বিজ্ঞাপন

রোনালদোকে থামাতে পারবে উরুগুয়ে?

June 30, 2018 | 10:48 am

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্ব শেষে শুরু হচ্ছে নতুন পর্বের লড়াই। শনিবার (৩০ জুন) নক আউট পর্বের দ্বিতীয় ম্যাচে উরুগুয়ের বিপক্ষে মাঠে নামবে পর্তুগাল। সোচিতে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১২টায়।

বিশ্বকাপে এবারই প্রথম মুখোমুখি হচ্ছে দু’দল। এর আগে বিশ্বকাপে দু’দলের দেখা না হলেও কাগজে কলমে এগিয়ে আছে উরুগুয়ে। রাশিয়া বিশ্বকাপে ফেভারিট হিসেবেই এসেছিল লাতিন আমেরিকার দেশটি। ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে এরই মধ্যে নিজেদের শ্রেষ্ঠত্বের প্রমাণ দিয়েছে তারা।

গ্রুপ পর্বে সৌদি আরব, মিশর ও স্বাগতিক রাশিয়ার বিপক্ষে তিনটি ম্যাচেই জয় পেয়েছিল উরুগুয়ে। দলের সেরা দুই তারকা লুইস সুয়ারেজ ও এডিনসন কাভানি উপহার দিয়েছে নিজেদের সেরাটাই। আত্মবিশ্বাসের কথা বললে, সেদিক থেকে এগিয়ে থাকবে তারাই।

বিজ্ঞাপন

অন্যদিকে, গ্রুপ ‘বি’র রানার্স আপ দল হিসেবে শেষ ষোলোতে পা রেখেছিল পর্তুগাল। নক আউট পর্বে পর্তুগালের সামনে বড় বাধা হিসেবেই থাকছে উরুগুয়ে। তবে স্পেনের বিপক্ষে হ্যাটট্রিক, আর মরক্কোর বিপক্ষে ১ গোল করে বেশ ফর্মে আছেন রিয়াল মাদ্রিদের তারকা স্ট্রাইকার ক্রিস্টিয়ানো রোনালদো। উরুগুয়ের সামনে একমাত্র বাঁধা হিসেবেই থাকছেন পর্তুগিজ এই তারকা। দুই ম্যাচে চার গোল করে নক আউট পর্বে দলকে তুলে আনার বড় অবদান তারই। তবে, শেষ ম্যাচে ইরানের বিপক্ষে পেনাল্টি মিস করেন এই তারকা।

রোনালদো ছাড়া পর্তুগালের জন্য নক আউটে যাওয়া কঠিন ছিল। তবে, রোনালদোর দিনে তিনিই যে সেরা, সেটা বারবারই প্রমাণ দিয়েছেন।

পর্তুগালের সবচেয়ে বড় সুবিধা অভিজ্ঞতা ও তারুণ্যের মিশেল দারুণ। রক্ষণে পেপে, ব্রুনো আলভেসরা যেমন পোড়খাওয়া, মাঝমাঠ ও আক্রমণে দলের হাল ধরার জন্য আছেন তরুণ আন্দ্রে সিলভা, বার্নার্দো সিলভারা। সবার ওপরে ছায়া হয়ে রোনালদো তো আছেনই। দেশের হয়ে অনেক রেকর্ড এর মধ্যেই নিজের করে নিয়েছেন, শোকেসে শুধু বিশ্বকাপই বাকি আছে।

বিজ্ঞাপন

উরুগুয়ের ২৩ সদস্যের চূড়ান্ত দল

গোলরক্ষক : ফার্নান্দো মুসলেরা, মার্টিন সিলভা, মার্টিন ক্যাম্পানা।

ডিফেন্ডার : দিয়েগো গোডিন, সেবাস্তিয়ান কোয়াটস, হোসে মারিয়া গিমেনেজ, ম্যাক্সিমিলিয়ানো পেরেইরা, গ্যাস্টন সিলভা, মার্টিন ক্যাসেরেস, গুইলার্মো ভারেলা।

মিডফিল্ডার : নাহিটান নান্দেজ, লুকাস তোরেইরা, ম্যাতিয়াস ভেকিনো, রদ্রিগো ভেনটাঙ্কুর, কার্লোস সানচেজ, ক্রিশ্চিয়ান রদ্রিগেজ, দিয়েগো ল্যাক্সালত।

বিজ্ঞাপন

স্ট্রাইকার : ক্রিশ্চিয়ান স্টুয়ানি, ম্যাক্সি গোমেজ, এডিনসন কাভানি, লুইস সুয়ারেজ, জোনাথন ইউরেটাভিসকিয়া, জিওর্জিয়ান ডি অ্যারাসকায়েতা।

পর্তুগালের ২৩ সদস্যের চূড়ান্ত দল

গোলরক্ষক : অ্যান্থোনি লোপেজ, বেতো, রুই প্যাট্রিসিয়া।

ডিফেন্ডার : ব্রুনে আলভেজ, কেডরিক, হোসে ফন্তে, মারিও রুই, পেপে, রাফায়েল গুয়েরেইরো, রিকার্ডো পেরেইরা, রুবেন ডিয়াজ।

মিডফিল্ডার : অ্যাদ্রিয়েন সিলভা, ব্রুনো ফার্নান্দেজ, হোয়াও মারিও, জোয়াও মুতিনহো, ম্যানুয়েল ফার্নান্দেজ, উইলিয়াম কার্ভালহো।

ফরোয়ার্ড : আন্দ্রে সিলভা, বার্নার্ডো সিলভা, ক্রিশ্চিয়ানো রোনালদো, জেলসন মার্টিন্স, গনক্যালো গুয়েদেস, রিকার্ডো কারিজমা।

 

সারাবাংলা/এসএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন