Saturday 26 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘জাতীয় পার্টির গ্রহণযোগ্যতা আগামী নির্বাচনে প্রমাণ হবে’

স্পেশাল করেসপন্ডেন্ট
২৪ অক্টোবর ২০২৪ ০২:৩৫

ঢাকা: জাতীয় পার্টি মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেছেন, আমরা ক্ষমতার ভারসাম্য চাই। আইনের সংস্কার চাই, যাতে একজন প্রধানমন্ত্রী যা খুশি তা করতে না পারেন। আমরা নির্বাচন কমিশন আইনের সংস্কার চাই। নির্বাচনকালীন কমিশন যাতে ক্ষমতা প্রয়োগ করতে পারে, সে ক্ষমতা তাদের দিতে হবে। আমরা সুষ্ঠু নির্বাচন চাই, জনগণের মাধ্যে আমাদের যে গ্রহণযোগ্যতা আছে তা আগামী নির্বাচনে প্রমাণ হবে।

বুধবার (২৩ অক্টোবর) জাতীয় পার্টি চেয়ারম্যানের বনানী কার্যালয় মিলনায়তনে উপজেলা পদ্ধতি প্রবর্তন দিবস উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

মুজিবুল হক চুন্নু বলেন, ২৫ বছর আগে হুসেইন মুহম্মদ এরশাদ হোটেল ইন্টারকন্টিনেন্টালে আনুষ্ঠানিকভাবে আনুপাতিক হারে যে নির্বাচনের দাবি করেছিলেন, এতদিন পরে আজ প্রায় সব দলই আনুপাতিক হারে নির্বাচনের কথা ভাবছেন। নির্বাচন পদ্ধতি পরিবর্তন করতে হবে। বিদ্যমান পদ্ধতিতে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়।’

তিনি বলেন, ‘আমাদের সংলাপে ডাকেননি। এটা অন্তবর্তী সরকারের এখতিয়ার। সহায়তা চাইলে, জাতীয় পার্টি প্রস্তুত আছে। ২০১০ সালে সংসদে আমি বিচারপতি নিয়োগের আইনবিষয়ক একটি প্রস্তাবনা দিয়েছিলাম। বাছাই কমিটি আইনটি পাস করতে সুপারিশ করেছিল। কিন্তু, আওয়ামী লীগ সরকার আইনটি পাস করেনি। সংবিধানের ১১৬ ধারার কারণে, রাষ্ট্রপতি অধস্তন আদালতের বিচারকদের নিয়োগ ও বদলির মাধ্যমে করে নিয়ন্ত্রণ করতে পারেন। এই ক্ষমতা বাতিল করতে হবে। সংবিধানের ৭০ ধারা বাতিল করতে হবে, যাতে নির্বাচিত সংসদ সদস্যরা আইন প্রনয়ণে স্বাধীনভাবে ভোটাধিকার প্রয়োগ করতে পারে।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘আমরা উপজেলা পরিষদকে আবারও শক্তিশালী করব। ১৯৮৩/৮৪ সালের মতো শক্তিশালী উপজেলা পরিষদ চাই আমরা।’

জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নুর সভাপতিত্বে ও ভাইস চেয়ারম্যান গোলাম মোহাম্মদ রাজুর সঞ্চালনায় এ সময় বক্তব্য দেন প্রেসিডিয়াম সদস্য শেরীফা কাদের, মীর আব্দুস সবুর আসুদ, এ্যাড. মো. রেজাউল ইসলাম ভূঁইয়া, নাজমা আখতার, আলমগীর সিকদার লোটন, জহিরুল ইসলাম জহির, জহিরুল আলম রুবেল, মো. জসীম উদ্দিন ভূঁইয়া, আরিফুর রহমান খান, ভাইস চেয়ারম্যান সুলতান আহমেদ সেলিম প্রমুখ।

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

চুন্নু জাতীয় পার্টি টপ নিউজ মুজিবুল হক

বিজ্ঞাপন
সর্বশেষ

ইসরায়েলের হামলায় ইরানে নিহত ২
২৬ অক্টোবর ২০২৪ ১৭:২৫

সবজি ছাড়াই ছাড়ল স্পেশাল ট্রেন
২৬ অক্টোবর ২০২৪ ১৭:০৩

সম্পর্কিত খবর