বিজ্ঞাপন

সংখ্যানুপাতিক নির্বাচনের দাবি সিপিবি’র

July 8, 2018 | 9:09 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: জাতীয় সংসদ নির্বাচনে সংখ্যানুপাতিক হারে প্রতিনিধিত্বমূলক নির্বাচন পরিচালনার বিধান রেখে বিদ্যমান নির্বাচন পদ্ধতি সংস্কারের দাবি জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।

রোববার (৮ জুলাই) বিকেলে রাজধানীর পুরানা পল্টনে সংগঠনটির কেন্দ্রীয় কমিটির তৃতীয় পল্টন শাখার সম্মেলনে এ দাবি করেন দলটির কেন্দ্রীয় নেতারা।

এ সময় সিপিবি নেতারা সরকারের নির্বাচনি ব্যবস্থা নিয়ে কড়া সমালোচনা করেন। তাদের মতে, সরকার যে নির্বাচনি ব্যবস্থা রেখেছে সেটি বৈষম্যময়। এতে শুধুমাত্র ক্ষমতাসীন দলের লোকজন সুবিধা পায়। বাকি জনগণ গণতান্ত্রিক সুবিধা থেকে বঞ্চিত হয়। তাই বর্তমান নির্বাচন ব্যবস্থার সংস্কার করে সংখ্যানুপাতিক হারে প্রতিনিধিত্বমূলক নির্বাচন চান তারা।

বিজ্ঞাপন

সম্মেলনে সিপিবি’র কেন্দ্রীয় কমিটির (পল্টন) সাধারণ সম্পাদক সেকেন্দার হায়াৎ বলেন, সরকার জনগণের ভোটে নির্বাচিত হয়েও শুধুমাত্র ক্ষমতাসীন দলের লোকদের বিভিন্ন সুবিধা দিচ্ছে, আর আমরা যারা সাধারণ জনগণ, দিনমজুর ও হকার— তাদের জন্য কোনো সুবিধা নেই। আমরা না খেয়ে মরলেও আমাদের খবর নেওয়ার কেউ থাকে না। সংসদে আমাদের প্রতিনিধিত্ব করার কেউ থাকে না। তাই আমরা চাই, আগামী নির্বাচন সংখ্যানুপাতিক হারে প্রতিনিধিত্বমূলক নির্বাচন হোক।

উদাহরণ টেনে সেকেন্দার হায়াৎ বলেন, এ দেশে আওয়ামী লীগ কিংবা বিএনপি— কেউ শতকরা ৫০ ভাগের বেশি ভোট এ পর্যন্ত পায়নি। তাই যে দল যত ভাগ ভোট পাবে, সংসদে সেই দলের তত ভাগ প্রতিনিধিত্ব থাকবে। এ পদ্ধতিতে নির্বাচন হলে কোনো দল আর বৈষম্যের শিকার হবে না। এতে সব দলেরই প্রতিনিধিত্ব করার সুযোগ থাকবে।

সম্মেলনে প্রধান অতিথি সিপিবির সাধারণ সম্পাদক মো. শাহ আলম বলেন, ‘বাংলাদেশে যখন যে দল ক্ষমতায় আসে তখন সেই দল সবকিছু লুটেপুটে খেতে চায়। জনগণ নাগরিক অধিকার থেকে বঞ্চিত হয়। তাই আগামী নির্বাচন সংখ্যানুপাতিক হারে প্রতিনিধিত্বমূলক হলে জনগণের নাগরিক অধিকার নিশ্চিত হবে।’ তিনি নির্বাচনি পদ্ধতি সংস্কারের জন্য সংশ্লিষ্টদের প্রতি দাবি জানান।

বিজ্ঞাপন

এ সময় আরও উপস্থিত ছিলেন সিপিবি পল্টন শাখার সম্পাদক মুর্শিদুল ইসলাম শিমুল, ঢাকা কমিটির সাধারণ সম্পাদক ডা. সাহেদুল হক রুবেল, পল্টন শাখার সভাপতি, অ্যাড. আবু তাহের, মতিঝিল থানার সম্পাদক আব্দুস সাত্তারসহ বিভিন্ন কমিটির নেতৃবৃন্দ।

সারাবাংলা/এসএইচ/টিআর

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন