বিজ্ঞাপন

মেক্সিকানদের চেয়ে এগিয়ে নেইমাররা

July 2, 2018 | 12:37 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই শুরু হয়েছে অঘটন। ফেভারিট তালিকায় থাকা দলগুলো একের পর এক বিদায় নিচ্ছে এই আসর থেকে। সোমবার (২ জুলাই) নকআউট পর্বে মেক্সিকোর বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল। পরিসংখ্যানের দিকে তাকালে অবশ্য এদিক থেকে এগিয়ে রাখতে হবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলকেই।

গ্রুপ পর্বে এবার ‘ই’ গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবেই নকআউট পর্বে উঠেছে ব্রাজিল। অন্যদিকে, ‘এফ’ গ্রুপের রানার্সআপ হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠেছে মেক্সিকো।

 

বিজ্ঞাপন

চলুন দেখে নেওয়া যাক ব্রাজিল-মেক্সিকোর ম্যাচে কে এগিয়ে:

রাসিয়া বিশ্বকাপে এই মুহুর্তে ফেভারিট তালিকায় এগিয়ে রাখতে হবে ব্রাজিলকেই। ১৯৯০ সালের পর কোনো বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালের আগে বিদায় নেয়নি ব্রাজিল। শেষ ১৫টি প্রতিযোগিতামূলক ম্যাচেও হার দেখেনি তিতের দল।

অন্যদিকে, বিশ্বকাপে হতাশার এক রেকর্ড লেখা আছে মেক্সিকোর খাতায়। বিশ্বকাপ আসরে ৫৬ ম্যাচ খেলেও শিরোপা জেতেনি মেক্সিকো, এখন পর্যন্ত সবচেয়ে বেশি ম্যাচ খেলে শিরোপা না জেতার রেকর্ড এটি। গত ছয়বারের বিশ্বকাপ আসরের নকআউট পর্বে হেরেই বিদায় নিতে হয়েছে মেক্সিকানদের।

বিজ্ঞাপন

এর আগে বিশ্বকাপ আসরে চারবার মুখোমুখি হয়েছিল ব্রাজিল-মেক্সিকো। যেখানে গোল গোল হজম না করেই ৩টি ম্যাচেই জয় পায় ব্রাজিল, আর ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচে মুখোমুখি হয়ে ড্র করে দু’দল।

১৯৫০ সাল থেকে এ পর্যন্ত সবমিলিয়ে ৪০ বার মুখোমুখি হয়েছে ব্রাজিল-মেক্সিকো। যেখানে ২৩ ম্যাচে ব্রাজিল ও ১০ ম্যাচে জয়ের দেখা পেয়েছিল মেক্সিকো। তবে একটি পরিসংখ্যানের দিক থেকে এগিয়ে আছে মেক্সিকানরা। ১৯৯৯ সাল থেকে সেলেসাওদের বিপক্ষে শেষ ১৫টি ম্যাচের মধ্যে ৭টিতেই জয় তুলেছিল মেক্সিকানরা, যেখানে ৩টিতে ড্র ও ৫টিতে হার দেখে ব্রাজিলিয়ানরা।

গ্রুপ পর্বে দু’বার হলুদ কার্ড দেখে নকআউট পর্বে নেইমারদের বিপক্ষে মাঠে নামতে পারবেন না মেক্সিকান ডিফেন্ডার হেক্টর মোরেনো। এই নিষেষাজ্ঞার সামনে আছেন দলের ডিফেন্ডার হেক্টর হেরেরা, মিডফিল্ডার মিগুয়েল লাইয়ুন ও হেসুস গ্যালার্ডো। ব্রাজিলের বিপক্ষে এই ম্যাচে ১টি হলুদ কার্ড দেখলেই পরের ম্যাচে মাঠে নামতে পারবেন না তারা।

অন্যদিকে, ব্রাজিলিয়ানদের মধ্যে এই তালিকায় আছেন দলের তিন তারকা কুতিনহো, কাসেমিরো আর নেইমার।

বিজ্ঞাপন

 

সারাবাংলা/এসএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন