Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশের বন্যা নিয়ে ভারতের গণমাধ্যমের ‘উল্লাস’ কী বার্তা দেয়

ইমরান ইমন
২৫ আগস্ট ২০২৪ ১৪:৪৪

ভারতের ছেড়ে দেওয়া ‘দূরভিসন্ধিমূলক’ বন্যার পানিতে বাংলাদেশের অবস্থা ভয়াবহ। স্মরণকালের মানবিক বিপর্যয়ের মধ্যে দেশ। চারিদিকে থইথই করছে পানি। জনজীবন পুরোপুরি বিপর্যন্ত। মানুষের আহাজারিতে আকাশবাতাস ভারী হয়ে ওঠেছে। আর এদিকে বাংলাদেশের করুণ অবস্থা নিয়ে হাসিঠাট্টায় মেতে ওঠেছে ভারতীয় গণমাধ্যমগুলো। তাদের একটা গণমাধ্যম (জি ২৪ ঘন্টা) নিউজ করেছে: “ভারত ছাড়ল জল! হাবুডুবু খেতে খেতে বাংলাদেশের কাতর আর্জি…”!

এটা কি গণমাধ্যমের ভাষা? এটাকে কি গণমাধ্যম বলবো নাকি ‘গণ্ডমাধ্যম’ কিংবা ‘নষ্টমাধ্যম’ বলবো। তাদের সংবাদমাধ্যমের এমন চরিত্র সার্বিকভাবে গণমাধ্যমকেও প্রশ্নবিদ্ধ করেছে। বাংলাদেশ নিয়ে ভারতের এমন উল্লাসই প্রমাণ করে ডম্বুর গেট তারা পরিকল্পিতভাবে খুলে দিয়ে বাংলাদেশকে পানিতে ডুবিয়ে একধরনের ‘অরাজকতা’ সৃষ্টির পাঁয়তারা করেছে। এদিকে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এ প্রসঙ্গে বলেছে: “যে প্রচারটা করা হচ্ছে ডম্বুর গেট খুলে দেওয়া নিয়ে, সেটা অপপ্রচার ছাড়া কিছু না।”

এমন ‘দুর্বল কূটনৈতিক ভাষা’ আমি আর কখনও দেখিনি। বাংলাদেশ নিয়ে ভারত যে ‘দূরভিসন্ধি’ করেছে সেটা দিনের আলোর মতোই পরিষ্কার। এবং তা অক্ষরজ্ঞান না থাকা মানুষজনও বুঝতে অপারগ হবে না।

আবার তাদের অনেক নেতা বলেছেন: “ডম্বুর গেট ইচ্ছাকৃত খুলে দেওয়া হয়নি, একা একা অটোমেটিক খুলে গেছে।” এখন প্রশ্ন হলো, একটা শক্তিশালী হাইড্রোলিক গেট কি একা একা অটোমেটিক খুলে যেতে পারে? এমন নিম্নমানের অপব্যাখ্যা মানুষ খায় না, এটা আপনাদের বুঝতে হবে।

আপনাদের মনে যদি দূরভিসন্ধি না-ই থাকতো তাহলে রাতের আঁধারে কোনো প্রকার জানানো ছাড়া, আন্তর্জাতিক আইন ও নীতি অমান্য করে আপনারা বাংলাদেশকে পানিতে তলিয়ে দিতেন না! এমন ট্র্যাজেডির দায় আপনারা কী করে এড়াবেন?

আর আপনাদের এও বুঝতে হবে, আপনাদের কর্মকাণ্ডই বাংলাদেশের মানুষের মধ্যে ‘ভারত বিদ্বেষী’ মনোভাব তৈরি করেছে। আপনারা বন্ধুদেশ হিসেবে বন্ধুসুলভ আচরণ করলে আপনাদেরও এদেশের মানুষ বন্ধু হিসেবে গ্রহণ করবে।

ভারতের দূরভিসন্ধিতে বাংলাদেশে যে ট্র্যাজেডি ঘটেছে, এর জন্য ভারতকে জবাবদিহির আওতায় আনতে হবে। আন্তর্জাতিক নদীর হিস্যা মোতাবেক এতদিনের ‘কেড়ে নেওয়া’ বাংলাদেশের সব ন্যায্য অধিকার ভারতকে ফিরিয়ে দিতে হবে। সর্বোপরি, ভারতের আগ্রাসন রুখে দিতে সবাইকে সোচ্চার হতে হবে।

লেখক: কলামিস্ট

সারাবাংলা/এসবিডিই

ইমরান ইমন বাংলাদেশের বন্যা নিয়ে ভারতের গণমাধ্যমের ‘উল্লাস’ কী বার্তা দেয় মুক্তমত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর