Wednesday 23 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাহাদুর শাহ পার্কে ফের ফুডভ্যান বসাতে চায়, আন্দোলনের হুঁশিয়ারি এলাকাবাসীর

সিনিয়র করেসপন্ডেন্ট
২২ অক্টোবর ২০২৪ ১৪:৫০

ঢাকা: পুরান ঢাকার ফুসফুসখ্যাত বাহাদুর শাহ পার্কে আবারও বাণিজ্যিক প্রতিষ্ঠানকে খাবারের দোকান বরাদ্দ দেওয়ার টেন্ডার প্রক্রিয়া শুরু করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। এর প্রতিবাদে সোমবার (২১অক্টোবর) পার্কে সমাবেশ করে সেখান থেকে প্রয়োজনে রাস্তায় নামার ঘোষণা দেওয়া হয়েছে।

সাবেক মেয়র শেখ ফজলে নূর তাপসের আমলে এলাকাবাসীর প্রতিবাদের মুখেও তার ঘনিষ্ঠজনকে পার্কের ভেতরে খাবারের দোকান বরাদ্দ দিলেও গত ৫ আগস্টে ছাত্র-জনতার আন্দোলনের পর ব্যবসায়ীরা পলাতক আছে। এমন পরিস্থিতিতে সেখানে ব্যায়ামের সরঞ্জাম রেখে নিয়মিত শারীরিক চর্চা করছেন এলাকার স্বাস্থ্য সচেতন মানুষ। কিন্তু সিটি কর্পোরেশনের পক্ষ থেকে আবারও নতুন করে এখানে স্থায়ী খাবারের দোকানের জন্য ইজারা দেয়ার কার্য্ক্রম চালানো হচ্ছে।

বিজ্ঞাপন

এদিকে এই ইজারা প্রক্রিয়া বাতিলের দাবিতে সিটি কর্পোরেশনের প্রশাসক, পরবর্তীতে বন ও পরিবেশ উপদেষ্টাকে স্মারকলিপি দেওয়া হয়েছে ঐতিহাসিক বাহাদুর শাহ পার্ক ও পার্কের ঐতিহ্য সংরক্ষণ সংগ্রাম পরিষদের পক্ষ থেকে। তাতেও কোনো কাজ না হওয়ায় পরিষদের পক্ষ থেকে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বরাবর স্মারকলিপি দেওয়া হয়েছে।

ইজারা বাতিলের দাবিতে পার্কের মুক্ত মঞ্চে সুধী সমাবেশ সভাপতিত্ব করেন পরিষদের সদস্য সচিব আক্তারুজ্জামান খান। সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অধ্যাপক আনু মোহাম্মদ, ঐতিহাসিক বাহাদুর শাহ পার্ক ও পার্কের ঐতিহ্য সংরক্ষণ সংগ্রাম পরিষদের যুগ্ম আহ্বায়ক, বাহাদুর শাহ পার্ক সুপ্রভাত সংঘের সভাপতি আনোয়ার হোসেন, বাহাদুর শাহ পার্ক প্রাতঃ ভ্রমনকারী সমিতির নেতা আলী আকবর, পরিষদের যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট আব্দুল সাত্তার, সদস্য অ্যাডভোকেট ইলিয়াস হোসেন, সদস্য মকবুলুর রহমান প্রমুখ।

বিজ্ঞাপন

বক্তারা বলেন, অতীতের স্বৈরাচারী আওয়ামী লীগ সরকার এই পার্কে দখল নেওয়ার জন্য উঠে পড়ে লেগেছিল। এলাকাবাসী তৎকালীন মেয়র ব্যারিস্টার তাপসকে কালো পতাকা প্রদর্শন করেছিল পার্কে ফুড ভ্যান ক্যান্টিন উদ্বোধনের সময়। পরবর্তী সময়ে দীর্ঘ আন্দোলন সংগ্রামের ধারাবাহিকতায় খুনি হাসিনা ও তাপসের শেষ সময়ে এলাকাবাসী ক্যান্টিন উচ্ছেদ করে। এখন আবার ক্যান্টিন দিতে চায় বর্তমান সরকারের ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ।

আয়োজকরা জানান, পুরাতন ঢাকাবাসীর পক্ষ থেকে পার্ক ও পার্কের ঐতিহ্য সংরক্ষণ সংগ্রাম পরিষদের পক্ষ থেকে গত ৮ অক্টোবর সিটি কর্পোরেশনের প্রশাসককে জরুরী চিঠি দেওয়া হয়। পরবর্তীতে ৯ অক্টোবর প্রধান সম্পত্তি কর্মকর্তা ও প্রধান নির্বাহী কর্মকর্তাকে চিঠি দিয়ে এ ইজারা বাতিলের দাবি জানানো হয়। কিন্তু তাতেও কাজ না হলে গত ৮ অক্টোবর পরিবেশ উপদেষ্টা সৈয়দা রেজওয়ান হাসানকে প্রাণ, প্রকৃতি ও পরিবেশ রক্ষায় বাহাদুরশাহ পার্কে ফুটভ্যান ক্যান্টিন ইজারা বাতিলের দাবিতে স্বারকলিপি দেওয়া হয়। কিন্তু এরপরও সিটি কর্পোরেশনের পক্ষ থেকে ইজারা দেওয়ার কার্যক্রম বন্ধ রাখছে না।

বক্তারা বলেন, কোথাও কোনো প্রতিকার না পেয়ে ইজারা বাতিলের জন্য অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে গত ১৫ অক্টোবর স্মারকলিপি দেয়া হয়েছে। আমরা আশা করি এই সরকার প্রাণ, প্রকৃতি ও পরিবেশ ধ্বংসের মত প্রকল্প বাতিল করতে যথাযথ ব্যবস্থা নিবেন। অন্যথায় পুরান ঢাকাবাসী রাস্তায় নামবে।

অনুষ্ঠানের সভাপতি আক্তারুজ্জামান খান বলেন, ‘বাহাদুর শাহ পার্ক পুরান ঢাকাবাসীর একমাত্র অক্সিজেন নেওয়ার জায়গা। এখানে প্রতিদিন সকাল এবং বিকেলে অসংখ্য মানুষ শারীরিক চর্চা করেন। অনেকে ঘুরতে আসেন পরিবার পরিজন নিয়ে। এই পার্কের মধ্যে দিনভর গ্যাসের চুলা জ্বলবে। এতে পরিবেশ যেমন নষ্ট হবে, তেমনি গাছগুলোরও ক্ষতি হবে। আমরা এই ক্ষতি মেনে নিবো না ।’

তিনি আরও বলেন, ‘পার্কটি ব্রিটিশ বিরোধী সংগ্রামের ঐতিহাসিক স্থাপনা, শহিদ বেদির যথাযথ গুরুত্ব আগামী প্রজন্মের সামনে তুলে ধরতে হবে। পাশাপাশি সরকারকে এই ইজারা বাতিল করতে হবে।’

সারাবাংলা/ইউজে/এইচআই

আন্দোলনের হুঁশিয়ারি ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর