বিজ্ঞাপন

জাপানে বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৬০

July 8, 2018 | 1:25 pm

|| আন্তর্জাতিক ডেস্ক ||

বিজ্ঞাপন

জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বন্যা ও ভূমিধসের মৃতের সংখ্যা বেড়ে ৬০ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় আহত হয়েছে ৫১ জন। এখন পর্যন্ত ৩৩ জন নিখোঁজ রয়েছে বলে জানাচ্ছে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা।

বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়েছে, নিহতের এ ঘটনাগুলো বেশিরভাগই ঘটেছে হিরোশিমায়। সেখানে গত বৃহস্পতিবার থেকে টানা বৃষ্টিপাত হচ্ছে। এতে ওই অঞ্চলের শত শত ঘর-বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

হঠাৎ উদ্ভূত এ সমস্যার কারণে স্থানীয় প্রায় ২০ লাখ লোককে অন্যত্র চলে যাওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। এছাড়াও অতিরিক্ত ৩০ লাখ লোককে সতর্ক থাকার আহ্বান জানানো হয়েছে। কর্তৃপক্ষ বলছে, গত কয়েক দশকের মধ্যে এ ধরণের প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করতে হয়নি জাপানকে।

বিজ্ঞাপন

দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবে বলেছেন, লোকজনকে উদ্ধার করে নিরাপদ স্থানে নেওয়ার জন্য ‘সময়ের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা’ করছে কর্তৃপক্ষ।

জানা গেছে, পুলিশ, দমকল বাহিনী ও সেনাবাহিনীর প্রায় কয়েক হাজার সদস্য তল্লাশি ও উদ্ধার তৎপরতা চালাচ্ছে। দেশটির বার্তা সংস্থা কিয়োডো এক প্রতিবেদনে বলছে, ভূমিধসের কারণে এখনো অনেক জীবিত মানুষ মাটির নীচে আটকে রয়েছে।

জাপানের আবহাওয়া অধিদপ্তর জানাচ্ছে, টোকিও থেকে ৬শ’ কিলোমিটার দূরের মতোয়ামা নগরীতে শুক্রবার সকাল থেকে শনিবার সকাল পর্যন্ত ৫৮৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আগামী কয়েকদিন সেখানে এর চেয়েও বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছে তারা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন