বিজ্ঞাপন

ট্রাম্পের টুইটের পর কমল তেলের দাম

July 5, 2018 | 10:05 am

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের করা একটি টুইটের পর বিশ্ববাজারে তেলের দাম কমেছে। এর আগে, বিশ্বের তেল রপ্তানীকারক দেশগুলোর সংগঠন অর্গানাইজেশন অব পেট্রোলিয়াম এক্সপোর্টিং কান্ট্রিজ (ওপেক) এর কাছে অপরিশোধিত তেলের দাম কমানোর দাবি জানান তিনি।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ সময় সকাল সাড়ে আটটায় ব্রেন্ট ক্রুড ফিউচারস এলসিওসি১ এর দাম ছিল ব্যারেল প্রতি ৭৭.৭০ মার্কিন ডলার। যার থেকে ৫৪ সেন্ট বা ০.৭ শতাংশ কমেছে।

যুক্তরাষ্ট্রের টেক্সাসের ইন্টারমিডিয়েট ক্রুড ফিউচারস সিএলসি১ এর দাম ২৬ সেন্ট বা ০.৪ শতাংশ কমে ব্যারেল প্রতি দাম দাঁড়িয়েছে ৭৩.৮৮ ডলার।

বিজ্ঞাপন

বুধবার (৪ জুলাই) ওই টুইটে ট্রাম্প অভিযোগ করেন, ‘একচেটিয়া ওপেকের মনে রাখা উচিত যে গ্যাসের দাম অনেক বেশি এবং তারা কোনও সহযোগিতা করছে না। যদি কিছু তারা করে থাকে তা হচ্ছে মূল্য বাড়াচ্ছে। অথচ যুক্তরাষ্ট্র ওপেকের সদস্য রাষ্ট্রগুলোকে প্রতিরক্ষা দিচ্ছে বিনামূল্যে। লেনদেন দ্বিপাক্ষিক হওয়া উচিত। এখনই তেলের দাম কমাও।’

সম্প্রতি তেলের দাম বৃদ্ধির জন্য প্রেসিডেন্ট ট্রাম্পের কর্মকাণ্ডকেই দায়ী করা হচ্ছে। গত নভেম্বরে ইরানের ওপর ফের মার্কিন নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেন তিনি। এই নিষেধাজ্ঞা বাস্তবায়িত হলে তা তেলের বাজারকেও প্রভাবিত করবে বলে ধারণা করা হচ্ছে। তবে তার আগেই হঠাৎ করে বাড়তে থাকে তেলের দাম।

সারাবাংলা/এসএমএন/এএস

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন