Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পশ্চিমবঙ্গে অতিবর্ষণ, পানিপ্রবাহ বাড়তে পারে দেশের উত্তরাঞ্চলে


২৪ জুন ২০১৮ ১৮:৫৪

।। শুভজিৎ পুততুন্ড, কলকাতা থেকে ।।

অতি বর্ষণের জেরে ফুসছে পশ্চিমবঙ্গের তোর্ষা নদী। বিপৎসীমার উপর থেকে বইছে পশ্চিমবঙ্গ-আসাম সীমান্তের সংকোশ নদী। দুটি নদীই ভারত হয়ে ঢুকেছে বাংলাদেশে, ফলে রোববার বিকেল থেকেই বাংলাদেশের উত্তরঅঞ্চলে পানির প্রবাহ বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

পশ্চীমবঙ্গের দক্ষীণবঙ্গে আজ রোববার (২৪ জুন) থেকে মৌসুমি বায়ু সক্রিয় হলেও উত্তরবঙ্গের ৬ জেলায় বর্ষা শুরু হয়েছে চার দিন আগেই। তার প্রভাবে প্রবল বৃষ্টিতে ভাসছে উত্তরবঙ্গ। অন্যদিকে দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হলেও, ২৪ ঘণ্টা পর থেকে তা বাড়তে পারে বলেই জানিয়েছে আবওহাওয়া দপ্তর।

রোববার সকাল আটটা নাগাদ হঠাৎ পানি বেড়ে যায় তোর্ষা নদীর। এতে পশ্চিমবঙ্গের ৩১ ডি জাতীয় সড়ক এর ডাইভারশন ভেসে যায় জলের তোড়ে ৷ যান চলাচল বন্ধ হয়ে পড়ে এই জাতীয় সড়কে ৷ আলিপুর দুয়ারের কাছে নদীর উপরের একটি কাঠের সেতু জলের তোড়ে ভেঙ্গে গেছে। জাতীয় সড়ক সচল রাখতে তৈরি করা বিকল্প রাস্তাও ভেঙ্গে গিয়েছে জলের তোড়ে ৷ এ ছাড়া জলের তোড়ে ভেসে গিয়ে মৃত্যুও হয়েছে নৃপেন দাস নামে এক গ্রামবাসীর।

অন্যদিকে অাসাম-বাংলা সীমান্তের ফাগুডোবাতে সংকোশ নদীর জলে ডুবে মৃত্যু হয়ছে ওয়াসিম খান নামের নবম শ্রেণির এক ছাত্রের।

আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, শনিবার সকাল সাড়ে আটটা পর্যন্ত উত্তরবঙ্গে সব থেকে বেশি বৃষ্টি হয়েছে গজোলডোবায় (২৫০ মিমি)। প্রবল বৃষ্টি হয়েছে জলপাইগুড়ি (১৯০ মিমি), হাসিমারা (১৪০ মিমি), বক্সা (১৩০ মিমি), আলিপুরদুয়ার (৯০ মিমি)-সহ উত্তরবঙ্গের কার্যত সব জায়গাতেই। তবে তুলনামুলক ভাবে দার্জিলিং এবং কালিম্পং এর পাহাড়ে বৃষ্টির দাপট কম ছিল।

আগামী অন্তত দিন পাঁচেক এই বৃষ্টি চলবে বলে জানানো হয়েছে। উত্তরবঙ্গে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করে রেখেছে আলিপুর আবহাওয়া দফতরও।

সারাবাংলা/এমআই


বিজ্ঞাপন
সর্বশেষ

আরও ৩৫ জেলায় নতুন ডিসি নিয়োগ
১০ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৫৮

ডিএমপিতে ৩৭ কর্মকর্তার বদলি
১০ সেপ্টেম্বর ২০২৪ ১৬:২৫

সম্পর্কিত খবর