Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংসদে চট্টগ্রাম ও খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ বিলের রিপোর্ট উপস্থাপন


১২ জুন ২০১৮ ২৩:৩০

।। সারাবাংলা ডেস্ক ।।

সংসদে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ বিল-২০১৮ ও খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ বিল-২০১৮-এর ওপর গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির রিপোর্ট উপস্থাপন করা হয়েছে। মঙ্গলবার (১২ জুন) কমিটির সভাপতির পক্ষে সদস্য নূরজাহান বেগম এই দুইটি রিপোর্ট উপস্থাপন করেন। রিপোর্টে বিল দুইটি সংশোধিত আকারে পাসের সুপারিশ করা হয়।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ ও খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ অধ্যাদেশ সংশোধন, পরিমার্জন ও যুগোপযোগী করে নতুন আইন প্রণয়নের বিধান করে গত ১৫ জানুয়ারি গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন বিল দুইটি উত্থাপন করেন।

বিল দুইটিতে উল্লেখিত অধ্যাদেশের অধীন প্রতিষ্ঠিত চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ ও খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ এমনভাবে বহাল রাখার প্রস্তাব করা হয়, যেন সেগুলো বিলের বিধান অনুযায়ী প্রতিষ্ঠিত হয়েছে। কর্তৃপক্ষের কার্যালয় চট্টগ্রাম সিটি করপোরেশন ও খুলনা সিটি করপোরেশন এলাকায় থাকবে বলে প্রস্তাব করা হয়।

বিলে একজনকে চেয়ারম্যান করে চট্টগ্রাম ও খুলনার জন্য পৃথকভাবে ২১ সদস্যের কর্তৃপক্ষ গঠনের প্রস্তাব করা হয়েছে।

বিলে কর্তৃপক্ষের ক্ষমতা ও কার্যাবলী, কর্তৃপক্ষের প্রধান নির্বাহী, কর্তৃপক্ষের সভা, পরামর্শ বা সহযোগিতা, কমিটি গঠন, মহাপরিকল্পনা, উন্নয়ন প্রকল্প, মহাপরিকল্পনা সংশোধন, উন্নয়ন প্রকল্প সংশোধন, জনস্বার্থ অন্তর্বর্তী উন্নয়ন প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়ন, বিনোদন ও পর্যটন কেন্দ্র স্থাপন, স্থানীয় কর্তৃপক্ষের মালিকানাধীন ভূমি ও ইমারত ন্যস্তকরণ, ব্যক্তি মালিকানাধীন ভূমি হস্তান্তর, কর্তৃপক্ষের নিকট ন্যস্ত করা সরকারি রাস্তা, নর্দমা, চত্বর, ইমারত, ভূমি অথবা এর অংশ বিশেষ রক্ষণাবেক্ষণ, উন্নয়ন কর ধার্যের ক্ষমতা, তহবিল, হিসাব রক্ষণ ও নিরীক্ষা, বার্ষিক বাজেট, কর্মচারী নিয়োগ, জনসেবক নিয়োগসহ সংশ্লিষ্ট বিষয়ে প্রয়োজনীয় বিধানের প্রস্তাব করা হয়েছে।

বিজ্ঞাপন

বিলের বিধান লংঘনে বিধিনিষেধ, অবসারণ, দণ্ডসহ সংঘটিত অপরাধের বিচার ও শাস্তি দিতেও বিধানের প্রস্তাব করা হয়েছে।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর