Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্ববিদ্যালয় কি যৌন হয়রানির ‘আঁতুড়ঘর’

ইমরান ইমন
২৯ মার্চ ২০২৪ ১৫:৪৪

সম্প্রতি বেসরকারি আইনসেবাদাতা প্রতিষ্ঠান ‘বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট’-এর (ব্লাস্ট) এক জরিপে ওঠে এসেছে, পাবলিক বিশ্ববিদ্যালয়ে ৮৭ শতাংশ, বিশ্ববিদ্যালয় কলেজগুলোয় ৭৬ শতাংশ, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ৬৬ শতাংশ ও মেডিকেল কলেজে ৫৪ শতাংশ ছাত্রী যৌন হয়রানির শিকার হন।

এ খবর আমাদের জন্য আশঙ্কার ও উদ্বেগের। জরিপের মধ্যে সবচেয়ে বেশি ছাত্রী যৌন হয়রানির শিকার হন পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে। এ থেকে বোঝাই যাচ্ছে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর অবস্থা কতটা করুণ! কোন পথে যাচ্ছে দেশের উচ্চশিক্ষার সবোর্চ্চ প্রতিষ্ঠান?

বিজ্ঞাপন

ছাত্রীদের যৌন হয়রানির ঘটনা এখানে যেন নিত্যনৈমিত্তিক ঘটনায় পরিণত হয়েছে। বিশ্ববিদ্যালয়গুলো যেন যৌন হয়রানির আঁতুড়ঘর! খুব কম মেয়ে শিক্ষার্থী রয়েছেন, যারা যৌন হয়রানির শিকার হননি। বেশিরভাগই কোনো না কোনোভাবে যৌন হয়রানির শিকার হয়েছেন। কিন্তু এমনটা কি বিশ্ববিদ্যালয়ের চরিত্র হওয়ার কথা ছিল?

নৈতিক ও চারিত্রিকভাবে অধঃপতনে যাওয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ছাত্রীদের ‘বিশেষ রুমে’ ডাকেন তাদের যৌন ক্ষুধা মেটানোর জন্য। আর না গেলে সে ছাত্রীর জীবন তছনছ করে দেন। সাম্প্রতিককালে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে তার শিক্ষক ‘বিশেষ রুমে’ ডাকেন। সে ছাত্রী ডাকে সাড়া না দিলে তার শিক্ষাজীবন তছনছ করে দেওয়া হয়, অনার্স ফেল করিয়ে দেওয়া হয়। এরকম ঘটনা শিক্ষাঙ্গনগুলোতে অহরহ ঘটছে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের নৈতিক ও চারিত্রিক অধঃপতন এখন চরম পর্যায়ে। মেয়ে শিক্ষার্থীদের তারা নানাভাবে হেনস্থা ও যৌন হয়রানি করে থাকেন। যেগুলো ওপেন-সিক্রেট, সবার জানা। কিন্তু ভুক্তভোগী অনেক মেয়ে নিজের ভবিষ্যত আর সামাজিকতার কথা ভেবে নিশ্চুপ থাকেন। আর চুপ থাকেন বিচারহীনতার সংস্কৃতির কারণে। এটিকে ‘স্বাভাবিক প্রক্রিয়া’ বলে মেনে নিয়ে মানিয়ে চলেন। কঠিন এক মানসিক যন্ত্রণার মধ্য দিয়ে তাদের বিশ্ববিদ্যালয়জীবন শেষ করতে হয়।

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের এমন নৈতিক ও চারিত্রিক অধঃপতন কেন ঘটছে? এর দায় কার? অপরাজনীতি আর বিচারহীনতার সংস্কৃতি চলমান থাকার কারণে শিক্ষাঙ্গনে যৌন হয়রানি আশঙ্কাজনক হারে বাড়ছে। কিন্তু এর কি লাগাম টানা যায় না?

ছাত্রীরা বিশ্ববিদ্যালয়ে আসবে পড়াশোনা করতে নাকি যৌন হয়রানির শিকার হয়ে নিজেকে বলি দিতে? রক্ষক যখন ভক্ষক হয়ে দাঁড়াবে তখন আমরা যাবো কোথায়? আমাদের সবকিছু বুঝি নষ্টদের দখলে চলে গেল! আমাদের দিকে দৃষ্টি দেওয়ার কি কেউ আছে? আমাদের কি ‘মা’ মরে গেছে?

লেখক: কলামিস্ট

সারাবাংলা/এসবিডিই

ইমরান ইমন বিশ্ববিদ্যালয় কি যৌন হয়রানির 'আঁতুড়ঘর' মুক্তমত

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর