Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দীপাবলি— সাম্প্রদায়িকতার অন্ধকার কাটুক সম্প্রীতির আলোতে [ছবি]


৪ নভেম্বর ২০২১ ২৩:৪৫

রামায়ণ থেকে জানা যায়, শ্রী রামচন্দ্র লঙ্কাজয় করে ফিরলে অযোধ্যায় আলো জ্বলে উঠেছিল। উৎসবে মেতেছিল অযোধ্যা। তা শুনে ভারতবর্ষের ঘরে ঘরে কোটি কোটি সীতা আনন্দে জ্বেলেছিলেন আলো। আবার কেউ কেউ বলে থাকেন, অমাবস্যার এক রাতে ত্রিলোক-ত্রাস নরকাসুরকে বধ করেছিলেন ভগবান শ্রী কৃষ্ণ। ১৬ হাজার বন্দি নারী মুক্ত পেয়ে ফিরে এসেছিলেন সংসারে। কলঙ্কমুক্ত হয়ে পৃথিবী সেদিন আলোয় সেজেছিল, মর্ত্যবাসী হেসেছিল আনন্দে।

দীপাবলির সূচনা কীভাবে— সে প্রসঙ্গে এমন অনেক মত পাওয়া যায়। তবে যত মতই থাকুক না কেন, একটি বিষয়ে সবাই একমত— কোনো না কোনো কারণে মানুষের আনন্দ, উচ্ছ্বাসের সঙ্গী এই দীপাবলি। কোনো না কোনোভাবে আঁধার কেটে এ যেন আলোয় ফেরার উৎসব।

সপ্তাহ দুয়েক আগেই সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা ঘিরে সাম্প্রদায়িক সহিংসতার সাক্ষী হয়েছে দেশ। মন্দির-মণ্ডপে তো বটেই, হিন্দুদের বসতভিটা-ব্যবসা প্রতিষ্ঠানও হামলার শিকার হয়েছে। এ যেন সাম্প্রদায়িকতার বিষবাষ্পে অন্ধকার এক সময়। তার প্রতিবাদেই এ বছর কার্তিক মাসের অমবস্যা তিথিতে আজ বৃহস্পতিবার (৪ নভেম্বর) শ্যামাপূজা বা কালীপূজা হলেও দীপাবলি উৎসব আয়োজনে নেই সাড়ম্বর। তবু কেউ কেউ জ্বেলেছেন প্রদীপ। অমাবস্যা তিথিতে দীপাবলির প্রদীপ যেমন অন্ধকার ভেদ করে ছড়িয়ে দেয় আলো, এবারের দীপাবলি তেমন সাম্প্রদায়িকতার আঁধার কেটে সম্প্রীতির আলো জ্বালবে— প্রত্যাশা এমনটিই।

রাজধানীর শ্রী রমনা কালী মন্দির থেকে দীপাবলি উৎসবের ছবি তুলেছেন সারাবাংলার ফটো করেসপন্ডেন্ট সুমিত আহমেদ

সারাবাংলা/টিআর

দীপাবলি শ্যামাপূজা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর