Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্ব শিক্ষক দিবস

সৌরভ হালদার
৫ অক্টোবর ২০২৩ ১৬:১১

শিক্ষা হলো জাতির মেরুদণ্ড। একটি জাতির উন্নয়নের জন্য শিক্ষা অপরিহার্য। আর শিক্ষার মূল চাবিকাঠি হলো শিক্ষক। শিক্ষক হলেন সেই মানুষ যিনি ছাত্রছাত্রীদের মনে জ্ঞানের আলো জ্বালিয়ে দেন। তিনিই ছাত্রছাত্রীদের ভবিষ্যতের পথপ্রদর্শক।

শিক্ষক দিবস হলো সেই বিশেষ দিন যখন আমরা শিক্ষকদের অবদানকে স্মরণ করি এবং তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করি। ১৯৯৪ সালের নভেম্বর মাসে ইউনেস্কোর সাধারণ পরিষদ প্রতি বছর ৫ অক্টোবরকে বিশ্ব শিক্ষক দিবস হিসেবে ঘোষণা করে।

বিশ্ব শিক্ষক দিবসে বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে শিক্ষকদের সম্মান জানানো হয়। এই দিনটিতে ছাত্রছাত্রীরা তাদের প্রিয় শিক্ষকদের ফুল, উপহার এবং শুভেচ্ছা জানায়। শিক্ষকদের সম্মানে বিভিন্ন অনুষ্ঠান, আলোচনা সভা এবং সেমিনার আয়োজন করা হয়।

শিক্ষক দিবস পালনের মাধ্যমে আমরা শিক্ষকদের অবদানকে স্মরণ করি এবং তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করি। আমরা তাদের জানাই যে, তারা আমাদের জীবনের জন্য কতটা গুরুত্বপূর্ণ।

শিক্ষক দিবসের তাৎপর্য

শিক্ষক দিবসের তাৎপর্য অনেক। এই দিবসটি পালনের মাধ্যমে আমরা শিক্ষকদের অবদানকে স্মরণ করি এবং তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করি। শিক্ষক দিবস পালনের মাধ্যমে আমরা শিক্ষকদের গুরুত্ব সম্পর্কে সচেতন হই এবং তাদের সম্মান করি।

শিক্ষক দিবস পালনের মাধ্যমে আমরা শিক্ষকদের জন্য একটি অনুপ্রেরণামূলক পরিবেশ তৈরি করি। এই দিবসটি পালনের মাধ্যমে আমরা শিক্ষকদের কাজের স্বীকৃতি দেই এবং তাদের উৎসাহিত করি।

শিক্ষকদের অবদান

শিক্ষকদের অবদান অপরিসীম। শিক্ষকরা ছাত্রছাত্রীদের মনে জ্ঞানের আলো জ্বালিয়ে দেন। তারাই ছাত্রছাত্রীদের ভবিষ্যতের পথপ্রদর্শক। শিক্ষকরা ছাত্রছাত্রীদেরকে একজন ভালো মানুষ হিসেবে গড়ে তোলেন।

শিক্ষকদের অবদানের ফলে একটি জাতি উন্নত হয়। শিক্ষকরা একটি জাতির ভবিষ্যৎ নির্মাণ করেন। তাই শিক্ষকদের অবদানকে স্মরণ করা এবং তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা আমাদের সকলের দায়িত্ব।

শিক্ষক দিবসের উদ্দেশ্য

বিশ্ব শিক্ষক দিবস পালনের উদ্দেশ্য হলো:

শিক্ষকদের অবদানকে স্মরণ করা
শিক্ষকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা
শিক্ষকদের কাজের স্বীকৃতি দেওয়া
শিক্ষকদের উৎসাহিত করা
শিক্ষকদের গুরুত্ব সম্পর্কে সচেতন হওয়া
শিক্ষকদের জন্য একটি অনুপ্রেরণামূলক পরিবেশ তৈরি করা
শিক্ষক দিবস উদযাপন

বিশ্ব শিক্ষক দিবস বিভিন্ন দেশে বিভিন্নভাবে উদযাপন করা হয়। এই দিনটিতে ছাত্রছাত্রীরা তাদের প্রিয় শিক্ষকদের ফুল, উপহার এবং শুভেচ্ছা জানায়। শিক্ষকদের সম্মানে বিভিন্ন অনুষ্ঠান, আলোচনা সভা এবং সেমিনার আয়োজন করা হয়।

বাংলাদেশে বিশ্ব শিক্ষক দিবস বিভিন্ন বিদ্যালয়, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে উদযাপন করা হয়। এই দিনটিতে ছাত্রছাত্রীরা তাদের প্রিয় শিক্ষকদের ফুল, উপহার এবং শুভেচ্ছা জানায়। শিক্ষকদের সম্মানে বিভিন্ন অনুষ্ঠান, আলোচনা সভা এবং সেমিনার আয়োজন করা হয়।

শিক্ষক দিবস পালনের মাধ্যমে আমরা শিক্ষকদের অবদানকে স্মরণ করি এবং তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করি। শিক্ষক দিবস পালনের মাধ্যমে আমরা শিক্ষকদের গুরুত্ব সম্পর্কে সচেতন হই এবং তাদের সম্মান করি।

লেখক: শিক্ষার্থী, ব্যবস্থাপনা বিভাগ সরকারি ব্রজলাল কলেজ খুলনা

সারাবাংলা/এসবিডিই

বিশ্ব শিক্ষক দিবস মুক্তমত সৌরভ হালদার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর