Friday 25 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘দেশে নতুন করে যেন সাংবিধানিক সংকট সৃষ্টি না হয়’

স্পেশাল করেসপন্ডেন্ট
২৩ অক্টোবর ২০২৪ ১৬:০০

ঢাকা: বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, ‘সুনির্দিষ্ট করে নয়, আমরা বলেছি, দেশে নতুন করে সাংবিধানিক বা রাজনৈতিক সংকট যেন সৃষ্টি না হয়, সেদিকে সবার খেয়াল রাখতে হবে।

বুধবার ( ২৩ অক্টোবর) প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে বৈঠক শেষে নজরুল ইসলাম খান সাংবাদিকদের সব কথা বলেন। প্রধান উপদেষ্টার বাসভবন রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় বৈঠকটি অনুষ্ঠিত হয়।

নজরুল ইসলাম খান বলেন, ‘আমরা দেখছি, ফ্যাসিবাদি এবং তাদের দোসরেরা নানা কৌশলে, নানাভাবে দেশে রাজনৈতিক এবং সাংবিধানিক সংকট সৃষ্টির চেষ্টা করছে। আমরা মনে করি, দীর্ঘদিন লড়াই করে রক্তের বিনিময়ে আমরা যে পরিবর্তন অর্জন করেছি, সেই পরিবর্তন সুরক্ষায় এবং গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার জন্য আমাদের জাতীয় ঐক্য আরও সুদৃঢ় করতে হব।

নজরুল ইসলাম খান বলেন, সব রাজনৈতিক দল, শ্রেণি–পেশার সংগঠন, ছাত্র-যুবক—সবার একটি দৃঢ়তর ঐক্য গড়ে তোলা দরকার, যাতে কেউ দেশে নতুন করে সাংবিধানিক বা রাজনৈতিক সংকট সৃষ্টি করতে না পারে। সে ব্যাপারে আমাদের সবাইকে সোচ্চার থাকতে হবে।

বৈঠকে বিএনপির নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী ও সালাহ উদ্দিন আহমদ। এ ছাড়া সভায় আইন উপদেষ্টা অধ্যাপক আসিফ নজরুল, প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলমও উপস্থিত ছিলেন।

রাষ্ট্রপতির পদত্যাগ প্রসঙ্গে নজরুল ইসলাম খান বলেন, পতিত স্বৈরাচারের দোসরেরা যদি কোনও সাংবিধানিক বা রাজনৈতিক সংকট সৃষ্টির অপপ্রয়াস চালায়, তাহলে গণতন্ত্রকামী ও আন্দোলনরত রাজনৈতিক দল এবং বিভিন্ন সংগঠন ঐক্যবদ্ধভাবে তা মোকাবিলা করবে।

বিজ্ঞাপন

তিনি বলেন, সংস্কারের কাজ দ্রুত করা এবং ঐকমত্যের ভিত্তিতে সেই সংস্কারগুলো শেষ করা, জনগণের চলমান সংকটগুলো দ্রুত নিরসন করা, সর্বোপরি এই আন্দোলনের মূল আকাঙ্ক্ষা গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করা নিয়ে আমরা আলোচনা করেছি। এছাড়াও ‘দেশের বিদ্যমান পরিস্থিতি নিয়ে, দেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার লক্ষ্যে নির্বাচনের ক্ষেত্র প্রস্তুতের জন্য যে সংস্কার প্রক্রিয়া চলছে, সেই সংস্কার দ্রুততম সময়ে করে নির্বাচনের মাধ্যমে একটি জনগণের সরকার প্রতিষ্ঠার বিষয়ে নিয়েও আমাদের মাঝে আলোচনা হয়েছে।’

সারাবাংলা/জিএস/এমপি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর