বিজ্ঞাপন

সৌরশক্তির ব্যবহার বাড়াতে এডিবি দিল ৪৫ মিলিয়ন ডলার

July 5, 2018 | 7:39 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

কৃষিতে পানি সেচে সৌর বিদ্যুতের ব্যবহার বাড়াতে ‘স্পোর অফ গ্রিড সোলার ফটোভোলটেইক’ (এসপিভি) প্রকল্পের আওতায় বাংলাদেশকে ৪৫ দশমিক ৪৪ মিলিয়ন ডলার অর্থ সহায়তা দিয়েছে। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। যার মধ্যে ২০ মিলিয়ন ডলার ঋণ হিসেবে এবং ২৫ দশমিক ৪৪ মিলিয়ন ডলার অনুদান।

অনুদানের ২২ দশমিক ৪৪ মিলিয়ন ডলারের ‘আর্থ স্ট্রাটেজিক ক্লাইমেট ফান্ড’ থেকে স্বল্প আয়ের দেশগুলোতে  নবায়নযোগ্য জ্বালানী খাতের উন্নয়নে এবং বাকি ৩ মিলিয়ন ডলার এডিবির ‘ক্লিন এনার্জি ফাইনান্সিং পার্টনারশিপ ফ্যাসিলিটি’-র অধীনে ক্লিন এনার্জি ফান্ড থেকে বরাদ্দ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

এডিবির সিনিয়র জ্বালানি বিশেষজ্ঞ এইমিং ঝু বলেন, ‘বাংলাদেশে উচ্চমূল্যের ডিজেল ব্যবহার করে কৃষিতে পানিসেচ দেওয়া হয়। অনেক কৃষকের পক্ষে সেটা সম্ভব হয় না। এ ছাড়া অনেক অঞ্চলেই পানি সেচের জন্য বিদ্যুৎ ব্যবহারের সুযোগ নেই। এই প্রকল্পের অধীনে তারা বিকল্প জ্বালানির উৎস হিসেবে সৌরশক্তি ব্যবহার করে কৃষিতে পানিসেচ দিতে পারবে। এর ফলে বিকল্প জ্বালানির উৎস হিসেবে সৌরশক্তির ব্যবহার বাড়বে এবং পরিবেশ দূষণও অনেক কমে যাবে।’

দেশের মোট বিদ্যুতের ৪ দশমিক ৫৮ শতাংশ ব্যবহার হয় শুধুমাত্র কৃষিতে পানি সেচের জন্য। এ ছাড়া বিদ্যুৎ বিভ্রাটের কারণে পানিসেচ দিতে গিয়ে কৃষককে প্রতিনিয়ত ঝামেলা পোহাতে হয়। এসব কারণে তারা অধিকাংশ ক্ষেত্রে রাতে জমিতে পানিসেচ দেয়। সে সময় লোড শেডিং কম থাকে এবং বিদ্যুতের ব্যবহারও  তুলনামূলক কম হয়।

বিজ্ঞাপন

একটি পরিসংখ্যানে দেখা গেছে, সারাদেশে ১১ দশমিক ০৬ মিলিয়ন কৃষক ডিজেল ব্যবহার করে জমিতে পানিসেচ দেয়। এর ফলে প্রতিবছর পানি সেচ দিতেই সারাদেশে ১ মিলিয়ন টন ডিজেল ব্যবহার করা হয়।

সারাবাংলা/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন