Monday 28 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অনলাইনে রির্টান দাখিল ছাড়াল ৩৪ হাজার

সিনিয়র করেসপন্ডেন্ট
২৮ অক্টোবর ২০২৪ ২১:৫২

ঢাকা: চলতি করবর্ষে ব্যক্তিশ্রেণির করদাতাদের অনলাইনে রির্টান প্রদানে ব্যাপক আগ্রহ লক্ষ্য করা হচ্ছে। কয়েকটি ক্যাটাগরিতে অনলাইনে কর প্রদান বাধ্যতামূলক করা হয়েছে। আর করদাতারাও অনলাইনে আয়কর প্রদানে এগিয়ে আসছেন। এরই মধ্যে অনলাইনে আয়কর রিটার্ন দাখিল করেছেন ৩৪ হাজারের বেশি ব্যক্তি শ্রেণির করদাতা। সোমবার (২৮ অক্টোবর) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২৪-২৫ করবর্ষের রিটার্ন দাখিল ও কর পরিপালন সহজীকরণের লক্ষ্যে জাতীয় রাজস্ব বোর্ড ৯ সেপ্টেম্বর থেকে অনলাইন রিটার্ন দাখিল সিস্টেম করদাতাদের জন্য উন্মুক্ত করেছে। জাতীয় রাজস্ব বোর্ডের ওয়েবসাইট (www.etaxnbr.gov.com) ব্যবহার করে ব্যক্তিশ্রেণির করদাতারা সহজেই নিজের রিটার্ন তৈরি করে অনলাইনে দাখিল করতে পারছেন।

এই সিস্টেম থেকে ইন্টারনেট ব্যাংকিং, কার্ড পেমেন্ট (ডেবিট বা ক্রেডিট কার্ড) ও মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে করদাতারা কর পরিশোধ করতে পারছেন এবং দাখিলকৃত রিটার্নের কপি, প্রাপ্তি স্বীকারপত্র, আয়কর সনদ, টিআইএন সনদ ডাউনলোড ও প্রিন্টের সুবিধা পাচ্ছেন। এছাড়া পূর্ববর্তী বছরের দাখিলকৃত ই-রিটার্ন ডাউনলোড ও প্রিন্ট করতে পারছেন।’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ই-রিটার্ন সংক্রান্ত যেকোনো সমস্যায় করদাতাদের সহায়তা প্রদানের জন্য জাতীয় রাজস্ব বোর্ড একটি কল সেন্টার স্থাপন করেছে। গত ১২ অক্টোবর থেকে এই কল সেন্টারের ০৯৬৪৩ ৭১ ৭১ ৭১ নম্বরে ফোন করে করদাতারা ই-রিটার্ন সংক্রান্ত প্রশ্নের তাৎক্ষণিক টেলিফোনিক সমাধান পাচ্ছেন। এছাড়া www.etaxnbr.gov.bd এর eTax Service অপশন হতে করদাতাগণ ই-রিটার্ন সংক্রান্ত যে কোন সমস্যা লিখিতভাবে জানাতে পারবেন এবং সমাধান পাবেন।

এনবিআর জানায়, এরই মধ্যে ই-রিটার্ন রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি অধিকতর করদাতা বান্ধব করা হয়েছে। ই-রিটার্ন এ সফলভাবে রেজিস্ট্রেশন করতে করদাতার নিজের জাতীয় পরিচয়পত্র দিয়ে নিবন্ধিত বায়োমেট্রিক সিমের প্রয়োজন হয়। করদাতার ব্যবহৃত মোবাইল নম্বরটি নিজের জাতীয় পরিচয়পত্র দিয়ে বায়োমেট্রিক রেজিস্ট্রার্ড কি না, তা যাচাই করার জন্য (*16001#) নম্বরে ডায়াল করতে হবে।

বিজ্ঞাপন

এনবিআর জানায়, এরই মধ্যে স্বতঃস্ফূর্ত ও উৎসাহিত করদাতারা www.etaxnbr.gov.bd পোর্টালের ই-রিটার্ন অপশন ব্যবহার করে অনলাইনে আয়কর রিটার্ন দাখিলের সংখ্যা ৩৪ হাজার অতিক্রম করেছে। যে সকল করদাতা এরই মধ্যে সফলভাবে অনলাইনে আয়কর রিটার্ন দাখিল করেছেন তাদের জাতীয় রাজস্ব বোর্ডের পক্ষ হতে অভিনন্দন জানানো হয়েছে। সকল ব্যক্তিশ্রেণির করদাতাকে নির্দিষ্ট সমেয় www.etaxnbr.gov.bd পোর্টাল ব্যবহার করে অনলাইনে আয়কর রিটার্ন দাখিলের জন্য জাতীয় রাজস্ব বোর্ড হতে অনুরোধ জানানো হয়েছে।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

অনলাইন টপ নিউজ রিটার্ন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর