বিজ্ঞাপন

পাঠক জরিপে শিরোপা জিতবে স্পেন

June 30, 2018 | 3:16 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

গ্রুপ পর্ব শেষ, এবার শুরু আসল লড়াই। নকআউট পর্বে পা হড়কালেই বিপদ, স্বাগতিক রাশিয়া বাদে দেশে ফিরতে হবে শেষ ষোলোর বাকি দলগুলোকে। গ্রুপ পর্বে চমক জাগানিয়া পারফর্ম করেছে অনেক ফুটবলার আবার নকআউট পর্বে উঠতে ব্যর্থ হয়েছে ফেভারিট জার্মানি। স্পেন কোনোমতে শেষ ষোলোর টিকিট কেটেছে। ফুটবলের জনপ্রিয় সংবাদ মাধ্যম ‘মার্কা’র মতে রাশিয়া বিশ্বকাপের শিরোপা জিতবে স্পেন।

মার্কা তাদের পাঠক এবং লেখকদের নিয়ে একটি ভোটিং পোলের আয়োজন করেছিল। গ্রুপ পর্বে কারা সেরা, শিরোপা জিতবে কে, সর্বোচ্চ গোলদাতা হবেন কে এগুলো নিয়েই ছিল ভোটিং।

তাতে, সর্বোচ্চ ভোট পড়েছে স্পেনের ঘরে। রাশিয়া বিশ্বকাপের শিরোপা জিতবে স্পেন এমনটি মনে করেন ভোটিংয়ে অংশ নেওয়া অধিকাংশ পাঠক এবং লেখক। ১ লাখ ৩০ হাজার পাঠকের ভোটে সর্বোচ্চ ৩৬ শতাংশ ভোট পেয়েছে স্পেন। ভোটাররা দ্বিতীয় পছন্দ হিসেবে বেছে নিয়েছে ব্রাজিলকে। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের ঘরে গিয়েছে দ্বিতীয় সর্বোচ্চ ১৭ শতাংশ ভোট। আর দুর্দান্ত খেলা বেলজিয়াম শিরোপা জেতার ভোটে পেয়েছে তৃতীয় সর্বোচ্চ ১৪ শতাংশ ভোট।

বিজ্ঞাপন

যদিও স্পেন এতোটা ভোট পেয়েছে স্প্যানিশদের ভোটেই। স্পেনের সবচেয়ে প্রভাবশালী ক্রীড়া দৈনিক মার্কার পাঠকরা অগ্রাধিকার দিয়েছে তাদের দেশকেই। অথচ গ্রুপ পর্ব মোটেই তাদের ভালো যায়নি। প্রথম ম্যাচের আগেই কোচকে বহিষ্কার করে আলোচনার জন্ম দিয়েছিল স্পেন। নিজেদের প্রথম ম্যাচে পর্তুগালের বিপক্ষে ৩-৩ গোলে ড্র করে স্প্যানিশরা। দ্বিতীয় ম্যাচে ইরানের বিপক্ষে জিতেছিল ১-০ গোলের ব্যবধানে। আর নিজেদের গ্রুপ পর্বের শেষ ম্যাচে মরক্কোর বিপক্ষে ২-২ গোলে ড্র করে স্প্যানিশরা।

ভাগ্য ভালো হওয়াতে নকআউট পর্বে আর্জেন্টিনা, ব্রাজিল, বেলজিয়াম, ফ্রান্স কিংবা উরুগুয়েকে পেতে হয়নি পিকে, কস্তা, রামোস, ইনিয়েস্তা, ইসকো, অ্যাসেনসিও, বুসকেটস, আলাবাদের।

গ্রুপ পর্বে কে সেরা ফুটবলার-ভোটিং পোলে পাঠকরা বেছে নিয়েছিলেন ক্রোয়েশিয়ার লুকা মদ্রিচকে (২৮ শতাংশ ভোট)। ২২ শতাংশ ভোট পেয়ে এই তালিকায় দ্বিতীয় স্থান পেয়েছেন ব্রাজিলের কুতিনহো এবং স্পেনের ইসকো।

বিজ্ঞাপন

রাশিয়া বিশ্বকাপে অংশ নিয়ে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জার্মানি বিদায় নিয়েছে গ্রুপ পর্ব থেকে। বিদায় নিয়েছে পোল্যান্ডও। হতাশ খেলোয়াড়দের তালিকায় এক নম্বরে স্পেনের গোলরক্ষক ডেভিড ডি গিয়া, দুই নম্বরে পোল্যান্ডের রবার্ট লেভানডফস্কি আর তিনে জার্মানির মেসুত ওজিল। ডি গিয়ার ঘুরে দাঁড়ানোর সময় থাকলেও বিদায় নিতে হয়েছে লেভানডফস্কি-ওজিলকে। এই তালিকায় সর্বোচ্চ ২৮ শতাংশ ভোট গেছে ডি গিয়ার ঘরে, দ্বিতীয় সর্বোচ্চ ১৬ শতাংশ ভোট পেয়েছেন লেভানডফস্কি আর ওজিল পেয়েছেন ১৪ শতাংশ ভোট।

এছাড়া, ভোটিং পোলে ভিডিও অ্যাসিসটেন্ট রেফারিকে (ভিএআর) সমর্থন জানিয়েছেন ৪৪ শতাংশ পাঠক। সর্বোচ্চ গোল করে এ মুহূর্তে এগিয়ে ইংল্যান্ডের হ্যারি কেইন (৫টি), বেলজিয়ামের রোমেলু লুকাকু (৪টি), পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনালদো (৪টি)।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন