বিজ্ঞাপন

বাধ্যতামূলক ‘জাতীয় সেবা’ ফিরিয়ে আনছেন ম্যাঁখো

June 28, 2018 | 3:46 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

তরুণদের বিভিন্ন জাতীয় পরিসেবায় অন্তর্ভুক্ত করতে একটি পরিকল্পনা বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে ফ্রান্স সরকার। এর আওতায় ১৬ বছর পার হলেই ফরাসিদের বাধ্যতামূলকভাবে সামাজিক, সাংস্কৃতি বিভিন্ন কাজে যুক্ত হতে হবে।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁখো তার নির্বাচনী প্রচারণার সময়ই ফের এই সেবা চালুর ঘোষণা দিয়েছিলেন। ওই সময় তিনি বলেছিলেন, ‘ফরাসি তরুণদের মধ্যে জাতীয় ঐক্যের অনুভূতিকে বেগবান করতে তাদের মধ্যে নাগরিক দায়িত্ব পালনে সচেতনতা গড়ে তুলতে হবে।’

নতুন জাতীয় পরিসেবা পরিকল্পনায় বলা হয়েছে, ফ্রান্সের কিশোর-কিশোরীদের বয়স ১৬ বছর পার হলেই তাদের ‘জাতীয় সেবা’য় অন্তর্ভুক্ত করা হবে। এ সময় দু’টি স্বতন্ত্র পর্যায়ে তাদের বিভিন্ন সামাজিক ও জাতীয় কর্মকাণ্ডে শ্রম দিতে হবে। এর মধ্যে প্রথম পর্যায়ে নাগরিক সংস্কৃতি বিষয়ক কর্মকাণ্ডে তাদের কাজ করতে হবে একমাসের জন্য। এ সময়ে স্বেচ্ছাসেবী হিসেবে বিভিন্ন দাতব্য প্রতিষ্ঠান, পুলিশ বা ফায়ার সার্ভিসের সাথে কাজ করতে হতে পারে; আবার সেনাবাহিনীর সাথেও সামরিক প্রস্তুতির শিক্ষা দেওয়া হতে পারে। এ পর্যায়টি সবার জন্য বাধ্যতামূলক।

বিজ্ঞাপন

‘জাতীয় সেবা’র দ্বিতীয় পর্যায়টি তিন মাস থেকে শুরু করে একবছর পর্যন্ত হতে পারে। এ পর্যায়ে তরুণদের স্বেচ্ছাসেবী হিসেবে ‘প্রতিরক্ষা ও নিরাপত্তা’র সাথে সংশ্লিষ্ট বিভিন্ন কার্যক্রমে প্রত্যক্ষভাবে অংশ নিতে উদ্বুদ্ধ করা হবে। তবে কেউ চাইলে এ পর্যায়েও ঐতিহ্য, পরিবেশ ও সামাজিক সেবা নিয়ে কাজ করতে পারবে। এই পর্যায়টি প্রথম পর্যায়ের মতো বাধ্যতামূলক নয়।

ম্যাঁখো সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, জাতীয় সেবায় অন্তর্ভুক্ত হওয়ার ফলে তরুণরা নতুন নতুন সম্পর্ক গড়ে তুলতে শিখবে এবং সামাজিকভাবে নিজেদের অবস্থান তৈরি করতে সমর্থ হবে। এই প্রকল্পটি চালিয়ে নিতে প্রথম বছরের বাজেট ধরা হয়েছে ১৮০ কোটি ডলার।

এদিকে, ম্যাঁখোর ‘জাতীয় সেবা’ প্রচলন নিয়ে দ্বিধাবিভক্তি দেখা যাচ্ছে ফ্রান্সে। অনলাইনভিত্তিক গবেষণা সংস্থা ইউগভ-এর এক জরিপে দেখা গেছে, ম্যাঁখোর এ পরিকল্পনা বাস্তবায়নে প্রায় ৬০ শতাংশ ফরাসি নাগরিকের সমর্থন রয়েছে।

বিজ্ঞাপন

তবে এ ধরনের বাধ্যতামূলক ‘জাতীয় সেবা’ প্রচলন করে ঠিক কতটুকু সফলতা আসবে, তা নিয়েও সন্দেহ প্রকাশ করেছেন বিশ্লেষকরা। তরুণদের নিয়ে কাজ করে- এমন ১৪টি ফরাসি সংগঠন এ পরিকল্পনাকে ‘অসঙ্গতি’ হিসেবে উল্লেখ করেছে। তারা বলছে, এতে করে জাতীয় অসন্তোষ তৈরি হতে পারে এবং এটি মানুষের ব্যক্তি ইচ্ছার প্রতিফলন নয়।

এর আগে, ১৯৯৬ সাল পর্যন্ত ফ্রান্সে বাধ্যতামূলক ‘জাতীয় সেবা’র আওতায় সামরিক বাহিনীতে কাজ করতে হতো তরুণদের। ১৯৯৭ সালে যুদ্ধ-পরবর্তী সময়ের জন্য তৈরি পুরনো বিধান বাতিল ঘোষণা হলে ‘জাতীয় সেবা’ও বন্ধ হয়ে যায়। ওই সময় বর্তমান প্রেসিডেন্ট ম্যাঁখো ছিলেন ১৮ বছরের তরুণ।

সারাবাংলা/এএস/টিআর

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন