বিজ্ঞাপন

রাজশাহীর গ্রামীণ অবকাঠামো উন্নয়নে বরাদ্দ আসছে ২ হাজার কোটি টাকা

December 24, 2017 | 9:47 am

জোসনা জামান, স্টাফ করেসপনডেন্ট

বিজ্ঞাপন

রাজশাহী বিভাগের পল্লী অবকাঠামো উন্নয়নের উদ্যোগ নেওয়া হয়েছে। ফলে স্বল্প ও দীর্ঘমেয়াদী কর্মসংস্থানের সৃষ্টি হবে। সেই সঙ্গে গ্রামীণ জনগণের জন্য গ্রাম, বাজার, স্বাস্থ্যকেন্দ্র, শিক্ষা-প্রতিষ্ঠান ও অন্যান্য সেবাদানকারী প্রতিষ্ঠানে যাতায়াত সুবিধা বৃদ্ধির মাধ্যমে জীবন যাত্রার মান উন্নয়ন এবং কৃষি-অকৃষি অর্থনীতির সঞ্চালন ঘটবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

এ জন্য ২ হাজার ৮০ কোটি ৪০ লাখ টাকা ব্যয়ে ‘রাজশাহী বিভাগ (সিরাজগঞ্জ জেলা ব্যতিত) পল্লী অবকাঠামো উন্নয়ন’ নামের একটি প্রকল্প প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনে। ইতিমধ্যেই অনুমোদনের প্রক্রিয়া চূড়ান্ত করা হয়েছে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী সভায় অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২২ সালে জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সূত্র জানায়, রাজশাহী বিভাগের পাবনা, নাটোর, নওগাঁ, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, বগুড়া ও জয়পুরহাট জেলায় ৮২ দশমিক ৮০ শতাংশ উপজেলা সড়ক, ৫৮ দশমিক ৪১ শতাংশ ইউনিয়ন সড়ক এবং ২২ দশমিক ৩৮ শতাংশ গ্রাম সড়ক উন্নয়ন করা হয়েছে। প্রস্তাবিত এ প্রকল্পটি বাস্তবায়িত হলে রাজশাহী বিভাগের এ ৭টি জেলার কৃষি-অকৃষি উৎপাদন বৃদ্ধি পাবে, কৃষি পণ্য বাজারজাতকরণ সহজতর হবে ও নতুন কর্মসংস্থান সৃষ্টি করবে। তাছাড়া, প্রকল্প এলাকার সার্বিক দারিদ্র্য কমে যাবে এবং পল্লী উন্নয়নে প্রকল্পের অন্যান্য সুফল যেমন, স্বাস্থ্য, শিক্ষা ও মানবসম্পদ উন্নয়নে সহায়ক হবে। এ জন্য সম্পূর্ণ সরকারি অর্থায়নে মোট ১ হাজার ৫৫০ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে চলতি বছরের জুলাই থেকে ২০২২ সালে জুনে বাস্তবায়নের জন্য প্রকল্পটি প্রস্তাব করা হয়।

বিজ্ঞাপন

এ বিষয়ে প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য এ. এন. সামসুদ্দিন আজাদ চৌধুরী সারাবাংলাকে বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে প্রকল্প এলাকাভুক্ত রাজশাহী বিভাগের ৭টি জেলার সার্বিক যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হবে। এতে পরিবহন ব্যয় কমে যাবে, কৃষি ও অ-কৃষি পণ্য উৎপাদন বৃদ্ধি পাবে এবং কৃষি পণ্য বাজারজাতকরণ সহজ হবে। এসব বিবেচনায় প্রকল্পটি একনেকে অনুমোদনের সুপারিশ করা হয়েছে।

প্রকল্পের কার্যক্রম গুলো হচ্ছে, ১৭২ দশমিক ৯ কিলোমিটার উপজেলা সড়ক উন্নয়ন করা হবে। এছাড়া ৩৬৭দশমিক ৭৬ কিলোমিটার ইউনিয়ন সড়ক, ১ হাজার ১৫৬ কিলোমিটার গ্রাম সড়ক, ১৪০ মিটার উপজেলা সড়কে ব্রীজ নির্মাণ, ৬৩৬ মিটার ইউনিয়ন সড়কে ব্রীজ নির্মাণ, ৭৬২ মিটার গ্রাম সড়কে ব্রীজ নির্মাণ,৪৬টি গ্রোথ-সেন্টার, ২৫০ মিটার স্কুল সংযোগ সড়ক নির্মাণ, ৩৩ দশমিক ২৮ কিলোমিটার আরসিসি সড়ক, ৩২৭ দশমিক ৫৯ কিলোমিটার সড়ক প্রশ¯Íকরণ, ১৭১ দশমিক ৭ কিলোমিটার গ্রাম সড়ক মেরামত, ২৪০ দশমিক ৪৫ কিলোমিটার উপজেলা সড়ক মেরামত এবং ৩৯৬ দশমিক ৮৩ মিটার কালভার্ট নির্মাণ করা হবে।

সারাবাংলা/জেজে/জেএ

বিজ্ঞাপন

 

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন