Friday 25 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শৃঙ্খলাভঙ্গ: সারদায় ২৫২ ক্যাডেট এসআইকে অব্যাহতি

সিনিয়র করেসপন্ডেন্ট
২২ অক্টোবর ২০২৪ ১১:৩৯

ঢাকা: রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমিতে প্রশিক্ষণ চলাকালে শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ জন ক্যাডেট উপপরিদর্শককে (এসআই) অব্যাহতি দেওয়া হয়েছে। ‘আউটসাইড ক্যাডেট’দের এই ব্যাচে ৮২৩ জন প্রশিক্ষণার্থী এসআই ছিলেন।

মঙ্গলবার (২২ অক্টোবর) পুলিশ সদর দফতর ও সারদা পুলিশ একাডেমি এ তথ্য নিশ্চিত করেছে। এর আগে গত ১৭ অক্টোবর এই ২৫২ জনকে ছুটিতে পাঠানো হয়েছিল।

পুলিশ সদর দফতরের জনসংযোগ কর্মকর্তা কামরুল আহসান বলেন, প্রশিক্ষণ চলাকালীন তারা বিভিন্ন সময় শৃঙ্খলাভঙ্গ করেছেন। পরে তাদের অব্যাহতি দেওয়া হয়েছে। আর বাকিদের প্রশিক্ষণ শেষের দিকে রয়েছে।

এসব এসআইকে পর্যায়ক্রমে চাকরিচ্যুত করা হচ্ছে জানিয়ে বাংলাদেশ পুলিশ একাডেমির অধ্যক্ষ অতিরিক্ত আইজিপি মো. মাসুদুর রহমান ভুঞা বলেন, উপপরিদর্শক (এসআই) পদমর্যাদার এই পুলিশ কর্মকর্তাদের পর্যায়ক্রমে ‘ডিসচার্জ’ করা হচ্ছে। প্রশিক্ষণ চলাকালে তারা শৃঙ্খলাভঙ্গ করেছেন। প্রসেস চলছে। চিঠি ইস্যু হচ্ছে।

পুলিশে এসআই পদে চাকরির জন্য প্রার্থীকে শারীরিক, লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পাশাপাশি কম্পিউটার চালানোর দক্ষতার ওপরও পরীক্ষা দিতে হয়। এসব ধাপ পেরিয়ে প্রার্থীর স্বাস্থ্য পরীক্ষা করা হয়ে থাকে। এরপর চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থী ‘আউটসাইড ক্যাডেট’ হিসেবে সারদায় এক বছরের জন্য মৌলিক প্রশিক্ষণে অংশ নেন।

সারদা পুলিশ একাডেমি কর্তৃপক্ষের বরাত দিয়ে সারাবাংলার রাজশাহী ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট জানিয়েছেন, এবার আউটসাইড ক্যাডেট ব্যাচে মোট ৮২৩ জন ছিলেন। ২০২৩ সালের ১১ নভেম্বর ক্যাডেট এসআই সদস্যদের প্রশিক্ষণ শুরু হয়েছিল। এটি শেষ হবার কথা ছিল ৪ নভেম্বর।

বিজ্ঞাপন

সাধারণত অক্টোবর ও নভেম্বর মাসে আউটসাইড ক্যাডেট ব্যাচের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ হয়। এই পাসিং আউটের পর মৌলিক প্রশিক্ষণপ্রাপ্ত এসআইদের পুলিশের বিভিন্ন ইউনিটে মাঠপর্যায়ে কাজে পাঠানো হয়। সেখানে একবছর পূর্ণ হলে তাদের চাকরি স্থায়ী করা হয়।

এর আগে গত রোববার (২০ অক্টোবর) পুলিশ একাডেমিতে ৪০তম বিসিএস (পুলিশ) ক্যাডারে নিয়োগ পাওয়া সহকারী পুলিশ সুপারদের (এএসপি) প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ হওয়ার কথা ছিল। আগের রাতে তা স্থগিত করা হয়। অভিযোগ উঠেছে, সহকারী পুলিশ কমিশনারদের ৬২ জনই ছাত্রলীগ থেকে এসেছেন।

সারাবাংলা/ইউজে/টিআর

পুলিশ

বিজ্ঞাপন
সর্বশেষ

ইসরায়েলকে হতাশ করল সৌদি আরব
২৪ অক্টোবর ২০২৪ ২২:০২

সম্পর্কিত খবর