বিজ্ঞাপন

গ্রেটদের কাতারে নেইমার

July 2, 2018 | 11:59 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

গত বিশ্বকাপে কলম্বিয়ার বিপক্ষে কোয়ার্টার ফাইনালের ম্যাচে ইনজুরিতে পড়েছিলেন নেইমার। খেলা হয়নি জার্মানির বিপক্ষে সেমি ফাইনাল এবং নেদারল্যান্ডসের বিপক্ষে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে। সেবার ৫ ম্যাচে গোল করেছিলেন চারটি। এবার রাশিয়া বিশ্বকাপে করে ফেললেন আরও দুটি গোল। বিশ্বকাপে মোট ছয় গোল করে ব্রাজিলিয়ান লিজেন্ডদের কাতারে চলে এসেছেন নেইমার। টপকে গেলেন রিভেলিনো আর বেবেতোর মতো গ্রেটদের।

গ্রুপ পর্বে সুইজারল্যান্ডের বিপক্ষে গোল না পেলেও নিজেদের দ্বিতীয় ম্যাচে নেমে নেইমার গোল করেছিলেন কোস্টারিকার বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচে সার্বিয়ার বিপক্ষে গোল পাননি নেইমার। শেষ ষোলোর ম্যাচে মেক্সিকোর বিপক্ষে ম্যাচের ৫১ মিনিটের মাথায় গোল করেন নেইমার।

বিশ্বকাপে কোস্টারিকার বিপক্ষে গোল করার মধ্যদিয়ে নেইমার টপকে যান গারিঞ্চা, জিকো, রোমারিওদের। তারা প্রত্যেকেই বিশ্ব মঞ্চে খেলতে নেমে গোল করেছিলেন ৫টি। মেক্সিকোর বিপক্ষে গোল করার মধ্যদিয়ে নেইমার বিশ্ব মঞ্চে ছয় গোল করা বেবেতো-রিভেলিনোদের টপকে গেলেন।

বিজ্ঞাপন

নেইমারের সামনে এখন শুধু রোনালডো (১৫), পেলে (১২), জাইরজিনহো (৯), ভাভা (৯), আদেমির (৮), লিওনিদাস (৮), রিভালদো (৮), কারেকা (৭)। বিশ্বকাপে ব্রাজিলের জার্সিতে সর্বোচ্চ গোল করা রোনালডো ১৯৯৮ সালে ৪টি, ২০০২ সালে ৮টি এবং ২০০৬ সালে করেছিলেন ৩টি গোল। বিশ্ব মঞ্চে দেশের জার্সিতে দ্বিতীয় সর্বোচ্চ গোল করা পেলে ১৯৫৮ সালে ৬টি, ১৯৬২ সালে একটি, ১৯৬৬ সালে একটি আর ১৯৭০ সালে করেছিলেন ৪টি গোল।

জানিয়ে রাখা ভালো বিশ্বকাপে দ্বিতীয় সর্বোচ্চ ২৪ ম্যাচ খেলে সর্বোচ্চ ১৬ গোল করেছিলেন জার্মানির মিরোস্লাভ ক্লোসা। ১৯ ম্যাচে দ্বিতীয় সর্বোচ্চ গোল ব্রাজিল কিংবদন্তি রোনালডোর। জার্মানির গার্ড মুলার ১৩ ম্যাচ খেলে গোল করেছিলেন তৃতীয় সর্বোচ্চ ১৪টি। নেইমার বিশ্ব মঞ্চে খেলেছেন ৯ ম্যাচ, গোল করলেন ৬টি।

এই ছয় গোলের তালিকায় রয়েছেন আর্জেন্টিনার অধিনায়ক ১৯ ম্যাচ খেলা লিওনেল মেসি, ৮ ম্যাচ খেলা কলম্বিয়ার জেমস রদ্রিগেজ, ১০ ম্যাচ খেলা উরুগুয়ের দিয়েগো ফোরলান, ১৫ ম্যাচ খেলা ব্রাজিলের বেবেতো, ১৫ ম্যাচ খেলা ব্রাজিলের রিভেলিনো, ১৫ ম্যাচ খেলা নেদারল্যান্ডসের আরিয়েন রোবেন, ১৭ ম্যাচ খেলা ফ্রান্সের থিয়েরি অঁরি, ১৭ ম্যাচ খেলা নেদারল্যান্ডসের ওয়েসলি স্নেইডার, ১৭ ম্যাচ খেলা নেদারল্যান্ডসের রবিন ফন পার্সি, ১৮ ম্যাচ খেলা আর্জেন্টিনার মারিও কেম্পেস, ২৫ ম্যাচ খেলা জার্মানির লোথার ম্যাথুজরা।

বিজ্ঞাপন

উল্লেখ্য, জাতীয় দলের জার্সিতে নেইমারের অভিষেক হয় ২০১০ সালে। এটি তার দ্বিতীয় বিশ্বকাপ। দেশের জার্সিতে মোট ৮৯ ম্যাচ খেলে গোল করেছেন ৫৭টি। দেশের জার্সিতে সর্বোচ্চ গোল পেলের (৭৭), দ্বিতীয় সর্বোচ্চ ৬২ গোল রোনালডোর আর তৃতীয় সর্বোচ্চ গোলের তালিকায় রয়েছেন নেইমার। চতুর্থ সর্বোচ্চ গোল করেছেন রোমারিও (৫৫) আর তালিকায় পাঁচে রয়েছেন ৪৮ গোল করা জিকো।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন