Monday 28 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লাদাখে টহল নিয়ে সমঝোতার কথা স্বীকার চীনেরও

আন্তর্জাতিক ডেস্ক
২২ অক্টোবর ২০২৪ ১৯:০২

পূর্ব লাদাখ সীমান্তে নিয়ন্ত্রণরেখায় টহলদারি নিয়ে ভারতের সঙ্গে বোঝাপড়ার কথা চীনও নিশ্চিত করেছে। মঙ্গলবার (২২ অক্টোবর) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, তারা ভারতের সঙ্গে এ বিষয়ে সমঝোতায় এসেছে। পূর্ব লাদাখ সীমান্তে বিরোধ শেষ করতে ভারতের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছেছে।

এ বিষয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিন জিয়াং গণমাধ্যমকে জানায়, গত কয়েকদিন ধরেই সীমান্তের বিভিন্ন বিষয় নিয়ে ভারত ও চীন আলোচনা চালাচ্ছে। বর্তমানে বিভিন্ন বিষয়ে দুই দেশ এক সমাধানে পৌঁছেছে। চীন ইতিবাচকভাবে পর্যালোচনা করেছে। ভারতও এ বিষয়ে এগিয়ে এসেছে। আশা করছি আগামী দিনে ওই সমাধান সূত্র ধরেই দুই দেশ একযোগে কাজ করবে।

বিজ্ঞাপন

এর আগে গত সোমবার (২১ অক্টোবর) নয়াদিল্লি বলেছিল, ভারত প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় টহলদারি নিয়ে চীনের সঙ্গে একটি সমঝোতায় পৌঁছেছে।

ভারতের পররাষ্ট্রসচিব বিক্রম মিশ্রি বলেছিলেন, ‘আমরা চীনের সঙ্গে আলোচনা করছি। তাদের সামরিক কমান্ডারদের সঙ্গে বৈঠকের মাধ্যমে সমাধানের চেষ্টা করছি। অতীতে আলোচনার ফলে বিভিন্ন স্থানে বিভিন্ন সমস্যার সমাধান হয়েছে। তবে বেশ কিছু জায়গায় সমধান করা যায়নি।’

তিনি আরও বলেন, ‘গত কয়েক সপ্তাহের আলোচনায় ভারত-চীন সীমান্ত এলাকায় প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর টহল ব্যবস্থার বিষয়ে একটি সমঝোতাতে পৌঁছেছে। ২০২০ সালে এই অঞ্চলে যে সমস্যাগুলো দেখা দিয়েছিল তার একটি সমাধানে আসা গেল।’

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর জানিয়েছেন, ‘দুই দেশের মধ্যে এই চুক্তি হয়েছে। ফলে ২০২০ সালে গালওয়ান সংঘর্ষের আগে দুই দেশের সীমান্তবাহিনী যেভাবে টহল দিত, তারা আবার তা করতে পারবে।’

বিজ্ঞাপন

২০২০ সালের জুন মাসে লাদাখের গালওয়ানে চীন সীমান্ত বাহিনী ভারতের অংশে প্রবেশ করলে দুই পক্ষের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। ভারতের বহু সেনা ওই সংঘর্ষে নিহত হন। পরে জানা যায়, চীনেরও বেশ কিছু সেনা সংঘর্ষে নিহত হয়েছেন। এর পর দুই দেশের মধ্যে একাধিক বৈঠক হলেও সীমান্ত সমস্যা পুরোপুরি দূর হয়নি। শেষ পর্যন্ত সেই বিতর্কের অবসান হয়েছে বলেই মনে করা হচ্ছে।

রাশিয়াতে চলছে ব্রিকসের (ভারত, রাশিয়া, চীন, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা) শীর্ষ সম্মেলন (২২-২৩ অক্টোবর)। যেখানে যোগ দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওই সম্মেলনে চীনের প্রেসিডেন্ট সি চিন পিংও যোগ দিয়েছেন। সম্মেলনের অবসরে দুই নেতার মধ্যে বৈঠক হওয়ারও একটা সম্ভাবনা রয়েছে।

সারাবাংলা/এইচআই/পিটিএম

চীন টপ নিউজ ভারত লাদাখ

বিজ্ঞাপন
সর্বশেষ

আর কি দানব থাকিবে বঙ্গে
২৮ অক্টোবর ২০২৪ ১৪:৩৮

সম্পর্কিত খবর