Friday 25 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বিপ্লব ফুরিয়ে যায়নি, সাগর-রুনি হত্যার বিচার হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট
২৫ অক্টোবর ২০২৪ ২১:০৩

ঢাকা: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপদেষ্টা এ এফ হাসান আরিফ বলেছেন, বিপ্লব এখনো ফুরিয়ে যায়নি। মানুষ সংস্কার চায়, সেগুলো চলতে থাকবে। পাশাপাশি সাংবাদিক সাগর-রুনি হত্যার বিচারও আমরা দেখব। কেননা আলোচিত এই মামলার তদন্ত যে কারণে বাধাগ্রস্ত হয়েছে, তা এখন আর নেই। তিনি বলেন, শুধু সাগর-রুনি নয়, গত ১৬ বছরে অপরাধে জড়ানো সবারই বিচার হবে।

শুক্রবার (২৫ অক্টোবর) সন্ধ্যায় তোপখানা রোডের বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ) ভবন অডিটরিয়ামে ‘বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড প্রদান ও ক্র্যাব নাইট-২০২৪’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

স্থানীয় সরকার উপদেষ্টা এ এফ হাসান আরিফ বলেন, ‘গত ২৩ জুলাই আপনাদের এই অনুষ্ঠানটি হওয়ার কথা ছিল বলে শুনলাম। কিন্তু আজ যে কথা বলতে পারবেন, ২৩ জুলাই তা বলতে পারতেন না। কারণ টেলিভিশন পর্দায় ও আপনাদের মুখে এক অদৃশ্য স্কসটেপ দেওয়া থাকতো। এখন আর সেই টেপ নেই। যা মন চায় আপনারা বলতে পারেন।’

তিনি বলেন, ‘এবারের গণ-অভ্যুত্থানের বিশেষত হচ্ছে, গ্রামেও গণজোয়ার এসেছে। ফলে ইউনিয়ন পরিষদের মেম্বররাও পলাতক। কারণ তাদের নির্যাতনের কারণে গ্রামের মানুষ অতিষ্ঠ ছিল। এই মানুষদের সামনে দাঁড়ানোর সাহস তাদের নেই। ১৬ বছরের নির্যাতন-অত্যাচারের পর যখন দরজা খুলে যায়, গণজোয়ার আসে তখন অনেক দুর্ঘটনা ঘটে। তবে সেরকম কিছু ঘটেনি।

তিনি আরও বলেন, ‘ক্রাইম রিপোর্টিং গুরুত্বপূর্ণ দায়িত্ব। এই বিটের কাজের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর যে সম্পর্ক সেটি অপরিহার্য। ক্রাইম রিপোর্টিং সহজ বিষয় নয়। বিদেশিরাও বিনিয়োগের আগে আইনশৃঙ্খলার কথা শোনে। সুতরাং এটি কীভাবে কমিয়ে আনা যায় সেটিকে জোর দিতে হবে। ক্রাইম রেট জিরো করতে হবে। বিনিয়োগের পরিবেশ তৈরি করতে হবে। মানুষ যেন সুখে শান্তিতে বসবাস করতে পারে সে বিষয়ে সমন্বিতভাবে কাজ করতে হবে।’

বিজ্ঞাপন

সাংবাদিকদের উদ্দেশে স্থানীয় সরকার উপদেষ্টা বলেন, ‘গত ১৬-১৭ বছরে যত ক্রাইম হয়েছে এখন নির্ভয়ে তুলে আনতে পারবেন। সব অপরাধীদের বিচার হবে।’

অনুষ্ঠানে ডিএমপি কমিশনার মাইনুল হাসান বলেন, ‘৪১ বছরের পথচলায় ক্র্যাবের পরিধি অনেক বেড়েছে। প্রতিষ্ঠাবার্ষিকীতে সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও উষ্ণ অভিনন্দন। সমাজে শান্তি প্রতিষ্ঠায় ক্র্যাব সদস্যদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে আমরা কাজ করছি। অনেক সময় অপরাধ দমন করতে গিয়ে ভুল বোঝাবুঝির কারণে পুলিশ সদস্যদের সমালোচনার মুখে পড়তে হয়। আমরা প্রত্যাশা করব, সাংবাদিকরা বস্তুনিষ্ঠ খবর প্রকাশ করবে। আমরা সবসময় পারস্পরিক আস্থা ও সহযোগিতার মাধ্যমে বন্ধন দৃঢ় করতে চাই।’

ক্র্যাব সভাপতি কামরুজ্জামান খান বলেন, ‘২৩ জুলাই প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে এই অনুষ্ঠানটি হওয়ার কথা থাকলেও দেশের পরিস্থিতি বিবেচনায় আজ করা হচ্ছে। ক্র্যাবের পাশে থাকার জন্য সকলের প্রতি কৃতজ্ঞতা।

কামরুজ্জামান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার মাইনুল হাসান, র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মুনিম ফেরদৌস, আম্বার গ্রুপের চেয়ারম্যান ও বিটিএমই’র শওকত আজিজ রাসেল, ক্র্যাবের সাবেক সভাপতি ও এনটিভি’র হেড অব নিউজ ফখরুল আলম কাঞ্চন প্রমুখ। ক্র্যাবের যুগ্ম সাধারণ সম্পাদক দীপন দেওয়ানের উপস্থাপনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ক্র্যাবের সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম।

এর আগে, বিশাল আকৃতির কেক কেটে ক্র্যাবের প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়। অতিথিদের বক্তব্য শেষে ‘ক্র্যাব বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড ২০২৪’ বিজয়ী তিন সাংবাদিককে ক্রেস্ট তুলে দেন প্রধান অতিথি। অ্যাওয়ার্ড বিজয়ীরা হলেন- প্রথম আলোর মাহমুদুল হাসান নয়ন, ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের নাজমুল সাঈদ ও ঢাকা পোস্টের জসীম উদ্দীন। পৃথক তিন ক্যাটাগড়িতে বিজয়ী হয়েছেন তারা।

অ্যাওয়ার্ড প্রদান শেষে ক্র্যাবের গতবছরের (২০২৩) কমিটিকে বিশেষ ক্রেস্টের মাধ্যমে সম্মাননা দেওয়া হয়। সবশেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশভোজের মাধ্যমে ক্র্যাব নাইটের সমাপ্তি ঘোষণা করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে ‘কোজআপ ওয়ান’খ্যাত গায়ক নোলক বাবুর গানে মুগ্ধ হন সবাই।

সারাবাংলা/ইউজে/পিটিএম

এ এফ হাসান আরিফ ক্র্যাব টপ নিউজ সাগর-রুনি হত্যা

বিজ্ঞাপন
সর্বশেষ

দেশে ফিরলেন মির্জা ফখরুল
২৬ অক্টোবর ২০২৪ ০১:৩০

সম্পর্কিত খবর