বিজ্ঞাপন

৪৮ বছর পর ‘অবিশ্বাস্য প্রত্যাবর্তন’

July 3, 2018 | 2:51 am

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

৪৮ বছর পর অবিশ্বাস্য গল্প লিখে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে বেলজিয়াম। র‌্যাংকিংয়ের তিন নম্বরে থাকা দলটি শেষ ষোলোর ম্যাচে নেমেছিল এশিয়ার দেশ জাপানের বিপক্ষে। ম্যাচের প্রথমার্ধে কোনো দলই গোলের দেখা পায়নি। বিরতির পর ২-০ গোলে এগিয়ে যায় জাপান। এরপর টানা তিন গোল দিয়ে জয় তুলে নেয় ইডেন হ্যাজার্ড-রোমেলু লুকাকু-ফেলাইনি-ডি ব্রুইনরা। ৩-২ গোলের জেতার ফলে কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামকে লড়তে হবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের বিপক্ষে।

রুস্তভ-ন-দন্যুতে বাংলাদেশ সময় রাত ১২টায় শুরু হয় ম্যাচটি। জাপানকে শেষ মিনিটের গোলে (৩-২) হারিয়ে দেয় বেলজিয়াম। প্রথমার্ধের বিরতির পর হারাগুচি আর তাকাসি ইনুয়ির গোলে ২-০তে এগিয়ে যায় জাপান। পরে ব্যবধান কমাতে গোল করেন ভার্তোঘেন, আর বেলজিয়ামকে সমতায় ফেরান ফেলাইনি (২-২)। নির্ধারিত সময়ে আর কোনো গোল না হলে ম্যাচ গড়াতো অতিরিক্ত ৩০ মিনিটে। কয়েক সেকেন্ড বাকি থাকতে দুর্দান্ত এক কাউন্টার অ্যাটাকে চাদলির গোলে ৩-২ ব্যবধানে এগিয়ে যায় বেলজিয়াম। আর এই স্কোরেই জয় নিশ্চিত করে র‌্যাংকিংয়ের তিন নম্বরে থাকা দলটি।


তাতেই বেলজিয়াম করে বসে দারুণ এক রেকর্ড। ১৯৭০ সালের পর বিশ্বকাপের নকআউট পর্বে কোনো দলই এতোদিন ২-০ গোলে পিছিয়ে পড়ে ম্যাচ জিততে পারেনি। সবশেষ ১৯৭০ সালে নকআউট পর্বে ইংল্যান্ড ২-০ গোলে এগিয়ে থেকেও জার্মানির বিপক্ষে হেরেছিল ৩-২ ব্যবধানে। আজ সেই একই স্কোরে পিছিয়ে থেকেও ম্যাচ জিতেছে বেলজিয়াম। হয়তো একেই বলে অবিশ্বাস্য প্রত্যাবর্তন।

বিজ্ঞাপন

বিশ্ব মঞ্চে এ ধরনের ঘটনা এটা নিয়ে ষষ্ঠবার দেখলো ফুটবল বিশ্ব। আরও একবার জার্মানি এই রেকর্ড গড়েছিল। ১৯৫৪ সালে সুইজারল্যান্ডে হওয়া বিশ্বকাপের ফাইনালে উঠেছিল পশ্চিম জার্মানি এবং হাঙ্গেরি। ৪ জুলাই সেই ফাইনালে হাঙ্গেরির কিংবদন্তি ফ্রেঞ্চ পুসকাস ম্যাচের তৃতীয় মিনিটে দলকে এগিয়ে নেন (১-০)। অষ্টম মিনিটে গোল করেন হাঙ্গেরির আরেক তারকা জোলতান জিবোর (২-০)। এরপরই ঘুরে দাঁড়ায় জার্মানরা। ম্যাচের দশম মিনিটে মোরলোক, ১৮ এবং ৮৪ মিনিটে রাহনের গোলে জয় তুলে নেয় জার্মানি।

এবারের আসরের শুরু থেকেই নিজেদের সামর্থ্য জানান দিয়েছিল বেলজিয়াম। দলের দুই প্রধান অস্ত্র লুকাকু-হ্যাজার্ডদের আক্রমণে গ্রুপ পর্বের তিনটি ম্যাচই জিতে নেয় তারা। নিজেদের প্রথম ম্যাচে পানামাকে ৩-০ গোলে উড়িয়ে দেয়ার পর, দ্বিতীয় ম্যাচে তিউনিসিয়াকে হারায় ৫-২ গোলে। আর শেষ ম্যাচে ফেভারিট ইংল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোলোতে জায়গা করে নেয় তারা।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন