Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রঙে রঙিন শীতের সবজি [ছবি]


১৮ ডিসেম্বর ২০২০ ১৬:০৫

শীত মানেই পিঠা-পুলি-পায়েস— এতে ভুল নেই। তবে কেবল পিঠা-পায়েসই নয়, নানা রঙের নানা স্বাদের সবজিও শীতের অন্যতম অনুষঙ্গ। একদিকে শিম-ফুলকপি-বাঁধাকপি-গাজর-টমেটো-লাউ-মূলা-শালগম; তো অন্যদিকে সবুজ-বেগুনী রঙের গোল-লম্বা বেগুনের সঙ্গে বরবটি-ঝিঙ্গা-করলা-শসা। পাশ থেকে সুগন্ধি ছড়ানোর জন্যই যেন বসে আছে ধনে পাতা। ওদিকে লাল শাক, পালং শাক আর ডগা থেকে কেটে নিয়ে আসা লাউ পাতা তো আছেই। কোনো কোনো বাজারে লাল-সবুজ-হলুদ রঙের ক্যাপসিকাম আর গাঢ় সবুজ ব্রকলির সঙ্গে দেখা যায় লেটুস পাতা, পুঁদিনা পাতা, বিট। সবজি বাজার যেন রীতিমতো বাহারি রঙের ফুল ফোটানো বাগান! শীতের ক’টা দিন সবজির সরবরাহ স্বাভাবিক থাকলে সেই বাগান উঠে আসে মানুষের পাতেও।

শীতের এমন সুস্বাদু সব সবজির চাষ হয় কমবেশি সারাদেশেই। চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার শঙ্খচর এলাকাতেও এই শীতকালে গেলেই দেখা মিলবে বিঘার পর বিঘা সবজির ক্ষেত। শঙ্খ নদীর তীর ধরে দোহাজারী, ধোপাছড়ি, চরবরমা, বৈলতলী এলাকা থেকে এসব সবজি নৌকায় করে নিয়ে আসা হয় চন্দনাইশের রেলওয়ে দোহাজারী বাজারে। সেখানকার পাইকারি বাজারে আনাগোনা সব পাইকারি ক্রেতার। চাষিদের কাছ থেকে দরদাম করে কিনে নেন সবজি, ট্রাক, পিকআপে করে সেগুলো পৌঁছে যায় চট্টগ্রাম নগরীর বিভিন্ন সবজি বাজারে।

চট্টগ্রামের চন্দনাইশের দোহাজারী শঙ্খচরে নৌকায় করে নিয়ে আসা শীতের সবজির ছবি তুলেছেন সারাবাংলার ফটো করেসপন্ডেন্ট শ্যামল নন্দী

পাইকারি বাজার শঙ্খচর শীতের সবজি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর