Sunday 27 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গভবনে ফ্যাসিস্টের দোসর বসে আছে: মাহমুদুর রহমান

সিনিয়র করেসপন্ডেন্ট
২২ অক্টোবর ২০২৪ ১৪:৪৮

ঢাকা: বঙ্গভবনে ফ্যাসিস্টের দোসর বসে আছে বলে মন্তব্য করেছেন আমার দেশ পত্রিকার সম্পাদক ড. মাহমুদুর রহমান।

মঙ্গলবার (২২ অক্টোবর) রাজধানীর জাতীয় প্রেস ক্লাব প্রাঙ্গণে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজে আয়োজিত গণমাধ্যমের স্বাধীনতা বিরোধী কলাকানুন বাতিল, সাংবাদিক সুরক্ষা আইন প্রণয়ন এবং ফ্যাসিবাদমুক্ত গণমাধ্যমের দাবিতে আয়োজিত এক সাংবাদিক সমাবেশে তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

ড. মাহমুদুর রহমান বলেন, ‘গত দুদিন ধরে দেশে এক ধরণের অস্থিরতা বিরাজ করছে। ফ্যাসিস্টের দোসরের কারণে সেই অস্থিরতা তৈরি হয়েছে। ছাত্ররা দুটি দাবিতে আবারও রাস্তায় নেমেছে। প্রথমত বঙ্গভবনে যে ফ্যাসিস্টের দোসর বসে আছে, তাকে অপসারণ করতে হবে, দ্বিতীয়ত ছাত্রলীগকে নিষিদ্ধ করতে হবে। আমি বলবো এই দাবি পূরন না হওয়া পর্যন্ত ছাত্ররা যেন রাস্তা থেকে না সরেন। একইভাবে দেশ ফ্যাসিস্টমুক্ত না হওয়া পর্যন্ত আমাদেরকেও রাস্তায় থাকতে হবে।

মাহমুদুর রহমান বলেন, বিপ্লবের পরে দেশকে ফ্যাসিবাদমুক্ত করতে আমাদের এখনো কথা বলতে হচ্ছে। শেখ হাসিনা তো একা ফ্যাসিস্ট হয়ে উঠেননি, প্রতিটি সেক্টরেই তার দোসররা বসে আছে। পুলিশ, সেনাবাহিনী ও গণমাধ্যমে ফ্যাসিস্টের দোসররা বসে আছে। শেখ হাসিনার দোসররা সব জায়গায় বসে আছে। বঙ্গভবনেও তো একজন ফ্যাসিস্ট বসে আছে।

তিনি বলেন, বিপ্লবের পর প্রথম যে ভুলটি হয়েছে সেটি হচ্ছে বিপ্লবী সরকার গঠন না করা। অন্তর্বর্তী সরকার শব্দটির মধ্যেই এক ধরণের দূর্বলতা লুকিয়ে রয়েছে। অন্তর্বর্তী সরকারকে সেইসব দূর্বলতা কাটিয়ে উঠতে হবে। আমি তিন সপ্তাহ আগেই ছাত্রলীগকে নিষিদ্ধ করার দাবি জানিয়েছিলাম, সেটি করতে না পারা বর্তমান সরকারের ব্যর্থতা। যেহেতু ছাত্ররা রাস্তায় নেমেছে তাই দ্রুত ছাত্রলীগকে ব্যান করতে হবে। ছাত্রদের বলতে চাই, তাদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত রাস্তায় থাকতে হবে। আমিও রাস্তায় থাকবো। ফ্যাসিবাদকে উৎখাত করতে খুব বেশি সময় লাগবে না।

বিজ্ঞাপন

তিনটি বিষয়ে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান মাহমুদুর রহমান বলেন, দেশে ফ্যাসিবাদ যাতে আবার ফিরে না আসে, ভারতীয় সাম্রাজ্যবাদ যাতে পুন:প্রতিষ্ঠান না হয় এবং গণতান্ত্রিক সরকার ফিরে আসার বিষয়ে সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে।

বিএফইউজের মহাসচিব কাদের গনি চৌধুরী বলেন, ফ্যাসিবাদের দালালরা কীভাবে এখনো গণমাধ্যমে কাজ করে মালিকদের কাছে তা আমরা জানতে চাই। মিডিয়ায় বসে থাকা ফ্যাসিস্ট সরকারের সমস্ত দোসরদের সরিয়ে দিতে হবে। যারা প্রেসক্লাব দখল করেছিলো, সাগর-রুনির হত্যা পরবর্তী সময়ে সরকারের পক্ষে অবস্থান নেয় সেইসব দালালদের চিহ্নিত করা হয়েছে। তাদের মিডিয়া থেকে বিতারিত করতে হবে। ফ্যাসিস্ট সরকারের আমলে যে সব গণমাধ্যম জ্বালিয়ে দেওয়া হয়েছে, পুড়িয়ে দেওয়া হয়েছিলো, দ্রুত সেইসব গণমাধ্যমের ক্ষতিপূরণ সরকারকে দিতে হবে। দেশের গণমাধ্যমকে অবিলম্বে ফ্যাসিস্টমুক্ত করতে হবে।

সমাবেশে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) মহাসচিব কাদের গনি চৌধুরী, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি শহিদুল ইসলাম, সাধারণ সম্পাদক খুরশীদ আলম, সহ-সভাপতি রাশেদুল হক, সহ-সভাপতি রফিক মুহাম্মদ ও সাংগঠনিক সম্পাদক সাঈদ খান প্রমুখ।

সারাবাংলা/ইএইচটি/এমপি

বিজ্ঞাপন
সর্বশেষ

ছবিয়ালের রজত জয়ন্তীতে মিলন মেলা
২৭ অক্টোবর ২০২৪ ১৫:১৭

বিনামূল্যে যুবদলের চিকিৎসা সেবা
২৭ অক্টোবর ২০২৪ ১৫:১৩

নতুন পরিচয়ে সংগীতশিল্পী রেশমি
২৭ অক্টোবর ২০২৪ ১৪:৫৩

সম্পর্কিত খবর