Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাখের উপবাস— জ্বরা-আপদ থেকে মুক্তির প্রার্থনা [ছবি]


৭ নভেম্বর ২০২১ ২৩:৫৮

কলেরা-বসন্তের হাত থেকে বাঁচার জন্য কার্তিক মাসে উপবাস পালন এবং আশ্রম প্রাঙ্গণে ঘিয়ের প্রদীপ ও ধূপ-ধুনা জ্বালানোর নির্দেশ দিয়েছিলেন বাবা লোকনাথ। সেই থেকে বিপদ-আপদ, রোগবালাই থেকে মুক্তি পেতে ও আপনজনের কল্যাণ কামনা করে লোকনাথ অনুসারী ও ভক্তরা পালন করে থাকেন ‘রাখের উপবাস’। ‘কার্তিক ব্রত’, ‘গোসাইর উপবাস’ নামেও পরিচিত এই ব্রত। প্রতি বছরের ১৫ কার্তিকের পর মাসের বাকি সময়ের প্রতি শনি ও মঙ্গলবার লোকনাথ অনুসারীরা এই ব্রত পালন করেন।

গত শনিবারও (৬ নভেম্বর) লোকনাথের আরাধনায় নিমগ্ন থেকে এই ব্রত পালন করে তার অনুসারী-ভক্তরা। প্রদীপ, ধুপ, ফল, ফুল সামনে নিয়ে একাগ্রচিত্তে নারী-পুরুষ, শিশু-তরুণ-বৃদ্ধ নির্বিশেষে মগ্ন থাকেন আরাধনায়।

ব্রত উদযাপনে আসা লোকনাথ ভক্তদের সঙ্গে কথা বলে জানা যায়, এই ব্রতের আগের দিন সংযম করতে হয়। তারপর উপবাস থেকে সন্ধ্যায় আগে ধূপ-প্রদীপ ইত্যাদি নিয়ে বসতে হয়। আরাধনায় বসে প্রদীপ জ্বালানোর পর কথা বলা বন্ধ করে দিতে হয়। সংযম, মনোব্রতের মাধ্যমে একাগ্রচিত্তে লোকনাথকে ডাকতে হয়। প্রদীপ আলো নিভে গেলে মন্দির থেকে চাল-কলা দিয়ে দেওয়া হয় পূণ্যার্থীদের। কেউ সেগুলো খেয়ে নেন, কেউ সেগুলো রেখে দেন বিপদ-আপদ এলে খাওয়ার জন্য।

নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও উপজেলা বারদী লোকনাথের আশ্রম থেকে সারাবাংলার সিনিয়র ফটো করেসপন্ডেন্ট হাবিবুর রহমান ও স্বামীবাগের লোকনাথ মন্দির থেকে ফটো করেসপন্ডেন্ট সুমিত আহমেদ তুলেছেন ‘রাখের উপবাস’ ব্রত পালনের ছবি

জ্বরা থেকে মুক্তির প্রার্থনা বাবা লোকনাথ রাখের উপবাস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর