Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রবীণদের একাকিত্ব এখন সামাজিক সমস্যা

সাদিয়া আফরিন মৌরী
১ অক্টোবর ২০২৩ ১৬:১৬

একাকিত্ব বা নিঃসঙ্গতা থাকলে আয়ু কমতে পারে। প্রথম বিশ্বের দেশগুলিতে ইতিমধ্যেই ‘একাকিত্বের মহামারী’ শুরু হয়ে গিয়েছে। উন্নয়নশীল দেশে তা ঘটবার অপেক্ষায়। প্রবীণদের একাকিত্ব যে একটি সামাজিক সমস্যা। এখন গবেষকরা বলছে, তা একটি জনস্বাস্থ্য সমস্যা। নানা মহাদেশে, বহু মানুষের উপর অনেকগুলি সমীক্ষার ফল বিশ্লেষণ করে বিশেষজ্ঞরা বলছে, অস্বাস্থ্যের পরিচিত যে লক্ষণগুলি নিয়মিত মাপা হতে থাকে, যেগুলি মৃত্যুকে ত্বরান্বিত করতে পারে বলে সুবিদিত, সেগুলির তুলনায় একাকিত্ব কিছু কম গুরুত্বপূর্ণ নয়। বরং কয়েকটির তুলনায় অধিক।

সকল দেশেই পুষ্টি ও চিকিৎসায় উন্নতির ফলে বার্ধক্য প্রলম্বিত হচ্ছে। পরিবার ছোট হচ্ছে সামাজিক সংযোগের পরিচিত নকশা বদলাচ্ছে গ্রাম হতে শহরে আসার ঝোঁক বাড়ছে। তার অবধারিত ফল নিঃসঙ্গতা। নিজের পুষ্টি, পরিচর্যা, চিকিৎসার ভার বইতে বয়স্করা যত অক্ষম হয়ে পড়বে, ততই মৃত্যু ত্বরান্বিত হবে, এটা আশ্চর্য নয়।

একটা শিশু ছোট থেকে বড় হওয়ার পিছনে সবচেয়ে বেশি অবদান তার বাবা মায়ের। কিন্তু সেই মা বাবা যখন বার্ধক্যে অসহায় হয়ে পড়েন তখন তার দায়িত্ব নেওয়ার বেলায় দেখা যায় অনীহা।

পৃথিবীতে মা-বাবা এমন এক আশ্রয় সংস্থা যার তুলনা পৃথিবীর কোনো বাটখারায় পরিমাপ করা যায় না। যায় না সেই পরম স্নেহের ওজন দেওয়া কোনো ওয়েট মেশিনে। সুতরাং এই মা এবং বাবা শেষ বয়সে কেন তাদের আশ্রয় হয় বৃদ্ধাশ্রমে কিংবা কোনো এ নির্জন আবাসস্থলে যেখানে সন্তানদের নেই কোনো আনাগোনা। মানবতার প্রতি এ এক চরম উপহাস। বৃদ্ধাশ্রম হলো মূলত বৃদ্ধ নারী-পুরুষের আবাসস্থল। বৃদ্ধাশ্রমকে অনেক সময় ইংরেজিতে ওল্ড পিপলস হোম বা ওল্ড এজ হোম বলা হয়, যদিও বৃদ্ধদের বাসস্থান বোঝানো হয়। এটি হচ্ছে বয়স্কদের আবাসন ব্যবস্থা। সময়ের সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বৃদ্ধাশ্রমের সংখ্যা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। দু’দশক আগেও দেশে বৃদ্ধাশ্রম তেমন একটা ছিল না। এই বৃদ্ধির পিছনে মূলত অনেক কারন রয়েছে।

শহরমুখী জীবনযাপন, আধুনিকতার ছোঁয়া, আলাদা ছোট সংসার, পশ্চিমা কালচার তাছাড়া ও আরও কারন রয়েছে। মা বাবাকে অনেক সন্তানরা ওল্ড ফ্যাশনের মনে করে তাদের বন্ধুদের সামনে নিয়ে যেতে লজ্জা পায়। ছেলের বউরা শশুড় শাশুড়ির দায়িত্ব নিতে অনীহা দেখা যায়। পশ্চিমা কালচার অনুসরণ করতে করতে সন্তানরা তাদের শ্রদ্ধা, ভালোবাসার বিনাশ করে দিচ্ছে এইসব ধর্মীয় মূল্যবোধ, নৈতিক মূল্যবোধের প্রসার এর মাধ্যমেই কিছুটা হলেও কমানো সম্ভব।

লেখক: শিক্ষার্থী

সারাবাংলা/এসবিডিই

প্রবীণদের একাকিত্ব এখন সামাজিক সমস্যা মুক্তমত সাদিয়া আফরিন মৌরী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর