Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কানাডা সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী


১২ জুন ২০১৮ ২৩:৫২

।। সারাবাংলা ডেস্ক ।।

জি-৭ শীর্ষ সম্মেলনের আউটরিচ অধিবেশনে যোগদানসহ কানাডায় চার দিনের সরকারি সফর শেষ করে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (১২ জুন) রাতে তিনি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর আমন্ত্রণে জি-৭ শীর্ষ সম্মেলনের আউটরিচ অধিবেশনে যোগ দিতে কানাডা যান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী এমিরেটাস এয়ারলাইন্সের একটি ফ্লাইট মঙ্গলবার রাত ১১টা ২০ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। ফেরার পথে প্রধানমন্ত্রী দুবাইয়ে পাঁচ ঘণ্টা যাত্রাবিরতি করেন।

প্রধানমন্ত্রী শনিবার (৯ জুন) কুইবেকের হোটেল লা মানোয়া রিচেলে অনুষ্ঠিত জি-৭ শীর্ষ সম্মেলনের আউটরিচ অধিবেশনে যোগ দেন। তিনি অন্য ১৬ জন বিশ্বনেতার সঙ্গে বিশ্বের অর্থনৈতিক পরাশক্তি দেশ কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র— এই সাতটি দেশের প্ল্যাটফর্ম গ্রুপ অব সেভেনের (জি-৭) আউটরিচ অধিবেশনে যোগ দেন।

রোববার (১০ জুন) তিনি হোটেল চাতেউ ফ্রন্টেনেকে জাস্টিন ট্রুডোর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকেও মিলিত হন।

এর আগে, শুক্রবার (৮ জুন) শেখ হাসিনা জি-৭ শীর্ষ সম্মেলন ও আউটরিচ কর্মসূচিতে অংশগ্রহণকারী রাষ্ট্র ও সরকারপ্রধানদের সম্মানে কানাডার গভর্নর জেনারেলের দেওয়া এক নৈশভোজেও অংশ নেন।

শেখ হাসিনা রোববার কুইবেক থেকে টরেন্টো ফিরে আসেন এবং ওইদিন বিকেলে কানাডা আওয়ামী লীগের এক সংবর্ধনা সভায় বক্তব্য রাখেন। পরে টরেন্টো সময় সোমবার সকালে কানাডার মিয়ানমার বিষয়ক বিশেষ দূত বব রে’র সঙ্গে তার রিটজ কার্লটন হোটেলে প্রধানমন্ত্রী বৈঠক করেন।

বিজ্ঞাপন

শেখ হাসিনা সাসকাটচেওয়ান প্রদেশের উপ-প্রধানমন্ত্রী এবং বাণিজ্য ও রফতানি উন্নয়ন মন্ত্রী গর্ডন ওয়েন্ট কিউ সি, ইমিগ্রেশন অ্যান্ড ক্যারিয়ার ট্রেনিং বিষয়ক মন্ত্রী জেরিমি হ্যারিসন এবং প্রদেশের ব্যবসায়ী নেতাদের সঙ্গেও বৈঠক করেন।

টরেন্টো ত্যাগের আগে প্রধানমন্ত্রী তার হোটেলে কমার্শিয়াল করপোরেশন অব কানাডার (সিসিসি) প্রেসিডেন্ট ও সিইও মার্টিন জেবলোকির সঙ্গে বৈঠক করেন। বাসস।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর