Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উইকিপিডিয়ার তথ্য বিভ্রাটে গুগলে ‘মৃত’ এরশাদ


২৪ জুন ২০১৮ ১৭:২৫

।। সারাবাংলা ডেস্ক ।।

উইকিপিডিয়ার তথ্য বিভ্রাটে বাংলাদেশ জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদকে মৃত বলে উল্লেখ করেছে সার্চ ইঞ্জিন গুগল। মুক্ত ইন্টারনেট বিশ্বকোষ উইকিপিডিয়ায় এরশাদকে মৃত উল্লেখ করা হলে গুগলও তাদের আউটবক্স লিংকে এরশাদের মৃত্যুর তারিখ ২২ জুন, ২০১৮ বলে উল্লেখ করে।

রোববার (২৪ জুন) সকাল ১০:০৩ মিনিটে উইকিপিডিয়ার সর্বশেষ আপডেটে এরশাদের মৃত্যু সংক্রান্ত তথ্য মুছে ফেলা হলেও গুগল এখনো এরশাদের মৃত্যু তারিখ ২২ জুন, ২০১৮ বহাল রেখেছে।

হুসেইন মুহাম্মদ এরশাদের নামে বাংলা ও ইংরেজিতে দুটি ভিন্ন উইকিপিডিয়া প্রোফাইল রয়েছে যার ইংরেজি প্রোফাইলের গুগল আউট বক্সে এরশাদের মৃত্যুর তারিখ উল্লেখ করা হয়েছে, কিন্তু মূল প্রোফাইলে প্রবেশের পর মৃত্যুর তারিখ আর দেখা যাচ্ছে না।

তবে এরশাদের বাংলা উইকিপিডিয়া প্রোফাইলে মৃত্যুর তারিখ উল্লেখ নেই।

তার উইকিপিডিয়া প্রোফাইলে অন্যান্য তথ্যের মধ্যে আছে, হুসেইন মুহাম্মদ এরশাদ ১৯৩০ সালের ১ ফেব্রুয়ারি ভারতের দিনহাটাতে জন্মগ্রহণ করেন।

এ বিষয়ে উইকিমিডিয়া বাংলাদেশের বোর্ড মেম্বার ও বাংলা উইকিপিডিয়ার অ্যাডমিনিস্টেটর নুরন্নবী চৌধুরী হাসিব জানান, ‘রোববার উইকিপিডিয়ার সর্বশেষ আপডেট করা হয়েছে। সেখানো আর কোনো তথ্য বিভ্রাট নেই। এ ছাড়া ‘গুগলের সঙ্গে আমাদের কোনো সম্পর্ক নেই, গুগলের ভুল গুগলই সংশোধন করবে। সেখানে উইকিপিডিয়ার কিছু করার নেই।’

সারাবাংলা/এমআই

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook


বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামের ৬ থানায় নতুন ওসি
১০ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৩

স্টারে ফ্রি অফার
১০ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪৮

ওটিটিতে ’তুফান’ মুক্তির তারিখ ঘোষণা
১০ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২৪

ডাস্টবিনে পড়েছিল নবজাতকের মরদেহ
১০ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

সম্পর্কিত খবর