Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গ্রামীণ ঐতিহ্য শীতকালীন পিঠাপুলি

মো. আবদুল্লাহ আল মামুন
১ জানুয়ারি ২০২৩ ১৬:৪৩

ষড়ঋতুর দেশ আমাদের প্রিয় বাংলাদেশ। শীতকাল অন্যান্য ঋতুর মধ্যে অন্যতম। কবি সুফিয়া কামাল পল্লী মায়ের কোল কবিতায় শীতের উৎসবের বর্ণনা করেছেন। গ্রামীণ পরিবেশে শীত মানে কুয়াশা, ঠান্ডা হাওয়া, রাতে শিশির বিন্দু সবুজ বৃক্ষে জমে পড়ে। কিন্তু শীতের সকাল সকলের কাছে খুবই প্রিয়। কারণ এই সকালে গ্রামের প্রতিটি বাড়িতে উৎসবের আমেজ বিরাজ করে। আমাদের দেশে শীতে মানেই বাঙালির পিঠা-পুলির উৎসব। শীত মানেই পিঠাপুলি, ক্ষীর-পায়েস খাওয়ার ধুম। শীতের পিঠাপুলির উৎসব হয় গ্রামে। একটা সময় শীতের পিঠার জন্য শহর থেকে গ্রামে যাওয়ার রেওয়াজ ছিল। বাড়ির আঙিনায় মাটির চুলার ওপর মাটির হাঁড়িতে পিঠা বানানোর যে দৃশ্য, শিশু, বৃদ্ধ সকলের মন আকৃষ্ট করে। শীতকালে গ্রামে খেজুরের রস পাওয়া যায়। আর এই রস দিয়ে তৈরি হয় সুস্বাদু রসের পিঠা, পায়েস। আর এই পিঠাপুলি খেতে অনেক আত্নীয় আসে। শীতকালে বাঙালির পিঠা ছাড়া কল্পনা করা যায় না।

বাংলাদেশে প্রায় দেড়শ রকমের পিঠা তৈরি হয়। আর অধিকাংশ পিঠাপুলি তৈরি হয় গ্রামে। একেক পিঠা তৈরি হয় একেক ধরনের উপাদানে। চিতই পিঠা, ভাঁপা পিঠা, পাটিসাপটা, ফুল পিঠা, দুধ পিঠা, জামাই পিঠা, পাতা পিঠা, বিবিখানা পিঠা, সাজ পিঠা, তাল পিঠা, পাটা পিঠা, মুঠা পিঠা, লবঙ্গ পিঠা, ছিট পিঠা, চষি পিঠা, ঝাল পিঠা, মালাই পিঠা, মুঠি পিঠা, জামদানি পিঠা, ক্ষীরকুলি, লবঙ্গ লতিকা, ঝুড়ি পিঠা, ফুলকুচি পিঠা ছাড়াও বাহারি নামের আরো অনেক পিঠা রয়েছে।

তেল পিঠা তৈরিতে নতুন চালের গুঁড়া পানিতে গুলিয়ে তেলে ভেজে নিয়ে তৈরি করা হয় তেল পিঠা। কুশলি পিঠা অনেক সুস্বাদু। অঞ্চলভেদে কেউ বলে পুলি পিঠা, কেউ বলে কুলি পিঠা। আটা ছেনে বেলুন দিয়ে ছোট রুটির মতো বানিয়ে তার মধ্যে ফিরনি পায়েস বা নারকেল কোরা অথবা ঝাল খাবার ভরে ভাঁজ করে এঁটে দিয়ে তেলে ভেজে নিলেই হয়ে গেল পুলি পিঠা। নকশি পিঠা নামে নানা ধরনের পিঠা তৈরি হয়। মূলত এই পিঠা আগের সব পিঠার আধুনিক সংস্করণ। মিষ্টি দিয়ে আটা গুলে বা ছেনে নিয়ে ছাঁচের মধ্যে ফেলে তেলে ভেজে নিলেই হয়ে গেল নকশি পিঠা। এটা এমন ধরনের নকশা করা পিঠা, যা বাংলাদেশে এক প্রকার লোকশিল্প। যা মেয়েলি শিল্প নামেও পরিচিত। এই পিঠার গায়ে বিভিন্ন ধরনের নকশা আঁকা হয় বা ছাঁচে ফেলে পিঠাকে চিত্রিত করা হয় বলে একে নকশি পিঠা বলা হয়।

লেখক: শিক্ষার্থী, জগন্নাথ বিশ্বাবিদ্যালয়  

সারাবাংলা/এজেডএস

মো. আবদুল্লাহ আল মামুন শীতকালীন পিঠাপুলি


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর