহিন সরকার বলেন, গত ১৫ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ, যুবলীগ ও বিভিন্ন অঙ্গসংগঠনের নেতাকর্মীরা যেভাবে শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়েছে, তাতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ও গোটা বাংলাদেশের শিক্ষার্থী প্রতিনিধি হিসেবে আইরি ব্যবস্থায় যাওয়া আমাদের দায়িত্ব বলে মনে করি। আমরা আরও আগে মামলা করতাম। কিন্তু তথ্যপ্রমাণ আমাদের হাতে আসতে সময় লেগেছে বলে একটু দেরি হয়েছে।

আরেক সমন্বয়ক আবদুল হান্নান মাসুদ বলেন, আজ আমরা মামলার যে প্রক্রিয়া শুরু করেছি তা সারা দেশে চলমান থাকবে। দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়, কলেজ, জেলা, উপজেলায় ছাত্রলীগের সন্ত্রাসীদের চিহ্নিত করে মামলা করা হবে। যে সন্ত্রাসী সংগঠন এখনো রাজপথে স্লোগান দেওয়ার দুঃসাহস দেখায়, তাদের প্রতিহত করতে ছাত্রসমাজ প্রস্তুত রয়েছে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন সংবিধান বাতিল করে নতুন সংবিধান প্রণয়ন করার রূপরেখা দেবে জানিয়ে আবদুল হান্নান বলেন, আমরা ছাত্রলীগ নিষিদ্ধের রূপরেখা দেবো, রূপরেখা দেবো দেশের রাজনীতির, ফ্যাসিস্ট রাষ্ট্রপতি পদত্যাগের, বাহাত্তরের ফ্যাসিবাদী সংবিধান বাতিল করে নতুন সংবিধান তৈরির। আমরা মনে করি, আমাদের বিপ্লব তখনই সফল হবে যখন ফ্যাসিবাদী সংবিধান বাতিল হবে।

বিজ্ঞাপন

ছাত্রলীগ নিষিদ্ধের দাবি তুললেও আওয়ামী লীগের বিষয়ে কেন কিছু বলা হচ্ছে না— জানতে চাইলে এই সমন্বয়ক বলেন, আমরা ছাত্রদের জায়গা থেকে ছাত্রলীগকে নিষিদ্ধের দাবি তুলছি। জাতীয় রাজনীতির জায়গায় থেকে আওয়ামী লীগকে নিষিদ্ধের দাবি তুলছি। আর কেউ যেন দেশের মাটি ব্যবহার করে কেনো ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ড করতে না পারে, আমরা সে দাবি তুলছি।

সংবাদ সম্মেলন শেষে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) রমনা জোনের উপকমিশনার (ডিসি) মাসুদ আলম বলেন, শিক্ষার্থীরা প্রায় চার শ নাম উল্লেখ করে মামলা দিয়েছে। অজ্ঞাতনামা আসামিও আছে। আমরা এজহার গ্রহণ করেছি। এটি আপাতত প্রক্রিয়াধীন রয়েছে। আমরা ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলে ব্যবস্থা নেব।

সারাবাংলা/এআইএন/পিটিএম

বিজ্ঞাপন
সর্বশেষ

ট্রেনে কাটা পড়ে বৃদ্ধার মৃত্যু
২১ অক্টোবর ২০২৪ ২১:৫২

সম্পর্কিত খবর