Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আলুর বাজারমূল্যে আগুন, সাধারণ মানুষের কি হবে?

তৌহিদ-উল বারী
২৩ সেপ্টেম্বর ২০২৩ ১৪:৫৭

চলতি বছরের সরকারের পক্ষ থেকে এক জরিপে বলা হয়েছে যে এবারে কৃষকরা রেকর্ড ১ কোটি ৪ লাখ টন আলু উৎপাদন করেছেন। সরকারের পক্ষ থেকে এমনটা দাবি করা হলেও বাজারে আলুর দাম কমছে না। ফলে, উচ্চ মূল্যস্ফীতির চাপ যেন কমছেই না নিম্ন ও নির্দিষ্ট আয়ের মানুষের। এতে করে দুর্বিপাকে পড়ে বাড়তি টাকা গুনতেও হচ্ছে তাদের।

এতো এতো দ্রব্যমূল্যের মাঝে হঠাৎ করে আলুর দাম বৃদ্ধি যেন অনেকটা অশনি সংকেত এসমস্ত সাধারণ মানুষদের জন্য। দেশে প্রায় সব জিনিসের দাম বেড়েছে। দাম বেড়েছে গতানুগতিকভাবে সবজির বাজারেও। তাই সবজির মধ্যে মানুষরা তুলনামুলক ভাবে কম দামে থাকে বিধায় আলুই বেশি ক্রয় করে থাকেন। কিন্তু সম্প্রতি দেখা যাচ্ছে কেজি প্রতি ৬-১০ টাকা পর্যন্ত বেড়েছে আলুর দাম। যা নিঃসন্দেহে ক্রয় করা যেন হাতের নাগালের বাইরে সাধারণ মানুষের কাছে।

বিজ্ঞাপন

পাশাপাশি যেসকল শিক্ষার্থী নিজেদের ক্যারিয়ার গঠনের লক্ষ্যে গ্রাম ছেড়ে শহরে পাড়ি জমায় তাদের অধিকাংশের খাবারের তালিকায় থাকে এই কাচা পণ্য খ্যাত আলু সবজিটি। বলা চলে এমন কোনো দিন নেই যেখানে এই শিক্ষার্থী তথা ব্যাচালরদের বাসায় আলু দিয়ে তরকারির রান্না হয় না। এমতাবস্থায় সাধারণ মানুষদের মতোই চরম বিপর্যয়ে পড়তে হচ্ছে এই শিক্ষার্থীদের। যা বেশ কষ্টদায়ক সকলের জন্য।

আলুর বর্তমান দাম গত বছরের তুলনায় ৫৭ শতাংশ বেশি। সংশ্লিষ্টদের মতে, ব্যবসায়ী ও কৃষকরা শীতে বিক্রির জন্য হিমাগারে আলু মজুদ রাখেন। তারা ধীরে ধীরে তাদের মজুদ থেকে আলু বাজারে ছাড়েন। যার প্রেক্ষিতেই এমন পরিস্থিতির স্বীকার হতে হয় সাধারণ মানুষজনের।

যেখানে দেশে আলুর বার্ষিক চাহিদা ১ কোটি টন, সেখানে উৎপাদিত হয়েছে চলতি বছরে ১ কোটি ৪ লাখ টন। এছাড়াও পরিসংখ্যান হিসাব কষলে দেখা যায় আগের বছরগুলোর তুলনায় এবারে ২ দশমিক ৮৩ শতাংশ বেশি। চাহিদার তুলনায় এত এত আলুর উৎপাদন হওয়া সত্বেও কেনো এই দাম বৃদ্ধি। এর কারণ কি হতে পারে, নিশ্চয়ই তা বড় বড় ব্যবসায়ী আর সিন্ডিকেটের হাতেই নির্ধারিত এই বাজার মূল্য। এর একটা সমাধান হোক। শক্ত হাতে দমন করা হোক এই সিন্ডিকেট। হাতের নাগালে থাকুক আলুর বাজার মূল্য। ফলে ক্রয়ের সামর্থ্য থাকবে সাধারণ মানুষের। অন্যথায় চরম ভোগান্তি আর অসহায়ত্বের জীবন অতিবাহিত করা লাগবে এসমস্ত নিম্ন মধ্যবিত্তের মানুষের।

বিজ্ঞাপন

লেখক: শিক্ষার্থী; বাকলিয়া সরকারি কলেজ, চট্টগ্রাম

সারাবাংলা/এসবিডিই

আলুর বাজারমূল্যে আগুন- সাধারণ মানুষের কি হবে? তৌহিদ-উল বারী মুক্তমত

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর