Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ছাড় আছে, তবে তা শুধুমাত্র চমকই’


২২ ডিসেম্বর ২০১৭ ১৩:৪৭

সিনিয়র করেসপন্ডেন্ট

পছন্দের ফ্ল্যাট বা এপার্টমেন্ট খুঁজে নিতে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ক্রেতা ও দর্শনার্থীদের অতিরিক্ত পদচারণা লক্ষ্য করা যাচ্ছে। আবাসন খাতের সবচেয়ে বড় মেলা ‘রিহ্যাব ফেয়ার’ ঘুরে দেখা গেছে, ঘর সাজানোর পণ্য থেকে শুরু করে জমি ক্রয়ে মিলছে বাহারী অফার।

অর্থলগ্নিকারী প্রতিষ্ঠানগুলোও সুদের হার পরিবর্তন ও প্রসেসিং ফি শূণ্য নির্ধারণ করে চমক দেখানোর চেষ্টা করছে।

পাঁচদিনের মেলার দ্বিতীয় দিন শুক্রবার সকালে মেলায় দর্শনার্থী কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভিড় বাড়তে থাকে। ক্রেতা দর্শনার্থীর সমাগমে দুপুর থেকে প্রায় উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে।

বিভিন্ন স্টলে ঘুরে দেখা গেছে, বিশ্বাস বিল্ডার্স ৮ হাজার টাকা স্কয়ার ফিটে ফ্ল্যাট বিক্রি করছে। তবে মেলায় প্রতিষ্টানটি ৫ থেকে ১০ শতাংশ ছাড় দিচ্ছে। আর পূর্বাচল তাদের জমি বিক্রি করছে ৩ লাখ ২৫ হাজার টাকা কাঠায়। সুবিধা পাওয়া যাবে দীর্ঘ মেয়াদী কিস্তির। আমিন মোহাম্মদ গ্রুপ মতিঝিলের পূর্ব পাশে গ্রীণ মডেল টাউনে জমি বিক্রি করছে ২০ থেকে ৬০ লাখ টাকা কাঠায়। মেলা উপলক্ষে ছাড় রয়েছে ১৫ থেকে ২০ শতাংশ। আর মোহাম্মদপুরের আদাবরে তারা ফ্ল্যাট বিক্রি করছে ৫ হাজার ৫০০ টাকা স্কয়ার ফিটে। এছাড়া নাভানা গ্রুপ ফ্ল্যাট বিক্রি করছে ১ হাজার ৩২৮ টাকা থেকে শুরু হয়ে ৬ হাজার টাকা স্কয়ার ফিটে।

মেলায় শিশু শ্রুতিকে সাথে নিয়ে এসেছেন শর্মি ও শুভ দম্পত্তি। জানতে চাইলে শর্মি সারাবাংলাকে বলেন, ‘ছোটখাটোর ভেতরে অর্থাৎ ১৩০০ স্কয়ার ফিটের বাসা খুজছি। ঘুরে ঘুরে দেখছি। এখনো পছন্দ হয়নি। ছাড় আছে, তবে তা আমাদের কথা ভেবে নয়। শুধুমাত্র চমকই।’

এদিকে, অর্থলগ্নিকারী প্রতিষ্ঠানগুলোর স্টল ঘুরে দেখা গেছে, সর্বনিম্ন ৮ দশমিক ৭৫ শতাংশ থেকে শুরু করে ১১ দশমিক ৫ শতাংশ হারে ফ্ল্যাট বা জমি ক্রয়ের জন্য ঋণ দেয়া হচ্ছে। ব্রাক ব্যাংক ২৫ বছরের জন্য ৮. ৭৫ শতাংশ সুদে, ব্যাংক এশিয়া ৯, প্রাইম ব্যাংক ৯, লঙ্কা বাংলা ১০.৫, আইডিএলসি ১০ থেকে ১১.৫ ও ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট ৯ শতাংশ হারে ঋণ দিচ্ছে। আর হাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন মেট্রোপলিটন এলাকার বাইরে হাউজ লোনের ক্ষেত্রে ঋণ দিচ্ছে সাড়ে ৮ শতাংশ সুদে। তবে উচ্চ সুদের হারে সন্তুষ্ট নন ক্রেতারা। তারা বলছেন, সুদের হার আরও কম হওয়া উচিত।

শান্তিনগরের বাসিন্দা মহিউদ্দিন রানা। কয়েকদিন আগেই কানাডা থেকে ফিরেছেন। ঘুরে ঘুরে দেখছিলেন অর্থলগ্নিকারী প্রতিষ্ঠানগুলোর স্টল। কথা হলে রানা সারা বাংলাকে বলেন, ‘এখনো ব্যাংক ঋণের হার অনেক বেশি। যে টাকা দিয়ে বাড়ি করবো ঋণেই মনে হয় তার চেয়ে বেশি টাকা চলে যাবে।’

ফ্ল্যাট সাজানোর আনুষাজ্ঞিক জিনিষপত্র ক্রয়েও ছাড় মিলছে। বেঙ্গল এজেন্সিস ১০ শতাংশ ছাড়ে বেসিন, টাইলস, কমোড, গ্রানাইট ও ক্লিনার বিক্রি করছে। এই স্টলে উন্নতমানের কমোড মিলবে ২ লাখ ৬০ হাজার টাকায়। এই কমোডে এলইডি লাইট জ্বলবে, আর ড্রাই থেকে শুরু ক্লিনিং পর্যন্ত নিয়ন্ত্রণ করা যাবে রিমোটে। আর ইলেক্ট্রিক সংযোগে ব্যবহৃত ক্যাবলের ক্ষেত্রে ‘বিজলি ক্যাবলস’ ছাড় দিচ্ছে ১৮ শতাংশ।
এদিকে গ্যাসের তীব্র সংকটের কথা মাথায় রেখে এলপিজি গ্যাস সরবরাহে সেবা দিচ্ছে ইন্ট্রাকো এলপিজি লিমিটেড। এই স্টলে কর্মরত মো জালাল উদ্দিন সারাবাংলাকে বলেন, সাভারের এঞ্জেল সিটির ৯৬ টি ফ্ল্যাটে প্ল্যান্টের মাধ্যমে তারা এই সেবা দিচ্ছে। ওই ফ্ল্যাটগুলো এলপিজি গ্যাসেই চলছে। তিনি বলেন, এর বিলিং সিস্টেম ইউনিটে। প্রতি ইউনিটের দাম ১৬০ টাকা, আর কেজিতে ৮০ টাকা। স্বাভাবিক ব্যবহারে দুই চলায় এলপিজির খরচ পড়বে ১৬০০ টাকা।

সারাবাংলা/ইএইচটি/জিএ

 


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর