Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পুনরুত্থান পার্বণ

জগেশ রায়
১৭ এপ্রিল ২০২২ ২১:৪২

ইস্টার সানডে বা পুনরুত্থান পার্বণ হচ্ছে যিশু খ্রিষ্ট পৃথিবীতে মানুষ হয়ে জন্মগ্রহণ করেছিলেন, মানুষের পাপের জন্য তার জীবন উৎসর্গ করেছিলেন। কবরস্থ হওয়ার তৃতীয়দিন মৃত্যুকে জয় করে পুনরুত্থিত হয়েছিলেন। পুনরুত্থানের মাধ্যমে যিশু খ্রিষ্ট পৃথিবীতে ভালোবাসা ও শান্তির বার্তা, পাপ থেকে মুক্তির বানী প্রচার করার পরে মৃত্যুকে জয় করেছিলেন। সারা বিশ্বের খ্রিষ্টানরা এই দিনটিকে পবিত্রতার সাথে উদযাপন করে।

পুনরুত্থানের এই অনুষ্ঠানটি খ্রিষ্টানদের জন্য একটা দীর্ঘ ধর্মীয়পর্বের শেষ বা চূড়ান্ত পর্যায়। ইস্টারের আগের বিশ্বের বহু ধর্মপ্রাণ খ্রিষ্টান, যিশুর উপবাসের অনুকরণে ৪০ দিনব্যাপী প্রার্থনা ও উপবাস করেন। বাৎসরিক এই উপবাস পর্বটি একটি বুধবারে শুরু হয়, ভস্ম বুধবার বলা হয়। এই উপবাস পর্বটি সমাপ্ত হয় ইস্টার সানডের আগের দিন।

যিশু তার প্রকাশ্য জীবন শুরু করার আগে ৪০ দিন ৪০ রাত মরুভূমিতে একাকী প্রার্থনা, ধ্যান ও উপবাসে সময় অতিবাহিত করেছিলেন। ইস্টার সানডের আগে এই ৪০ দিনকে বলা হয় তপস্যা কাল বা প্রায়শ্চিত্ত কাল। ৪০ দিনের এই যাত্রা মানুষের মন পরিবর্তন ও অনুতাপের মধ্য দিয়ে নতুন জীবন গঠনের আহ্বান জানায়।

বাইবেলের বর্ণনা অনুযায়ী ইস্টার সানডে, যিশু খ্রিষ্ট জন্মগ্রহণ করার পর তার কার্যকলাপ ও শিক্ষায় ইহুদিরা বেকায়দায় পরেছিলেন। সকল অন্যায় ও ধর্মগুরুদের অপকর্মের বিরুদ্ধে সোচ্চার হয়ে ছিলেন। এতো বিরক্ত হয়ে পড়েন ধর্মযাকগন। একটা সময় তারা যিশুকে ফাঁদে ফেলার চেষ্টা চালান। কিন্তু বারবার ব্যর্থ হন। নানান প্রশ্ন করেও তারা যিশুকে ফাঁদে ফেলতে পারেন না। তবে যিশু নিজেকে ঈশ্বরের পুত্র বলায় ক্ষিপ্ত হয়ে যান এবং ধর্মযাজকদের মতে, নিজেকে ঈশ্বরের পুত্র দাবি করে যিশু খ্রিষ্ট ধর্ম অবমাননা করেছে, যার শাস্তি হলো মৃত্যুদন্ড। যে কারণে ইহুদিরা যিশুকে হত্যা করার সুযোগ খুঁজতে থাকে। এই সময় যিশু তার শিষ্যদের একাধিকবার বলেন, খুব শিগগিরই ইহুদিরা তাকে হত্যা করবে। তবে তিনি শিষ্যদের দুঃখিত হতে বারণ করেন। তিনি বলেন, মৃত্যুর তিন দিন পর আবার জীবিত হয়ে উঠবেন।

ওই সময়ে ইহুদিদের একটা বিশেষ পর্ব বা উৎসব উপস্থিত হয়। পর্বটির নাম হচ্ছে নিস্তার পর্ব। যিশুর ১২ জন শিষ্যের মধ্যে একজন ছিলেন ঈস্করিয়োতীয় যিহূদা। ইহুদি নেতারা যিশুকে তাদের কাছে ধরিয়ে দেওয়ার প্রস্তাব দেয়। এই প্রস্তাবে রাজি হয়ে ইস্করিয়োতীয় যিহুদা ৩০টি রুপির বিনিময়ে পূর্ব পরিকল্পনা অনুযায়ী গেৎশিমানী বাগানে ইহুদি নেতা ও সৈন্য নিয়ে এসে যিশুকে ধরিয়ে দেয়। পরে ইহুদিরা রোমান শাসক পিলাতকে বাধ্য করে যিশুর বিপক্ষে মৃত্যুদন্ডের রায় দিতে।

গুড ফ্রাইডেতে যিশুকে ক্রুশবিদ্ধ করে মৃত্যুদন্ড দেওয়া হয়। ক্রশবিদ্ধ থাকাবস্থায় যিশু এই কাজের জন্য ইহুদিদের ক্ষমা করে যান। মৃত্যুর পর জোসেফ রোমান শাসক পিলাতের অনুমতি নিয়ে যিশুর দেহটি সুগন্ধি দ্রব্যে মাখিয়ে, নতুন কাপড়ে জড়িয়ে পাহাড়ের একটি গুহায় কবর দেন। যিশুকে কবর দেওয়ার পর একটা বড় পাথর দিয়ে জোসেফ গুহাটি আটকে দেন। এদিকে ইহুদি নেতারা পিলাতের কাছে গিয়ে বলেন, যিশু জীবিত থাকতে বলেছিলেন তিনি তিন দিন পর জীবিত হবেন। যদি রাতে এসে যিশুর শিষ্যরা মৃতদেহটি চুরি করে নিয়ে গিয়ে বলে যিশু জীবিত হয়েছেন ! তখন পিলাত ইহুদিদের পাহারা দেওয়ার জন্য নির্দেশ দেন। পরে ইহুদি নেতারা গিয়ে কবরের মুখের পাথরটি সিলগালা করে পাহারা দেয়। এদিকে যিশু খ্রিষ্টকে বিশ্বাস করতেন এমন একজন মগদলীনি মরিয়ম কয়েকজনকে সঙ্গে নিয়ে রোববার খুব ভোরে সুগন্ধি দ্রব্য নিয়ে কবরের কাছে যান।

সেই দিন ভোরে একটি ভীষণ ভূমিকম্প হয়েছিল, স্বর্গ থেকে এক দূত নেমে এসেছিলেন। তার চেহারা বিদ্যুতের মত ছিল এবং তার কাপড় বরফ হিসাবে সাদা ছিল। পাহারাদারেরা এত ভয় পেয়েছিল যে তারা কাঁপছে আর মৃত লোকের মত হয়ে গেছে। স্বর্গদূত নারীদের বললেন, ‘ভয় পেও না, কারণ আমি জানি তোমরা যিশুকে খুঁজছ। সে এখানে নেই; তিনি যেমন বলেছেন তেমনি তিনি মৃত্যু থেকে জীবিত হয়েছেন।’ স্বর্গদূত তাদের বললেন, ‘তারা যেন যিশুর শিষ্যদের এই সংবাদ দেয় এবং গালীল নামক জায়গায় যিশুর জন্য একত্রিত হয়। শিষ্যরা এই কথা শুনে অত্যন্ত আনন্দিত মনে রওনা দেয়।’

এদিকে যে পাহারাদাররা কবর পাহারা দিচ্ছিল, তারা গিয়ে ইহুদি নেতাদের সবকিছু জানায়। নেতারা তাদের টাকা দিয়ে বলে, তারা যেন এই কথা কাউকে না জানায়। বরং তারা যেন রটিয়ে দেয়, রাতে পাহারাদাররা ঘুমিয়ে পড়েছিল। ওই সময় যিশুর শিষ্যরা এসে তার মৃতদেহ চুরি করে নিয়ে গেছে। টাকা পেয়ে পাহারাদাররা মিথ্যে কথা রটিয়ে দেয়।

পুনরুত্থানের পর যিশু গালীলে শিষ্যদের দেখা দেন। বাইবেল বলে, তিনি আরো চল্লিশ দিন পৃথিবীতে থেকে শিষ্যদের নানা শিক্ষা দেন এবং চল্লিশ দিন পর শিষ্যদের চোখের সামনে দিয়ে স্বর্গে চলে যান। যিশু চলে যাওয়ার পর এক স্বর্গদূত এসে বলেন, যিশু একদিন আবার ফিরে আসবেন এবং তার অনুসারীদের স্বর্গে নিয়ে যাবেন।

যিশুর পুনরুত্থানের পরে অনেক শিষ্যকে দেখা দিয়েছিলেন। এদের মধ্যে একজন ছিলেন থোমা। থোমা কখনোই বিশ্বাস করতেন না যিশু মৃত্যু থেকে জীবিত হয়েছে। থোমা বাকী শিষ্যদের বলেছিলেন, আমি যদি তার দুই হাতে প্রেকের চিহ্ন না দেখি ও সেই প্রেকের স্থানে আমার অঙ্গুলি না দিই, এবং তার কুক্ষিদেশের মধ্যে আমার হাত না দিই, তবে কোন মতে বিশ্বাস করিব না। পরে আট দিন পরে শিষ্যদের মাঝে আবার উপস্থিত হয়ে থোমাকে কহিলেন, এই দিকে তোমার অঙ্গুলি বাড়াইয়া দেও, আমার হাত দুইখানি দেখ, আর তোমার হাত বাড়াইয়া দেও, আমার কুক্ষিদেশের মধ্যে দেও; এবং অবিশ্বাসী হইও না, বিশ্বাসী হও। এতে থোমা যিশুর উপর বিশ্বাস আনলেন।(যোহন ২০:২৭-২৯পদ)
যিশু নিজের পুনরুত্থান সম্পর্কে বলেছিলেন: “আমিই পুনরুত্থান ও জীবন; যে আমাতে বিশ্বাস করে, সে মরিলেও জীবিত থাকিবে।” (যোহন ১১:২৫)

খ্রিষ্টান হিসেবে যিশুর পুনরুত্থানে বিশ্বাস করি এবং আমরা ঈশ্বরের ইচ্ছা পালন করতে চাই। যিশুকে যদি তার জীবন ফিরিয়ে দিয়ে পুনরুত্থিত করা না হতো, তাহলে আমরা পাপ ও মৃত্যুর অধীনেই থেকে যেতাম। (রোমীয় ৫:১২; ৬:২৩) ইস্টার সানডে যিশুর পুনরুত্থানে মাধ্যমে সমস্ত পাপের সমাপ্তি নির্দেশ করে। একবার সমস্ত পাপ দূর হয়ে গেলে, নতুন শুরুর সম্ভাবনা রয়েছে, যা ইস্টার সানডের প্রতীক।

ইস্টার সানডেতে খ্রিষ্টানরা সকালে গির্জায় যান, প্রার্থনায় অংশ নেয়, মোমবাতি জ্বালায়, ঘণ্টা বাজায় এবং ধর্মীয় কার্যকলাপ করে। ইস্টার একটি আনন্দের উপলক্ষ কারণ এই দিনে যিশু মৃতদের মধ্য থেকে পুনরুত্থিত হয়েছেন। ইস্টারের বিশেষ আকর্ষণ ডিম। ইস্টার ডিমগুলি সমাধি থেকে যিশুর পুনরুত্থানের প্রতিনিধিত্ব করে।

লেখক: সদস্য, বাংলাদেশ প্রেসবিটারিয়ান চার্চ (বিপিসি)

সারাবাংলা/এসবিডিই/এএসজি

জগেশ রায় পুনরুত্থান পার্বণ মুক্তমত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর