Monday 28 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২০২৩-২৪ অর্থবছরের শেষ চতুর্ভাগে জিডিপি প্রবৃদ্ধি কমেছে

স্টাফ করেসপন্ডেন্ট
২৮ অক্টোবর ২০২৪ ১৯:৪২

ঢাকা: ২০২৩-২৪ অর্থবছরের চতুর্থ তথা শেষ চতুর্ভাগে (২০২৪ সালের এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত) মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি কমে দাঁড়িয়েছে ৩ দশমিক ৯১ শতাংশে। এর আগে তৃতীয় চতুর্ভাগে (এ বছরের জানুয়ারি থেকে মার্চ) এর পরিমাণ ছিল ৫ দশমিক ৪২ শতাংশ। এ ছাড়া অর্থবছরের দ্বিতীয় চতুর্ভাগে (২০২৩ সালের অক্টোবর থেকে ডিসেম্বর) ৪ দশমিক ৭৮ শতাংশ ও প্রথম চতুর্ভাগে (২০২৩ সালের জুলাই থেকে সেপ্টেম্বর) জিডিপি প্রবৃদ্ধি ছিল ৬ দশমিক ৪ শতাংশ।

বিজ্ঞাপন

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ত্রৈমাসিক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। সোমবার (২৮ অক্টোবর) প্রতিবেদনটি প্রকাশ করে বিবিএস।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ২০২২-২৩ অর্থবছরের শেষ চতুর্ভাগে জিডিপি প্রবৃদ্ধি ছিল ৬ দশমিক ৮৮ শতাংশ। ওই সময় জিডিপির আকার ছিল ১২ হাজার ১৬১ বিলিয়ন টাকা। এক বছরের ব্যবধানে ২০২৩-২৪ অর্থবছরের একই সময়ে জিডিপি টাকার অঙ্কে বেড়ে হয়েছে ১৩ হাজার ৭৮৪ বিলিয়ন টাকা। তবে টাকার অঙ্কে জিডিপি বাড়লেও এর প্রবৃদ্ধির হার শতাংশের হিসাবে অনেকটাই কমে গেছে।

প্রতিবেদনে আরও বলা হয়, ২০২৩-২৪ অর্থবছরের শেষ চতুর্ভাগে কৃষি খাতে সামান্য বেড়ে জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ৫ দশমিক ২৭ শতাংশ, যা তৃতীয় চতুর্ভাগে ছিল ৫ দশমিক ১৬ শতাংশ, দ্বিতীয় চতুর্ভাগে ছিল ৪ দশমিক শূন্য আট শতাংশ এবং প্রথম চতুর্ভাগে ছিল শূন্য দশমিক ৩৫ শতাংশ। ২০২২-২৩ অর্থবছরের শেষ চতুর্ভাগে প্রবৃদ্ধি ছিল ৬ দশমিক ৫৫ শতাংশ।

এ ছাড়া ২০২৩-২৪ অর্থবছরের শেষ চতুর্ভাগে শিল্প খাতে প্রবৃদ্ধি কমে দাঁড়িয়েছে ৩ দশমিক ৯৮ শতাংশে, যা তৃতীয় চতুর্ভাগে ছিল ৬ দশমিক ২৫ শতাংশ, দ্বিতীয় চতুর্ভাগে ছিল ২ দশমিক ৯১ শতাংশ এবং প্রথম চতুর্ভাগে ছিল ৮ দশমিক ২২ শতাংশ। এদিকে ২০২২-২৩ অর্থবছরের চতুর্থ ও শেষ চতুর্ভাগে শিল্প খাতে প্রবৃদ্ধি ছিল ১০ দশমিক ১৬ শতাংশ।

সেবা খাতে ২০২৩-২৪ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি কমে দাঁড়িয়েছে ৩ দশমিক ৬৭ শতাংশে, যেটি তৃতীয়, দ্বিতীয় ও প্রথম চতুর্ভাগে ছিল যথাক্রমে ৩ দশমিক ৮১ শতাংশ, ৫ দশমিক ৭৮ শতাংশ ও ৫ দশমিক শূন্য সাত শতাংশ। এ ছাড়া ২০২২-২৩ অর্থবছরের চতুর্থ চতুর্ভাগে সেবা খাতে প্রবৃদ্ধি ছিল ৪ দশমিক ৮২ শতাংশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/পিটিএম

কমেছে জিডিপি প্রবৃদ্ধি

বিজ্ঞাপন
সর্বশেষ

‘চট্টগ্রামে আমরা ঝাঁপিয়ে পড়ব’
২৮ অক্টোবর ২০২৪ ২০:৪২

সম্পর্কিত খবর