বিজ্ঞাপন

চ্যাম্পিয়নের মতোই খেলেছে ব্রাজিল

July 2, 2018 | 10:57 pm

জাহিদ হাসান এমিলি

বিজ্ঞাপন

ব্রাজিল যে স্বপ্ন নিয়ে এ বিশ্বকাপে এসেছে সেই স্বপ্নের পথেই আছে তারা। সেলেসাওরা খেলেছে চ্যাম্পিয়নের মতোই। প্রত্যেকটা পজিশনে সেরা খেলেই মেক্সিকোকে হারিয়েছে ব্রাজিল। এবং প্রতি ম্যাচই আত্মবিশ্বাসের পারদ আরও বাড়ছে তিতের শিষ্যদের। অবাক হয়নি আমি।

প্রথমে উত্তর আমেরিকার দল মেক্সিকো বেশ আক্রমণ করেছে ঠিকই। কিন্তু সেগুলো গোলে পরিণত করতে পারছিল না একটি কারণে। সেটা ব্রাজিলের ডিফেন্স। দুর্দান্ত রক্ষণ সাজিয়েছে ফুটবলের পরাশক্তিরা। গত পাঁচটি বিশ্বকাপে ১৬ থেকেই বিদায় নিতে হচ্ছে মেক্সিকোকে। এই অভিশাপ থেকে বের হতে পারলো না তারা।

বের হওয়ার উপায় ছিল হয়তো কোনভাবে আক্রমণগুলোকে গোলে পরিণত করতে হতো। সেটাতো পারলোনা বরং গোল খেতে হলো খেলোয়াড়কে মার্ক জোন থেকে ছেড়ে দেয়ায়। দুটি গোলের ধরন প্রায় এক। শুধু প্রান্ত বদল।

বিজ্ঞাপন

এখানে একশ’তে একশ দিবো উইলিয়ানকে। ছেলেটার মধ্যে প্রতিভার তুলনা হয় না। কুতিনহো-নেইমারের চেয়ে কখনও কখনও তাকে বেশি ভয়ংকর মনে হয়। পুরো ম্যাচে দুর্দান্ত ফুটবল প্রদর্শনী দেখিয়েছে চেলসির এই উইঙ্গার।

গতি, ড্রিবলিং, টেকনিক সবমিলে পরিপূর্ণ এক ফুটবলার। ম্যান অব দ্য ম্যাচের পুরস্কারটা তাই পকেটে পড়েছে উইলিয়ান। এ বিশ্বকাপে দুর্দান্ত ফর্মেও আছে ছেলেটি। একেবারে মাঠের মধ্যে ছড়ি ঘুরাচ্ছে একাই সে। ম্যাচের নিয়ন্ত্রণও তার হাতেই।

অন্যদিকে ব্রাজিলের মধ্যমাঠও দুর্দান্ত। উইঙ্গার টু উইঙ্গার, মাঝমাঠ থেকে উইঙ্গারদের খেলানো সবগুলো সুন্দর ছিল দলটির। ব্রাজিলের সঙ্গে মেক্সিকোও টক্কর দিয়ে খেলেছে প্রথমদিকে। পরের অর্ধে এসে খেই হারিয়েছে তারা। সেভাবে গোলপোস্টে ভয় ছড়াতে পারেনি বলতে গেলে।

বিজ্ঞাপন

আর নেইমারও দুর্দান্ত ফর্মে আছে। তার বিষয়ে বলার কোনও ভাষা নেই আমার। দুর্দান্ত এক ফুটবলার সে। নেইমারের দিনে তাকে আটকানো খুব কঠিন। আজকে গোল পেয়ে আত্মবিশ্বাসের পারদ আরও বাড়বে তার। নেইমারের ফর্ম মানেই ব্রাজিলের জয় এমনটাই মনে হয় আমার।

শেষ আটে সম্ভাব্য বেলজিয়ামকে পাচ্ছে ব্রাজিল। দুইটি দলই সেরা ফর্মে আছে। দুই দলের বিশ্বসেরা কিছু ফুটবলার আছে। কাগজে কলমে যদিও ব্রাজিল এগিয়ে। তারপরেও বলবো ম্যাচটা ফাইনালের আগে আরেকটি ফাইনাল হবে। যে দল সুযোগ তৈরি করে কাজে লাগাতে পারবে তারাই হয়তো এবারের বিশ্বকাপ নিতে পারে।

মুখিয়ে আছি দুই দলের খেলা দেখার জন্য। অসম্ভব ভালো একটা ম্যাচ হতে চলছে এই খেলাটি। টুর্নামেন্টের সেরা একটি ম্যাচের একটি হবে ব্রাজিল-বেলজিয়াম ম্যাচটি।

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন