বিজ্ঞাপন

যেখানে ফ্রান্সের চেয়ে এগিয়ে আর্জেন্টিনা

June 30, 2018 | 12:27 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

আর্জেন্টিনা-ফ্রান্স ম্যাচ দিয়েই আজ শুরু হচ্ছে বিশ্বকাপের নক আউট পর্বের ম্যাচ। শনিবার (৩০ জুন) রাত আটটার মুখোমুখি হবে দুই দল। এই ম্যাচে বিশ্বকাপ যাত্রা থেমে যাবে যে কোনো এক দলের।

গ্রুপ পর্ব থেকে অনেকটা খুঁড়িয়ে খুঁড়িয়েই দ্বিতীয় পর্বে উঠেছে আর্জেন্টিনা। আইসল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে ড্র আর ক্রোয়েশিয়ার কাছে হেরে পিঠ ঠেকে গিয়েছিল দেয়ালে। শেষ পর্যন্ত নাইজেরিয়াকে হারিয়ে কোনোমতে পেয়েছে শেষ ষোলোর টিকেট। অন্যদিকে, অস্ট্রেলিয়া ও পেরুর সঙ্গে প্রথম দুই ম্যাচে জয় দিয়েই শেষ ষোলো নিশ্চিত করেছে ফ্রান্স। আর ডেনমার্কের সঙ্গে শেষ ম্যাচটা করেছে ড্র।

ফ্রান্স-আর্জেন্টিনা হেড টু হেড:

বিজ্ঞাপন

এ পর্যন্ত বিশ্বকাপ আসরে দুইবার ফ্রান্সের মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা। আর দুটি ম্যাচেই জিতেছিল আর্জেন্টাইনরা। ১৯৩০ সালে প্রথম বিশ্বকাপে প্রথমবার মুখোমুখি হয়ে ১-০ গোলে এবং ১৯৭৮ সালের বিশ্বকাপে দ্বিতীয়বার মুখোমুখি হয়ে ২-১ গোলের ব্যবধানে জিতেছিল আর্জেন্টিনা।

তবে বিশ্বকাপ আসর ছাড়াও ৯ বার প্রীতি ম্যাচ খেলেছে ফ্রান্স-আর্জেন্টিনা। ৯ ম্যাচে ৪টি জয়, ৩টি ড্র এবং ২ ম্যাচে হেরেছিল আলবিচেলেস্তারা।

আর্জেন্টিনার বিপক্ষে সর্বশেষ ১৯৮৬ সালে প্রীতি ম্যাচে ২-০ গোলের জয় পেয়েছিল ফ্রান্স। আর সবশেষ ২০০৯ সালের ফেব্রুয়ারিতে প্রীতি ম্যাচে ফরাসিদের মুখোমুখি হয়ে ২-০ গোলে জিতে নিয়েছে আর্জেন্টিনা।

বিজ্ঞাপন

 

সারাবাংলা/এসএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন