বিজ্ঞাপন

ইতিহাসের প্রতিপর্বে অবিস্মরণীয় ঢাকা বিশ্ববিদ্যালয়: উপাচার্য

July 1, 2018 | 11:32 am

।। ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাবি: ইতিহাসের প্রতিপর্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাম অবিস্মরণীয় হয়ে আছে। বিশ্ববিদ্যালয়টি তার লক্ষ্য ও উদ্দেশ্য অর্জনে সক্ষম হয়েছে। রোববার (১ জুলাই) সকাল ১০টায় প্রশাসনিক ভবন সংলগ্ন মলচত্বরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৮তম জন্মদিবসের উদ্বোধনী বক্তৃতায় উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান এ কথা বলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ, প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামাল উদ্দিন, ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল, সাধারণ সম্পাদক অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম, সাবেক উপাচার্য অধ্যাপক ড. এমজাউদ্দিন আহমেদসহ অন্যান্যরা।

এসময় উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, ‘১৯২১ সালের ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয় একটি বিশেষ উদ্দেশ্যে নিয়ে এর একাডেমিক যাত্রা শুরু করেছিল। সে উদ্দেশ্যটা ছিল- একটি মধ্যবিত্ত বাঙালি বুদ্ধিবৃত্তিক শ্রেণি তৈরি করে সেখানে একটি জাতি রাষ্ট্র বিনির্মাণ করা। কেউ যদি আমাদেরকে প্রশ্ন করে ঢাকা বিশ্ববিদ্যালয় তার লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে কতটুকু সফল হয়েছে, একটি বাক্যে বলব; ঢাকা বিশ্ববিদ্যালয় জন্ম দিয়েছে এমন একজন মানুষকে, যিনি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি। ঢাকা বিশ্ববিদ্যালয়কে আবর্ত করেই তিনি একটি জাতি রাষ্ট্র প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছিলেন।’

বিজ্ঞাপন

এর আগে, বেলুন ও কবুতর উড়িয়ে এবং কেক কাটার মাধ্যমে শুরু হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৮তম জন্মদিবস উদযাপন। এরপর, সংগীত বিভাগের শিক্ষার্থীদের জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে অন্যান্য অনুষ্ঠান শুরু হয়। উদ্বোধনী অনুষ্ঠানের পরে একটি আনন্দ ‌র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) গিয়ে আলোচনা সভার সঙ্গে যুক্ত হয়।

সারাবাংলা/কেকে/এএস

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন