Friday 25 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আলোচিত সানজিদাসহ ৩৫ পুলিশ কর্মকর্তার বদলি

সিনিয়র করেসপন্ডেন্ট
২৫ অক্টোবর ২০২৪ ১৩:১৫

ঢাকা: ‘হারুনকাণ্ডে’ আলোচিত ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত উপকমিশনার (এডিসি) সানজিদা আফরিনকে রংপুর পুলিশ প্রশিক্ষণ কেন্দ্রে (পিটিসি) বদলি করা হয়েছে।

একইসঙ্গে আরও ১৬ জন অতিরিক্ত পুলিশ সুপার পদের ও ১৮ জন সহকারী পুলিশ সুপারকে বিভিন্ন ইউনিটে বদলি করা হয়েছে।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ময়নুল ইসলামের সই করা এক আদেশে এসব পুলিশ কর্মকর্তাকে বদলি করা হয়।

৩১তম বিসিএস পুলিশ ক্যাডারের কর্মকর্তা সানজিদা আফরিন ২০১৬ সালের ৫ মে থেকে ২০২১ সালের ৭ জানুয়ারি পর্যন্ত পুলিশের বিশেষ শাখায় ছিলেন। ২০২১ সালের ৬ মে থেকে ২০২২ সালের ৭ নভেম্বর পর্যন্ত ছিলেন গাজীপুর সদর সার্কেলের এএসপি। ২০২২ সালের ১৩ নভেম্বর তিনি ঢাকা মহানগর পুলিশে যোগ দেন।

এডিসি সানজিদা আলোচনায় আসেন গত বছরের ৯ সেপ্টেম্বর। ওই দিন রাজধানীর বারডেম হাসপাতাল হাসপাতাল থেকে তুলে নিয়ে শাহবাগ থানায় আটকে ছাত্রলীগের কেন্দ্রীয় দুজন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক নেতাকে ব্যাপক মারধর করা হয়। ভুক্তভোগীদের অভিযোগ, পুলিশের রমনা বিভাগের তৎকালীন এডিসি হারুন অর রশিদ এই মারধরে নেতৃত্ব দেন।

ওই সময় জানা যায়, রাষ্ট্রপতির এপিএস আজিজুল হক মামুনের স্ত্রী ডিএমপির এডিসি সানজিদা আফরিন চিকিৎসা নিতে ওই দিন সন্ধ্যায় বারডেম হাসপাতালে গিয়েছিলেন। চিকিৎসকের সাক্ষাৎ পেতে তিনি সহকর্মী এডিসি হারুনের সহায়তা নেন। এ সময় ছাত্রলীগ নেতাদের নিয়ে হাসপাতালে গিয়ে এডিসি হারুনকে মারধর করেন সানজিদার স্বামী মামুন। এর সূত্র ধরেই ছাত্রলীগ নেতাদের থানায় তুলে নিয়ে মারধর করেন এডিসি হারুন।

বিজ্ঞাপন

ঘটনার পরদিন রমনা বিভাগ থেকে প্রত্যাহার করে ডিএমপির সদর দফতরে সংযুক্ত করা হয় এডিসি হারুনকে। একই দিন তাকে দুই বার বদলির আদেশ দেওয়া হয়। পরে সাময়িক বরখাস্তও করে পুলিশ অধিদফতরে সংযুক্ত করা হয়েছিল। আবার তাকে রংপুর রেঞ্জের ডিআইজির কার্যালয়ে সংযুক্ত করা হয়।

বিজ্ঞাপন

এ ঘটনায় একাধিক তদন্ত কমিটি গঠন হলেও শেষ পর্যন্ত কোনো তদন্ত কমিটির প্রতিবেদনই আলোর মুখ দেখেনি। এর মধ্যে ছাত্র-জনতার আন্দোলনের মুখে গত ৫ আগস্ট সরকার পতনের কয়েকদিন আগে হারুনকে অভিযোগ থেকে অব্যাহতি দিয়েছিল আওয়ামী লীগ সরকার।

সারাবাংলা/ইউজে/এমপি/টিআর

সানজিদা আফরিন

বিজ্ঞাপন
সর্বশেষ

মেহেরপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ১
২৫ অক্টোবর ২০২৪ ১৭:৪৫

সম্পর্কিত খবর