Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পশু কোরবানির আগের প্রস্তুতি [ছবি]


৩১ জুলাই ২০২০ ১১:২৮

ঈদুল আজহা চলেই এসেছে। এই ঈদের অন্যতম অনুষঙ্গ পশু কোরবানি। ঈদের বেশকিছু দিন আগে থেকেই তাই তার কোরবানির জন্য প্রয়োজনীয় প্রস্তুতি চলতে থাকে ঘরে ঘরে। পশু কোরবানি দিলে তার মাংস কাটার জন্য বটি-ছুরির চাহিদা এই সময়ের বাজারের বড় একটি অংশ। কোরবানি করার জন্য বড় আকৃতির ছুরি, চামড়া ছাড়ানোর জন্য বাঁকানো ছোট ছুরি, মাংস কাটার জন্য বটি কিংবা হাড় টুকরো করার জন্য কাটারি— এই যন্ত্রগুলোর ঈদের সময়ে যে পরিমাণ বিক্রি হয়, সারাবছর মিলিয়েও সেই পরিমাণ বিক্রি হয় না বলে জানালেন কারওয়ান বাজারের দোকানিরা।

এদিকে, কোরবানির পশুর হাড় টুকরো করাসহ মাংস কাটার কাজে ব্যবহার করা হয় কাঠের খাইট্যা। মোটা গাছের পরিপুষ্ট কাণ্ড মূলত ব্যবহার করা হয় এই কাজে। স’মিলগুলো এই যন্ত্রটি তৈরিতেই কোরবানির ঈদের আগের এই সময়ে ব্যস্ত থাকে। ঢাকার কেরাণীগঞ্জের জিনজিরাতে রয়েছে এমন বেশকিছু স’মিল। আবার কোরবানির পর মাংস কাটা ও মাংস রাখার জন্য অনেকেই মোটা পলিথিন ব্যবহার করলেও এ কাজে হোগলা পাতার চাটাইয়ের ব্যাপক চাহিদা আছে। দেশের দক্ষিণাঞ্চল থেকে মূলত আসে এই চাটাইগুলো।

এ বছর অবশ্য কোরবানির সঙ্গে সম্পর্কিত এসব পণ্যের বাজারে খুব একটা ভিড় নেই। করোনাভাইরাস মহামারির কারণে যেখানে পশু কোরবানির পরিমাণই কমে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে, তার প্রভাব এসব পণ্যে পড়াটাই স্বাভাবিক। সংশ্লিষ্ট ব্যবসায়ীরা তাই বলছেন, বছরের এই ‘সিজনে’র সময়টায় ব্যবসায় মার খাচ্ছেন তারা। এর জন্য তাদের ভুগতে হবে বছরের বাকিটা সময়।

রাজধানীর কারওয়ান বাজার ও কেরাণীগঞ্জের জিনজিরা থেকে ছবি তুলেছেন সারাবাংলার ফটো করেসপন্ডেন্ট সুমিত আহমেদ

ঈদুল আজহা কোরবানি কোরবানির প্রস্তুতি ছুটি-বটি টপ নিউজ পশু কোরবানি হোগলার চাটাই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর