Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পারভেজ মোশাররফের পাসপোর্ট ও এনআইডি ফিরিয়ে দেওয়ার নির্দেশ


১১ জুন ২০১৮ ১৭:৩১

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

পাকিস্তানের সাবেক সামরিক একনায়ক পারভেজ মোশাররফ যাতে দেশে ফিরতে পারে সে কারণে পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্রের ওপর জারি হওয়া নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আদেশ দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট।

পাকিস্তানের ন্যাশনাল ডাটাবেজ অ্যান্ড রেজিস্ট্রেশন অথরিটি (এনএডিআরএ)-এর চেয়ারম্যান উসমাস মবিনের সঙ্গে পারভেজ মোশাররফের বিভিন্ন মামলা নিয়ে ফুলকোর্ট বেঞ্চের শুনানির পর পাকিস্তান সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি সাকিব নিসার এ আদেশ দেন।

কোর্টে প্রধান বিচারপতি সাকিব নিসার উসমান মবিনের কাছে জানতে চান, তিনি কেন কোর্টে এসেছেন। এনএডিআরএ চেয়ারম্যান যাকে প্রধান বিচারপতি নিজেই কোর্টে ডেকেছিলেন।

তিনি বলেন, ‘যদিও গত সপ্তাহে সুপ্রিমকোর্ট পারভেজ মোশাররফকে মনোনয়নপত্র জমা দেওয়ার অনুমতি দিয়েছে। এ ছাড়াও তিনি যদি ১৩ জুন আদালতে শুনানির জন্য পাকিস্তানে আসতে চান তাহলে তার পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্র বাতিল হওয়ার কারণে তিনি তা করতে পারবেন না।’

তবে এর আগে পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী এনএডিআরএ ও ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরকে নির্দেশ দিয়েছেন পারভেজ মোশাররফের পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্র বাতিল করতে।

প্রধান বিচারপতি উসমান মবিনকে জিজ্ঞেস করেন, ‘আপনি কেন পারভেজ মোশাররফের জাতীয় পরিচয়পত্র বাতিল করলেন যাকে সে পাকিস্তানে ফিরে আসতে না পারে। মোশাররফ যাতে তার মামলা লড়তে না পারে?’

এরপর প্রধান বিচারপতি পারভেজ মোশাররফের জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্ট বাতিলের সিন্ধান্ত ফিরিয়ে দিতে নির্দেশ দেন যাতে সে পাকিস্তানে ফিরে যেতে পারে।

এ ছাড়াও প্রধান বিচারপতি তার আদেশের পুনরুক্তি করে বলেন, সাবেক এই সামরিক একনায়ক দেশে ফিরে কোর্টে আসার পথে কেউ যাতে তাকে গ্রেফতার না করে।

বিজ্ঞাপন

এ ছাড়াও পারভেজ মোশাররফকে রাষ্ট্রদ্রোহ আইনে বিচারের জন্য আলাদা ট্রাইব্যুনাল গঠন করা হবে বলেও জানান প্রধান বিচারপতি।

সারাবংলা/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর