Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাতীয় ঈদগাহে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি


১২ জুন ২০১৮ ১৬:৫৪

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: লাখো মুসল্লির ঈদ জামায়াতের জন্য শেষ পর্যাযের প্রস্তুতি চলছে জাতীয় ঈদগাহ। প্রতি বছরের মতো এবারও ঈদুল  ফিতরের প্রধান জামায়াত অনুষ্ঠিত হবে সুপ্রিমকোর্ট সংলগ্ন জাতীয় এই ঈদগাহে।

মঙ্গলবার (১২ জুন) জাতীয় ঈদগাহের প্রস্তুতির বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নির্বাহী প্রকৌশলী মুন্সী আবুল হাশেম সারাবাংলাকে বলেন, ‘ঈদ জামাত জন্য জাতীয় ঈদগাহ প্রস্তুতির কাজ শেষের দিকে। বৃষ্টির কথা মাথায় রেখে পুরো মাঠ ত্রিপল দিয়ে ঢেকে দেওয়া হয়েছে। ফ্যান, লাইটসহ যাবতীয় কাজও মঙ্গলবারের মধ্যে শেষ হবে। এছাড়া বৃষ্টির পানি নিষ্কাশনেও পর্যাপ্ত ব্যবস্থা রাখা হয়েছে।’

আবুল হাশেম জানান, মাঠের আশপাশের গাছপালাসহ মাঠের রঙের কাজ চলছে। ২৮ রমজান বা ১৪ জুনের মধ্যে সব কাজ শেষ হবে বলে আশাবাদ জানান তিনি।

মাঠ প্রস্তুতির দ্বায়িত্বে থাকা ঠিকাদারী প্রতিষ্ঠান পিয়ারু অ্যান্ড সন্স ডেকোরেটরের ব্যবস্থাপনা পরিচালক মো. মোজাম্মেল হক জানান, ঈদ জামাতের জন্য মাঠ প্রস্তুত করতে কাজ শুরু হয় আট রমজান থেকে।  দুই শতাধিক কর্মচারী কাজ করছেন এখানে। পুরো মাঠ প্রস্তুত করতে ৪৩ হাজার বাঁশ, ৪শ মোটা পাইপ, ৮০টি গজারি গাছের কাঠ দিয়ে প্যান্ডেল নির্মাণ করা হয়েছে।

বরাবরের মতো রাজধানী ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে জাতীয় ঈদগাহ ময়দানে। রাষ্ট্র্রপতি মো. আবদুল হামিদ, প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনসহ অনান্য বিচারপতি, মন্ত্রী, এমপি, কূটনৈতিক গুরুত্বপূর্ণ ব্যক্তিরা এই জামাতে অংশ নেবেন। এছাড়াও লাখো মুসল্লি ঈদের নামাজ আদায় করবেন। পাঁচ হাজার নারী মুসল্লিও ঈদের জামাতে অংশ নিতে পারবেন।

বিজ্ঞাপন

এদিকে ঈদগাহ ময়দানের প্রস্তুতি এবং নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সোমবার নগর ভবনে ডিএসসিসি মেয়র সাঈদ খোকনের সভাপতিত্বে পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এবারের ঈদ জামায়াতকে ঘিরে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে ওই সভায়।

সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, জাতীয় ঈদগাহে প্রধান জামাতে প্রায় ৯০ হাজার মুসল্লি নামাজ পড়তে পারবেন। এর মধ্যে পাঁচ হাজার নারীর নামাজ আদায়ের জন্য পর্দা দিয়ে আলাদা ব্যবস্থা করা হয়েছে। তবে বৃষ্টি না হলে মাঠ গড়িয়ে মৎস্য ভবন, জাতীয় প্রেসক্লাবের সামনের সড়ক ও সচিবালয়ের সামনের সড়ক পর্যন্ত মুসল্লিদের ভিড় জমে।

ঈদগাহ ময়দানকে বৃষ্টির প্রভাব থেকে সুরক্ষিত রাখতে মাঠের ২ লাখ ৭০ হাজার ২৭৭ বর্গফুট এলাকা বৃষ্টি প্রতিরোধক ত্রিপল দিয়ে আচ্ছাদিত করে দেওয়া হয়েছে। ময়দানে ৭শ সিলিং ও একশটি স্ট্যান্ড ফ্যান লাগানোর কাজ চলছে। পুরুষদের জন্য ১৪০টি এবং নারীদের জন্য ৫০টি অজুর কল প্রস্তুত থাকবে। জাতীয় ঈদগাহ এলাকায় একটি ভ্রাম্যমাণ শৌচাগারও থাকছে।

সারাবাংলা/এজেডখান/জেডএফ

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর