Friday 25 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ট্রেনের ধাক্কায় হাতি নিহত: লোকোমাস্টার বরখাস্ত

স্পেশাল করেসপন্ডেন্ট
২৪ অক্টোবর ২০২৪ ২১:০৪

গত ১৪ অক্টোবর ট্রেনের ধাক্কায় আহত হয় হাতিটি। পরদিন এর মৃত্যু হয়। ফাইল ছবি

ঢাকা: কক্সবাজারের চুনতি অভয়ারণ্য এলাকায় ট্রেনের ধাক্কায় এক হাতির মৃত্যুর ঘটনায় কক্সবাজার স্পেশাল ট্রেনের লোকোমাস্টার জামাল উদ্দিনকে সাময়িক বরখাস্ত করেছে বাংলাদেশ রেলওয়ে। পাশাপাশি এ ঘটনায় বাংলাদেশ রেলওয়ে বিভাগীয় কর্মকর্তাদের সমন্বয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসানের অনুরোধে বাংলাদেশ রেলওয়ে এ ব্যবস্থা নিয়েছে।

বিজ্ঞাপন

১৪ অক্টোবর ওই হাতির মৃত্যুর ঘটনায় লোকোমাস্টারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে গতকাল বুধবার (২৩ অক্টোবর)। উপদেষ্টার অনুরোধের পর, অভয়ারণ্য ও জাতীয় উদ্যান এলাকায় বন্যপ্রাণীর সুরক্ষায় ট্রেনের গতি ২০ কিলোমিটারে সীমাবদ্ধ রাখার নির্দেশও দেওয়া হয়েছে।

আরও পড়ুন- ট্রেনের ধাক্কায় আহত হাতিটিকে বাঁচানো গেল না

এদিকে রেলওয়ের তদন্ত কমিটির আহ্বায়ক করা হয়েছে চট্টগ্রাম বিভাগীয় পরিবহন কর্মকর্তাকে (চট্টগ্রাম)। কমিটির অন্য সদস্যরা হলেন— বিভাগীয় প্রকৌশলী-১ (চট্টগ্রাম) ও বিভাগীয় যন্ত্র প্রকৌশলী (লোকো, চট্টগ্রাম)। ট্রেনের ধাক্কায় হাতি নিহতের ঘটনা তদন্তের মাধ্যমে দায়-দায়িত্ব নির্ধারণ করে পাঁচ কর্মদিবসের মধ্যে সুপারিশসহ প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। কমিটির প্রতিবেদন পাওয়ার পর বন্যপ্রাণী সুরক্ষায় অন্যান্য ব্যবস্থা নেওয়া হবে।

অন্যদিকে চট্টগ্রামের কোরিয়ান ইপিজেড ও আশপাশের এলাকায় হাতির সুরক্ষা ও মানুষ-হাতি দ্বন্দ্ব নিরসনের বিষয়ে সুপারিশ দেওয়ার জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে। এ কমিটির আহ্বায়ক করা হয়েছে চট্টগ্রামের জেলা প্রশাসককে।

বিজ্ঞাপন

কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন— জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মো. মোস্তফা ফিরোজ ও ড. মনিরুল এইচ খান, আইইউসিএনের প্রতিনিধি, কোরিয়ান ইপিজেডের দুজন প্রতিনিধি, ইউএস ফরেস্ট সার্ভিসের কান্ট্রি কো-অর্ডিনেটর মোহাম্মদ আব্দুল মোতালেব, সেভ দ্য নেচার অব বাংলাদেশশের চেয়ারম্যান আ ন ম মোয়াজ্জেম হোসেন, বাংলাদেশ অ্যানিমেল ওয়েলফেয়ার ফাউন্ডেশন অভয়ারণ্যের রুবাইয়া আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক মুনতাসির আকাশ, চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা এবং চট্টগ্রামের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পরিবেশ উপদেষ্টার নির্দেশে বৃহস্পতিবার দ্বিতীয় দিনের মতো চট্টগ্রামের আকবার শাহ এলাকায় পাহাড়ে অবৈধ স্থাপনা উচ্ছেদ কার্যক্রম চলমান রয়েছে।

আরও পড়ুন-

‘মানুষ-হাতি দ্বন্দ্ব নিরসন করা হবে’

‘দলছুট’ বন্যহাতি রেললাইনে, ট্রেনের ধাক্কায় গুরুতর আহত

রিলিফ ট্রেনে হাতিটিকে নেওয়া হলো সাফারি পার্কের হাসপাতালে

সারাবাংলা/টিআর

অভয়ারণ্য ট্রেনের ধাক্কা হাতি নিহত হাতিকে ট্রেনের ধাক্কা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর