Saturday 26 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘উপজেলা পর্যায়ে স্বাস্থ্যসেবা আরও শক্তিশালী করতে হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট
২৬ অক্টোবর ২০২৪ ২০:১৫

ঢাকা: দেশের উপজেলা পর্যায়ে স্বাস্থ্যসেবা ব্যবস্থা আরও শক্তিশালী করতে হবে বলে জানিয়েছেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী (ডিপিএইচই) ইঞ্জিনিয়ার তুষার মোহন সাধু খাঁ। শনিবার (২৬অক্টোবর) রাজধানীর একটি হোটেলে উন্নয়ন সংস্থা ওয়াটার এইড আয়োজিত ‘ওয়াশ সিস্টেম ফর হেলথ‘ প্রকল্পের একটি কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব বলেন।

ইঞ্জিনিয়ার তুষার মোহন সাধু খাঁ বলেন, ‘আমাদের অবশ্যই উপজেলা পর্যায়ে স্বাস্থ্যসেবা ব্যবস্থা শক্তিশালী করতে হবে। প্রকল্প এলাকার চ্যালেঞ্জগুলো বেশ জটিল এবং আমি আশা করি যে দেশের স্বাস্থ্য ব্যবস্থা এবং ওয়াশ সিস্টেমগুলোর মধ্যকার ব্যবধান ঘোচানোর জন্য একটি সম্ভাব্য সমাধান খুঁজে পেতে প্রকল্পটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সেজন্য আমাদের তৈরি অবকাঠামোর টেকসইতার উপর গুরুত্ব দেওয়া উচিত। এ ছাড়া মানুষের মধ্যে আচরণ পরিবর্তনের জন্য কাজ করা জরুরি।’

বিজ্ঞাপন

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ওয়াটারএইড দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ডা. মো. খায়রুল ইসলাম, ওয়াটারএইড বাংলাদেশ-এর কান্ট্রি ডিরেক্টর মিসেস হাসিন জাহান, ব্রিটিশ হাইকমিশন ঢাকা-এর হেলথ পোর্টফোলিও লিড জনাব রশিদ জামান, পলিসি সাপোর্ট ব্রাঞ্চ-এর ডেপুটি সেক্রেটারি জনাব সুই মিন জাও, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনস্থ বাংলাদেশ জাতীয় পুষ্টি কাউন্সিল অফিসের মহাপরিচালক (ইন-চার্জ) ডা. মোহাম্মদ মাহবুবুর রহমান এবং স্বাস্থ্য সেবা অধিদপ্তরের (ডিজিএইচএস) অধীনস্থ হাসপাতাল সার্ভিসেস ম্যানেজমেন্ট-এর লাইন ডিরেক্টর ডা. মো. জয়নাল আবেদীন টিটো প্রমুখ।

বিজ্ঞাপন

ওয়াটারএইড-এসএনভি কনসোর্টিয়ামের নেতৃত্বে ও যুক্তরাজ্যের সরকারের অধীনে এবং ইউকে ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের অর্থায়নে পরিচালিত এই প্রকল্পটির লক্ষ্য হল বাংলাদেশে জাতীয় ও আঞ্চলিক পর্যায়ে প্রেক্ষাপট-ভিত্তিক ওয়াশ চ্যালেঞ্জ মোকাবেলায় সেক্টর ব্লকেজ মোকাবেলা। যার মধ্যে রয়েছে সরকারের পরিকল্পনা, পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণের মাধ্যমে স্থানীয় সরকার ব্যবস্থাকে শক্তিশালী করা, কমিউনিটির সম্পৃক্ততা, নারী নেতৃত্বকে উৎসাহিত করা, গ্রামাঞ্চলে পানি সরবরাহ ও শহরে স্যানিটেশনের জন্য নমনীয় অবকাঠামো ও পেশাদার পরিষেবা মডেলগুলোর বিকাশ এবং জাতীয় নীতিমালাগুলোকে প্রভাবিত করার জন্য প্রকল্প শিক্ষার ব্যবহার।

আয়োজকরা জানান, বাংলাদেশে ব্যাপক ওয়াশ নীতি বিদ্যমান। তবুও, স্থানীয় সরকারগুলো উল্লেখযোগ্য বাধার সম্মুখীন হয়ে থাকে। সম্পদের ঘাটতি, অপর্যাপ্ত ক্ষমতা, নারী নেতৃত্বের অভাব এবং অকার্যকর পরিষেবা সরবরাহের মডেল। মৌলিক পরিষেবার ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি সত্ত্বেও, নিরাপদে পরিচালিত ওয়াশের দিকে যাত্রা উদ্বেগজনকভাবে ধীরগতির। শুধুমাত্র ৬১ শতাংশ ক্ষেত্রে নিরাপদ পানির এবং ২০ শতাংশ ক্ষেত্রে নিরাপদ স্যানিটেশনের সুযোগ বিদ্যমান।

‘ওয়াশ সিস্টেম ফর হেলথ’ প্রকল্পের লক্ষ্য– পাইকগাছা এবং লালমনিরহাট, এই দুটি জলবায়ু ঝুঁকিপূর্ণ এলাকায় নিরাপদ পানি ও স্যানিটেশন পরিষেবাগুলির উন্নয়নের চ্যালেঞ্জগুলি মোকাবেলা করা এবং যার মাধ্যমে ওয়াশ সম্পর্কিত রোগে মা ও শিশুদের প্রতিরোধযোগ্য মৃত্যুহার হ্রাস করা।

 

সারাবাংলা/ইএইচটি/এইচআই

ইঞ্জিনিয়ার তুষার মোহন সাধু খাঁ ওয়াটারএইড

বিজ্ঞাপন
সর্বশেষ

খুলনায় ডেঙ্গুতে নারীর মৃত্যু
২৬ অক্টোবর ২০২৪ ২০:১৯

সম্পর্কিত খবর