Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খেলা বড় না প্রাণ?

আরমান জিহাদ
১৭ নভেম্বর ২০২২ ১৪:৫৮

এই কথার উত্তর পেয়ে গেলেই ফুটবল নিয়ে আমাদের মাতামাতির সীমালঙ্ঘন হতো না। প্রতিনিয়ত কানে ভেসে আসছে মৃত্যুর কথা। পতাকা লাগাতে গিয়ে বিদ্যুৎপৃষ্ঠ হয়ে মৃত্যু, ছাদ থেকে, গাছ থেকে পড়ে গিয়ে মৃত্যু। এসব অনাকাঙ্ক্ষিত। কিন্তু খেলাকে কেন্দ্র করেই তো এসব হয়।

পৃথিবীর বুকে একটি খেলা পাগল দেশ রয়েছে যার নাম বাংলাদেশ। আবেগ আর ভালবাসা এত বেশি যা আর কোন দেশেই দেখা যায় না। বিশ্বকাপ খেলা ঘনিয়ে আসছে। চারদিকে খেলার আমেজ। কিন্তু মাঝে মাঝে মৃত্যুর অভিশপ্ত সেই হাওয়া শরীরে কাঁপন ধরিয়ে দেয়। আমাদেরকে ভাবতে হবে। খেলাকে খেলার মতো করে ভালোবাসতে হবে। খেলা যেন জীবনের থেকে বড় হয়ে না যায়।

বিজ্ঞাপন

কাতারে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্বকাপ ফুটবল। কিন্তু কই বাংলাদেশের মতো এত উত্তেজনা তো এখানে হচ্ছে না! আর্জেন্টিনা ব্রাজিল করে করে মানুষের মধ্যে বেড়েই চলছে দ্বন্দ্ব বিবাদ। প্রতি বিশ্বকাপেই ঘটে কোন না কোন বড় ধরনের অপ্রীতিকর ঘটনা। আমরা লাভবান হই? না, মোটেই না।

আমাদের প্রাণ বিসর্জন দেই। নিজের পেটে ভাত নেই। সারাদিন চিৎকার চেচামেচি করছি দেশের অর্থনীতি নিয়ে। অথচ, ফুটবল প্রেমিক আমি জমি বিক্রি করে ফসল বিক্রি করে পতাকা বানাচ্ছি কয়েক কিলোমিটার।

বারবার খবরের শিরোনাম হয়ে ভেসে আসছে চোখের সামনে; লাল মিয়া গাই বিক্রি করে ১০ কিলোমিটার আর্জেন্টিনার পতাকা বানালেন! কালা মিয়ার ছেলে আর্জেন্টিনা মেয়ে ব্রাজিল তাই বাড়ির একপাশে আর্জেন্টিনার পতাকার আদলে রং এবং অন্য পাশে ব্রাজিলের পতাকার আদলে রং করে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন!!

কতটা পাগল হলে এমন কাজ কর্ম আমরা করতে পারি। এই বিশ্বকাপকে ঘিরে চলবে জোয়ার আড্ডা। হরহামেশাই এসব চলে। ঝগড়া বিবাদ তো নিত্যনৈমত্তিক ব্যাপার হয়ে ওঠেছে। ঝগড়া করে মরে গেলে কেউ খবর রাখে? বিদ্যুৎ পৃষ্ঠ হয়ে হাত পা হারালে কেউ খবর নেয়? ফুটবলকে ভালোবেসে অকালে প্রাণ হারায় বহু মানুষ। তাতে ফুটবল সমর্থকের কোন লাভ হয় না। ফুটবল তারকারা এসব গোনায় ধরেন না। তাদের লাইফস্টাইল তাদের মতো।

বিজ্ঞাপন

আমাদের ভাবনা চিন্তা করে পা বাড়াতে হবে। আমি বলছি না ফুটবল খেলা দেখবেন না বা কোন দলকে সাপোর্ট করবেন না। কিন্তু সেই সাথে এটাও মনে রাখতে হবে যে অতিরিক্ত কিছুই ভালো কিছু বয়ে নিয়ে আসে না। ভাইয়ে ভাইয়ে শত্রুতা, বন্ধু বন্ধুর সাথে শত্রুতা সৃষ্টি করা যাবে না। খেলা উপভোগের বিষয়। খেলা দেখে আনন্দিত হলেও অতিরিক্ত ব্যতিত হয়ে জ্ঞান হারানো যাবে না। সোস্যাল মিডিয়ায় এসব নিয়ে তর্কে বিতর্কে যাওয়া ঠিক হবে না।

আপনার আমার কোন খেলোয়াড়কে ভালো লাগতেই পারে। কোন দলকে ভালো লাগতেই পারে। সেই দলকে বা খেলোয়াড়দেরকে বড় করতে গিয়ে কাউকে ছোট করা উচিত হবে না। সর্বোপরি বলব চলুন আমরা খেলাকে উপভোগ করি। ঝগড়া ফ্যাসাদ, অতিরিক্ত পাগলামি, জুয়া খেলা ইত্যাদি থেকে নিজেকে বিরত রাখি।

জীবন খুব গুরুত্বপূর্ণ। একবার চলে গেলে তা ফেরত পাওয়া যায় না। জীবনের কদর করতে হবে। ভালো কাজে জীবনের সময়কে কাজে লাগাতে হবে।

লেখক: কলামিস্ট ও ছড়াকার; দোহা, কাতার থেকে

সারাবাংলা/এসবিডিই/এএসজি

আরমান জিহাদ খেলা বড় না প্রাণ? মুক্তমত

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর