Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আপনার সন্তানটিকে অভাব শিখান

তৌহিদ-উল বারী
১০ অক্টোবর ২০২৩ ১৬:৪৫

আপনার সন্তানটিকে খাবার থালায় এই যে মাছ, মাংস, ডিম আর খাবার শেষে গ্লাসভর্তি দুধ দেন। পরে আবার নানা রকম ফল-ফলাদি দেন। নিশ্চয়ই তা ভালো একটা বিষয়, এ বিষয়টাকে আমি খারাপ ভাবে নিচ্ছি না, নেয়ার সুযোগও নেই। কারণ আপনার সেই সামর্থ্যটুকুন আছে। খাওয়াতে কিংবা খাবার থালায় দিতে অসুবিধা কোথায়? তবে একবার ভাবুন ত এমন একটা মুহুর্ত কিংবা পরিস্থিতি সৃষ্টি হয়ে যায়, যখন আপনি সেই সব আর খাবার থালায় দিতে পারছেন না কিংবা আপনার সেই সামর্থ্য টুকু আজ আর নেই। কেমন হতে পারে, সেই দিনটি আপনার জীবনে আর আপনার সন্তানটির জন্য, ভেবে দেখেছেন কি?

শিশুরা বেড়ে উঠবে। আর এই বেড়ে উঠার জন্য অবশ্যই প্রয়োজন পড়বে পুষ্টিকর খাবার। সেই খাবার তালিকাও নিয়ম অনুযায়ী অনুসরণ করে আপনার সন্তানটির জন্য নির্ধারিত করে দিতে হবে। অন্যথায় আপনার সন্তানটি পুষ্টিহীনতায় ভুগবে। আপনার সন্তানের যথাযথভাবে বেড়ে উঠার জন্য অবশ্যই পুষ্টিকর খাবার রাখতে হবে খাবারের তালিকায়। সেই অনুযায়ী রুটিক মাফিক খাদ্যের সরবরাহ করাটাও অবশ্যই আপনার দায়িত্ব।

কিন্তু তাই বলে আপনি আপনার সন্তানটিকে ইচ্ছে মাফিক খাবার দিতে পারবেন না। মাছ, মাংস, ডিম, দুধ এগুলো নিয়মিত খাবার থালায় দিতে থাকলে নিশ্চয়ই আপনার সন্তানের এগুলোই খাবার থালায় পেতে নিয়মিত অভ্যস্ত হয়ে পড়বে, যা হয়ে যাবে অভ্যাসে পরিণত। তখন আর অন্য খাবারের প্রতি তার ঝোঁক থাকবে না, থাকবে কেবলই অনীহা। আর এতে করে আপনি কতটুকু নিশ্চিত থাকবেন, যে আপনার সন্তানটি যথাযথ বেড়ে উঠছে কিনা? নাকি পুষ্টিহীনতায় ভোগছে আপনার সন্তানটি!

আচ্ছা সেই দিনটি কেমন হতে পারে, যে দিনে আপনি আপনার সন্তানের খাবারের থালায় মাছ, মাংস, দুধ এগুলোর আর কিছুই দিতে পারছেন না। আপনার যে সামর্থ্যের কারণে আপনার সন্তানটিকে এসব খাওয়ানোতে অভ্যস্থ করেছিলেন, সেই সামর্থ্য আজ আপনার কাছে নেই। তাহলে এখন কি রাখবেন আপনার সন্তানের খাবার থালায়? আপনার সন্তানটি কি এখন আপনার অভাবটি এ সময়ে এসে বুঝবে কিংবা বুঝার চেষ্টা করবে? তখন কেমন পরিস্থিতির মুখোমুখি হতে হবে আপনাকে আর আপনার সন্তানের বেড়ে উঠার বেলায়? কি জবাব দিবেন তখন আপনার সন্তানটিকে যখন সে খাবার থালায় মাছ, মাংস, দুধ আর ডিম চাইবে? কেমন হবে সেই দিনটি? ভেবে দেখেছেন কি?

লেখক: শিক্ষার্থী; বাকলিয়া সরকারি কলেজ, চট্টগ্রাম

সারাবাংলা/এসবিডিই

আপনার সন্তানটিকে অভাব শিখান তৌহিদ-উল বারী মুক্তমত


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর