Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সারাবাংলা ও অনলাইন সংবাদমাধ্যম

সৌরভ হালদার
৬ ডিসেম্বর ২০২৩ ১০:৩০

সারাবাংলা ডটনেটের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আমি একজন নিয়মিত পাঠক ও লেখক হিসেবে এই সংবাদমাধ্যমটির ভূমিকা ও অনলাইন সংবাদমাধ্যমের ভবিষ্যত নিয়ে কিছু কথা বলতে চাই।

বর্তমান বিশ্বে সংবাদমাধ্যমের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সংবাদমাধ্যম সমাজের দর্পণ। সংবাদমাধ্যমের মাধ্যমে আমরা আমাদের চারপাশের বিশ্ব সম্পর্কে জানতে, আমাদের অধিকার সম্পর্কে সচেতন হতে এবং আমরা আমাদের ভবিষ্যতের পরিকল্পনা করতে পারি।

অনলাইন সংবাদমাধ্যমের আগমনের ফলে সংবাদের প্রচার ও বিতরণ অনেক সহজ হয়ে গেছে। অনলাইন সংবাদমাধ্যমের মাধ্যমে আমরা যেকোনো সময় যেকোনো স্থান থেকে সংবাদ পেতে পারি। অনলাইন সংবাদমাধ্যমের মাধ্যমে আমরা সংবাদের বিভিন্ন দিক সম্পর্কে জানতে পারি।

সারাবাংলা ডটনেটের প্রতিষ্ঠার ছয় বছরে এই সংবাদমাধ্যমটি বাংলাদেশের অনলাইন সংবাদমাধ্যমের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। সারাবাংলা ডটনেটের প্রতিবেদনগুলো সর্বদা তথ্যবহুল ও নির্ভরযোগ্য। সারাবাংলা ডটনেটের অনুসন্ধানী সাংবাদিকতাও প্রশংসিত।

অনলাইন সংবাদমাধ্যমের ভবিষ্যত অত্যন্ত উজ্জ্বল। অনলাইন সংবাদমাধ্যমের মাধ্যমে আমরা যেকোনো সময় যেকোনো স্থান থেকে বিশ্বের যেকোনো প্রান্তের সংবাদ পেতে পারব। অনলাইন সংবাদমাধ্যমের মাধ্যমে আমরা সংবাদের বিভিন্ন দিক সম্পর্কে জানতে পারব।

তবে অনলাইন সংবাদমাধ্যমের কিছু চ্যালেঞ্জও রয়েছে। অনলাইন সংবাদমাধ্যমে অনেক অপপ্রচার ও ভুল তথ্য ছড়িয়ে পড়ে। অনলাইন সংবাদমাধ্যমে অনেক সময় গুজব ও ভুল তথ্যের বিস্তার ঘটে।

সারাবাংলা ডটনেটের মতো অনলাইন সংবাদমাধ্যমগুলোকে এই চ্যালেঞ্জগুলো মোকাবেলা করতে হবে। অনলাইন সংবাদমাধ্যমগুলোকে তথ্যবহুল ও নির্ভরযোগ্য প্রতিবেদন প্রচার করতে হবে। অনলাইন সংবাদমাধ্যমগুলোকে অপপ্রচার ও ভুল তথ্যের বিস্তার রোধে পদক্ষেপ নিতে হবে।

সারাবাংলা ডটনেটের প্রতিষ্ঠাবার্ষিকীতে আমি এই সংবাদমাধ্যমের সাফল্য কামনা করি। আমি আশা করি, সারাবাংলা ডটনেটের মতো অনলাইন সংবাদমাধ্যমগুলো বাংলাদেশের গণমাধ্যমের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সারাবাংলার ভবিষ্যত

সারাবাংলা ডটনেটের প্রতিষ্ঠার ছয় বছরের মধ্যেই এই সংবাদমাধ্যমটি বাংলাদেশের অনলাইন সংবাদমাধ্যমের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। সারাবাংলা ডটনেটের প্রতিবেদনগুলো সর্বদা তথ্যবহুল ও নির্ভরযোগ্য। সারাবাংলা ডটনেটের অনুসন্ধানী সাংবাদিকতাও প্রশংসিত।

সারাবাংলার ভবিষ্যত অত্যন্ত উজ্জ্বল। সারাবাংলা তার বর্তমান ধারাবাহিকতা ধরে রাখতে পারলে এই সংবাদমাধ্যমটি বাংলাদেশের অন্যতম শীর্ষ অনলাইন সংবাদমাধ্যমে পরিণত হবে।

সারাবাংলাকে আরও এগিয়ে যাওয়ার জন্য নিম্নলিখিত বিষয়গুলোতে জোর দিতে হবে _
তথ্যবহুল ও নির্ভরযোগ্য প্রতিবেদন প্রচার করা।
অনুসন্ধানী সাংবাদিকতাকে আরও জোরদার করা।
পাঠকদের চাহিদা পূরণ করা।
প্রযুক্তির সর্বশেষ আপডেটগুলো ব্যবহার করা।
সারাবাংলা যদি এই বিষয়গুলোতে জোর দেয়, তাহলে এই সংবাদমাধ্যমটি বাংলাদেশের গণমাধ্যমের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

লেখক: শিক্ষার্থী; সরকারি ব্রজলাল কলেজ, খুলনা

সারাবাংলা/এসবিডিই

মুক্তমত সারাবাংলা ও অনলাইন সংবাদমাধ্যম সৌরভ হালদার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর