Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অদম্য যুবলীগ

মো. আসাদ উল্লাহ তুষার
১০ নভেম্বর ২০২২ ১৮:৫২

১৯৭২ সালের ১১ নভেম্বর সদ্য স্বাধীন বাংলাদেশে মুক্তিযুদ্ধে অংশগ্রহণকরি বীর সেনানীদের নিয়ে গঠিত হয়েছিল বাংলাদেশ আওয়ামী যুবলীগ। সদ্য স্বাধীন যুদ্ধবিধ্বস্ত একটি দেশ পুনর্গঠনে যুব সমাজ বিশাল ভূমিকা পালন করতে পারে হয়তো সেই চিন্তা থেকে মুক্তিযুদ্ধের বীর সংগঠক, ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক বহুমাত্রিক প্রতিভাসম্পন্ন রাজনীতির এক সৃজনশীল ব্যক্তিত্ব শেখ ফজলুল হক মণির নেতৃত্বে জতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুবলীগ প্রতিষ্ঠা করেন। যুবলীগের প্রতিষ্ঠাকালীন সব নেতৃবৃন্দ ছিলেন বীর মুক্তিযোদ্ধা, সাবেক ছাত্রনেতা ও স্ব স্ব ক্ষেত্রে প্রতিশ্রুতিশীল জাতীয় পর্যায়ের তরুণ ব্যক্তিবর্গ। যারা পরবর্তীতে সামনে থেকে দেশের নেতৃত্ব দিয়েছেন, অনেকেই এমপি, মন্ত্রী হয়ে দেশ সেবায় বিরাট ভূমিকা পালন করেছেন বা এখনো করছেন।

বিজ্ঞাপন

শেখ ফজলুল হক মণি সঠিক সময়ে সঠিক সিদ্ধান্তই নিয়েছিলেন। সদ্য যুদ্ধফেরত যুবসমাজকে দেশের কাজে লাগাতে গেলে তাদেরকে একটি সংগঠিত রাজনৈতিক ব্যানারে নিয়ে আসা খুবই জরুরী ছিল। তিনি সে কাজটি অত্যন্ত দক্ষতার সাথে সু সম্পন্ন করেছিলেন। শেখ ফজলুল হক মণির চিন্তা ভাবনা ছিল অত্যন্ত আধুনিক, ব্যক্তিগতভাবে ছিলেন অত্যন্ত সাহিত্য ও সংস্কৃতি এবং গণতন্ত্রমনা একজন উদার মানুষ। যিনি একাধারে লেখক, সাহিত্যিক, সাংবাদিক এবং দার্শনিক ছিলেন। যার চিন্তা চেতনা ছিল অনেক উঁচুমানের ও সুদূরপ্রসারী। দেশকে কিভাবে আগামী দিনের নেতৃত্ব দেয়া যায় সে নেতৃত্ব তৈরির একটি প্ল্যাটফর্ম হিসেবে বাংলাদেশ আওয়ামী যুবলীগকে গড়ে তুলতে চেয়েছিলেন। অবশ্য দীর্ঘ এই অর্ধশতাব্দির চলার পথে কিছু ত্রুটি বিচ্যুতি ছাড়া যুবলীগ তার দেখানো পথেই জাতির পিতার আদর্শের মশাল বয়ে চলছে।

বিজ্ঞাপন

যুবসমাজের শক্তি, সাহস ও মেধাকে দেশের কাজে লাগিয়ে দেশের সার্বিক উন্নয়নে ভূমিকা রাখতে যে সকল কার্যক্রম হাতে নেয়া দরকার এই দীর্ঘ পঞ্চাশ বছরের পথপরিক্রমায় যুবলীগ বিভিন্ন সময় হোচট খেয়ে হলেও সেই কাজগুলো ধারাবাহিকভাবে করে যাওয়ার চেষ্টা করেছে। জন্মের আড়াই বছরের মধ্যেই যুবলীগের স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধু মুজিব এবং এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মণিকে নির্মমভাবে হত্যা করা হয়। বঙ্গবন্ধুর সাথেই শেখ ফজলুল হক মণিকে হত্যা করার খুনিদের টার্গেট ছিল শেখ মণির সুদূরপ্রসারী নেতৃত্ব দেয়ার গুণাবলীর কারণ। যে কারণে বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যার আগেই খুনিরা শেখ মণিকে স্ব-স্ত্রীক হত্যা করে। সে সময় তার স্ত্রী ছিলেন সন্তানসম্ভবা। ঘাতকেরা সন্তানসম্ভবা আরজু মণিকেও রেহাই দেয়নি। অলৌকিক ভাবে বেঁচে যায় তাদের দুই শিশু পুত্র শেখ ফজলে শামস পরশ ও শেখ ফজলে নূর তাপস। শহীদ শেখ ফজলুল হক মণি ও আরজু মণির জেষ্ঠ্য সন্তান শেখ পরশই আজ তার হাতে গড়া যুবলীগের চেয়ারম্যান। পিতার মতোই একজন সৃজনশীল মানুষ, একজন শিক্ষাবিদ। যার সুযোগ্য নেতৃত্বে যুবলীগ আজ এক পরিচ্ছন্ন, লড়াকু ও মানবিক সংগঠনে পরিণত হয়েছে। কনিষ্ঠ সন্তান ব্যারিস্টার শেখ তাপস রাজধানী শহর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র। সাবেক তিন বারের এমপি।

মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে গড়ে ওঠা যুবলীগ দেশ স্বাধীনের পরে দেশ সেবায় নিজেদেরকে আত্মনিয়োগ করে। দেশ স্বাধীনের সাড়ে তিন বছরের মাথায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে এবং যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ মণিকে সস্ত্রীক হত্যা করার পরে যুবলীগ নেতৃবৃন্দ এই ঘাতকদের বিরুদ্ধে দুর্বার প্রতিরোধ গড়ে তোলে। কিন্তু খুনিচক্র মোস্তাক-জিয়া- ফারুক রশীদ গংরা রাষ্ট্রীয় শক্তি লেলিয়ে দিয়ে অনেক যুবলীগ নেতাকে নির্মমভাবে হত্যা করে। যুবলীগ নেতা চট্টগ্রামের মৌলভী সৈয়দ আহমেদ ও বগুড়ার যুবলীগ নেতা খসরুসহ অনেকেই শহীদ হন। কিন্তু যুবলীগ থেমে থাকেনি। ১৯৮১ সালের ১৭ মে জাতির পিতার সুযোগ্য কন্যা দেশরত্ন শেখ হাসিনা আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হয়ে দেশে ফিরলে যুবলীগ তার সঙ্গে থেকে আজ পর্যন্ত অতন্দ্র প্রহরীর মত কাজ করে যাচ্ছে। অনেক চক্রান্ত ষড়যন্ত্র মোকাবেলা করে যুবলীগ বঙ্গবন্ধু কন্যা রাষ্ট্রনায়ক দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বের প্রতি অবিচল পরিপূর্ণ আস্থা রেখে দেশের জন্য কাজ করে যাচ্ছে।

সময়ে সময়ে যুবলীগের প্রতি বিভিন্ন কুচক্রী মহলের নানা ষড়যন্ত্রের কারণে যুবলীগকে হেয় প্রতিপন্ন করতে প্রশ্নের সম্মুখীন করার বার বার ষড়যন্ত্র চক্রান্ত করা হয়েছে। কিন্তু যুবলীগ তার অভীষ্ট লক্ষে পৌঁছতে দৃঢ়ভাবে এগিয়ে চলছে। বিশেষ করে যুবলীগের বর্তমান চেয়ারম্যান শহীদ শেখ ফজলুল হক মণির সুযোগ্য সন্তান, তরুণ প্রজন্মের অহংকার শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল-এর নেতৃত্বে বর্তমান যুবলীগ দেশব্যাপী একটি সুশৃংখল, কর্মীবান্ধব মানবিক যুবলীগ হিসেবে প্রতিষ্ঠা পেয়েছে। যুবলীগের নতুন কমিটি দায়িত্ব নেয়ার পর শুরু হওয়া মহামারী করোনা ভাইরাসের প্রকোপের কারণে সাংগঠনিক কার্যক্রমে সীমাবদ্ধতা নিয়ে আসে। তার পরিবর্তে মানবিক কার্যক্রমে যুবলীগ একনিষ্ঠভাবে দেশব্যাপী কর্মযজ্ঞ পরিচালিত করছে। সামাজিক নানা কার্যক্রম, অসহায় মানুষের পাশে দাঁড়ানো, সংকট কালে কৃষকের ধান কেটে বাড়িতে তুলে দেয়াসহ জাতীয় জীবনের নানা গুরুত্বপূর্ণ দিন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি যেমন বৃক্ষরোপণ কর্মসূচি, ফ্রী মেডিকেল ক্যাম্প, রক্তদান, গৃহহীন মানুষের মাঝে নতুন ঘর তৈরি করে আশ্রয়ের ব্যবস্থা করে দেয়াসহ বিভিন্ন ধরনের মানবিক কর্মসূচি নিষ্ঠার সাথে পালন করে আসছে। এটা সম্ভব হয়েছে যুবলীগ চেয়ারম্যান শেখ পরশ এবং সাধারণ সম্পাদক নিখিলের সুযোগ্য নেতৃত্বের কারণে। তাদের নেতৃত্বে যুবলীগ একটি পরিচ্ছন্ন ভাবমূর্তির শিক্ষিত, স্বচ্ছ, সাবেক ছাত্র নেতাদের সমন্বয়ে যে কেন্দ্রীয় কমিটি গঠিত হয়েছে তারা তাদের জায়গা থেকে সংগঠনের কাজে এবং নানা সামাজিক কাজে দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন। একটি যুব রাজনৈতিক দল হিসেবে যুবলীগ আজ একটি মানবিক সংগঠনে পরিনত হয়েছে।

বিশেষ করে দায়িত্ব নেয়ার পর থেকেই শেখ ফজলে শামস পরশ ও নিখিলের তত্বাবধানে সারাদেশে যুবলীগ নেতৃবৃন্দ এই বৈশ্বিক মহামারী কোভিড-১৯ মোকাবেলায় দেশব্যাপী দিনরাত পরিশ্রম করে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। কোভিড-১৯ এর শুরু থেকে কর্মহীন হয়ে পরা অসহায় লক্ষ লক্ষ মানুষের মাঝে পর্যন্ত খাদ্য সহায়তা দিয়ে আসছে। যতদিন এই সংকট থাকবে, ততদিন এই সহায়তা চলবে। মানুষের মাঝে খাবার, নগদ অর্থ ও ঈদ পার্বনে নতুন কাপড় উপহার দিয়েছে যুবলীগ। এছাড়াও করোনা রোগীদের সেবায় স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ, অক্সিজেন সিলিন্ডার দিয়ে ঘরে ঘরে সেবা দেয়া, ফ্রি এম্বুলেন্স সহায়তা প্রদান, টেলি মেডিসিন সহায়তাসহ মৃতদেহের ধর্মীয় রীতিনীতি মোতাবেক দাফনের ব্যবস্থা করেছে। এ সবই করেছে যুবলীগের নেতাকর্মীরা তাদের জীবনের মায়া ত্যাগ করে। এ কাজ করতে গিয়ে সারাদেশে অনেক নেতাকর্মী করোনা আক্রান্ত হয়েছেন এবং অনেকেই মৃত্যুবরণ করেছেন। মুজিববর্ষ উপলক্ষে ৬৪ জেলায় যুবলীগের পক্ষ থেকে ঘরবাড়ি বিহীন মানুষকে ঘর তৈরি করে দেয়ার উদ্যোগ গ্রহণ করা হয়েছে এবং ইতিমধ্যে এর কাজ অনেকদূর এগিয়েছে।

বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শহীদ শেখ ফজলুল হক মণির সন্তান এবং আধুনিক চিন্তাধারার শিক্ষিত, সজ্জন এবং পরিচ্ছন্ন ভাবমূর্তির সৎ ও কর্মী বান্ধব মানুষ হিসেবে শেখ ফজলে শামস পরশ ইতিমধ্যেই দেশবাসীর নজর কেড়েছে। দেশব্যাপী একদম তৃণমূল থেকে শুরু করে কেন্দ্র পর্যন্ত একাডেমিক এবং সাংগঠনিক দিক বিবেচনায় যুবলীগকে যেভাবে গড়ে তোলার জন্য কাজ শুরু করেছেন যুবলীগ আগামী দিনে অবশ্যই শুধু বাংলাদেশ নয় এই উপমহাদেশের মধ্যে সর্বশ্রেষ্ঠ যুব সংগঠনে পরিণত হবে ইনশাআল্লাহ। যুবলীগ হবে আগামী দিনের জন্য সৎ, মেধাবী, আধুনিক জ্ঞান বিজ্ঞানে সমৃদ্ধ, নির্ভীক ও মেধাবী নেতৃত্ব তৈরির অন্যতম কারখানা। যা শুরু করেছিলেন তার পিতা শেখ ফজলুল হক মণি। পিতার দেখানো পথেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন পূরণে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী রাষ্ট্রনায়ক শেখ হাসিনার সার্বিক দিক নির্দেশনায় যুবলীগ তার কাঙ্খিত পথেই এগিয়ে যাবে। বঙ্গবন্ধু মুজিব ও শহীদ শেখ মণি দেশকে নিয়ে যে স্বপ্ন দেখেছিলেন তা বাস্তবায়নে যুবলীগ তার সর্বশক্তি নিয়োগ করে নিজেদের জীবনকে বাজি রেখে কাজ করে যাবে।

একটি রাজনৈতিক দল হিসেবে বিশেষ করে যুব সংগঠন হিসেবে সংকটে, সংগ্রামে, মানবিকতায় যুবলীগ অনেক আগে থেকেই তার সাক্ষমতার জানান দিয়ে যাচ্ছে। সেই যে মুক্তিযুদ্ধের মাধ্যমে পথচলা শুরু হয়েছিল তা এই সুবর্ণজয়ন্তিতে এসে এখনও অব্যাহত আছে বরং সমায়ের সাথে তাল মিলিয়ে তা আরো গতিশীল ও যুগোপযোগী হচ্ছে। আর এসবই সম্ভব হচ্ছে রাষ্ট্রনায়ক শেখ হাসিনার সার্বিক তত্বাবধানে এবং তার দিকনির্দেশনায় যুবলীগের প্রতিটি নেতাকর্মীদের ঐকান্তিক প্রচেষ্টার কারণে। কোন অন্যায় করে কোন যুবলীগের নেতাকর্মী আজ পাড় পাচ্ছে না। যুবলীগের কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত নেতাকর্মীরা আজ সবক্ষেত্রে ইতিবাচক চিন্তাভাবনা নিয়ে কাজ করে যাচ্ছে। আর এসবই সম্ভব হচ্ছে যুবলীগ চেয়ারম্যান শেখ পরশ ও সাধারণ সম্পাদক নিখিলের ইতিবাচক চিন্তাভাবনার কারনে। যে চিন্তা ভাবনায় তারা দেশকে কিছু দেয়ার জন্য দেশের মানুষের জন্য ভালো কিছু করার জন্য সর্বদা তাগিদ অনুভব করেন। আর আজ সেকারণেই সোশ্যাল বা ইলেকট্রনিক বা প্রিন্ট মিডিয়ায় যুবলীগের নানা ধরণের মানবিক কার্যক্রমের চিত্র ফুটে উঠে। যা একটি সংগঠনের জন্য খুবই সুখের বিষয়। আশা করা যায় যুবলীগ তার চলমান পরিশুদ্ধ নেতৃত্বের কারণে ও ইতিবাচক চিন্তাধারায় অদম্য গতিতে তার অভিষ্ঠ লক্ষে পৌঁছে যাবে। যেখানে ক্ষুধা, দারিদ্র ও নিরক্ষরমুক্ত, আধুনিক কল্যাণকামী, উন্নত সমৃদ্ধশালী, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে এবং বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলার তৈরির যে সংগ্রাম রাষ্ট্রনায়ক শেখ হাসিনার নেতৃত্বে চলমান তা বাস্তবায়নে অগ্রনী ভূমিকা পালন করে যাবে। সুবর্ণজয়ন্তীর এই শুভদিনে সেই প্রত্যাশা রইলো।

লেখক: কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য, বাংলাদেশ আওয়ামী যুবলীগ

সারাবাংলা/এসবিডিই/এএসজি

অদম্য যুবলীগ মুক্তমত মো. আসাদ উল্লাহ তুষার

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে রুখে দিল নিউক্যাসেল
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৮

সম্পর্কিত খবর